সিলেটবৃহস্পতিবার , ১২ জানুয়ারি ২০১৭
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

ক্বওমী মাদরাসার সরকারী স্বীকৃতির প্রয়োজন নেই: সিলেটের আলেমগন

Ruhul Amin
জানুয়ারি ১২, ২০১৭ ৬:৩৮ অপরাহ্ণ
Link Copied!

সিলেট রিপোর্ট: ‘ক্বওমী মাদরাসার সরকারী স্বীকৃতির প্রয়োজন নেই’ বলে অভিমত ব্যক্ত করেছেন সিলেটের এদারাভুক্ত আলেম সমাজ। তাদের মতে, সরকারী স্বীকৃতি পেলে কওমী মাদরাসা সমুহ স্বকীয়তা হারাবে। আলিয়া মাদরাসার মতো সিলেবাস করতে বাধ্যকরা হবে । এতে করে কোরআন-হাদীসের সঠিক শিক্ষা থেকে ছিটকে পড়ার আশংকা প্রকাশ করেছেন তারা। তাদের মতে, সরকারী স্বীকৃতি হলে কওমী আর কওমী থাকবেনা ঐতিহ্যবাহী এই শিক্ষা ব্যবস্থা ধ্বংস হয়ে যাবে। তাই কওমী শিক্ষা ব্যবস্থাকে ধ্বংসের হাত থেকে রক্ষা করতে সকল হক্কানী উলামায়ে কেরামকে ঐক্যবদ্ধ হতে হব্। উলামায়ে কেরাম আরো বলেন, একটি বিশেষ মহল কওমী শিক্ষা ব্যবস্থা ঊঠিয়ে দেওয়ার ষড়যন্ত্রে লিপ্ত রয়েছে, সেই ষড়যন্ত্রের অংশ হিসেবেই নানা অপতৎপরতা চলছে।
(গত ৫ জানুয়ারী) বৃহস্পতিবার বিকেলে সিলেট নগরীর জামিয়া মাহমুদিয়া সুবহানীঘাট মাদরাসায় ’’বাংলাদেশ কওমী মাদরাসা সংরক্ষণ কমিটির এক সভায় তারা এসব কথা বলেন। সিলেট বিভাগের বিভিন্ন প্রতিষ্ঠানের অর্ধশত প্রতিনিধি আলেম সভায় উপস্থিত হয়ে তাদের মতামত ব্যক্ত করেন। ”বাংলাদেশ কওমী মাদরাসা সংরক্ষণ কমিটির আহবায়ক মাওলানা শফীকুল হক আমকুনীর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় গুরুত্বপুর্ণ বক্তব্য রাখেন, আযাদ দ্বীনি এদারায়ে তালিম বাংলাদেশের সহসম্পাদক ও সুনামগঞ্জ মাদানিয়া মাদরাসার মুহতামিম মাওলানা শায়খ আব্দুল বছির, বিশিষ্ট আলেম মাওলানা আব্দুল মালিক মোবারকপুরী,  দারুস সুন্নাহ গলমুকাপন মাদরাসার মুহাদ্দিস মাওলানা শামসুদ্দীন, দারুল হাদীস হরিপুরবাজার মাদরাসার মুহাদ্দিস মাওলানা শামসুদ্দীন হরিপুরী, মাওলানা নাজিম উদ্দীন কাশেমী, দারুল উলুম কানাইঘাটের প্রতিনিধি মাওলানা আবুল হোসেন চতুলী, মাওলানা শামিম আহমদ, মাওলানা ক্বারী  ফরিদ উদ্দীন, মাওলানা তহুরুল হক জকিগঞ্জী, হাফিজ মাওলানা আহমদ সগীর, মাওলানা ইব্রাহিম আলী প্রমুখ।
সভাপতির বক্তব্যে মাওলানা শফীকুল হক আমকুনী বলেন, কওমী শিক্ষা সনদের নামে মুলত উলামায়ে কেরামের মধ্যে বিভক্তির চাপস্পষ্ট উঠছে।  এছাড়া কওমী মাদরাসা সমুহের আসল উদ্দেশ্য হলো দ্বীনে ইসলামের প্রচারের মাধ্যমে পরকালের প্রত্যাশা। কিন্তু সরকারী স্বীকৃতির মধ্যে দুনিয়াই প্রাধান্য, তাই হক্কানী উলামায়ে কেরামের উচিত হলো কওমী শিক্ষা ধারাকে প্রচলিত দুনিয়াবী সুযোগ সুবিধার চেয়ে পরকালের বিষয়টি প্রধান্য দেয়া।  তিনি আকাবিরে দারুল উলুম দেওবন্দের পথ অনুস্মরণে কওমী ধারাকে পরিচালিত করার জন্য আহবান জানান।  মাওলানা আব্দুল বছির বলেন, নানা চাল চাতুরীর মাধ্যমে আজাদ দ্বীনী এদারাকে স্বীকৃতির পক্ষে জোর জবর দস্তি করে নেয়া হয়।  তিনি বলেন, আমাদের স্বীকৃতির কোন প্রয়োজন নেই।  সভায় সর্বসম্মতিক্রমে আগামী ১ মাসের মধ্যে দেশের র্শীষ আলেম উলামাদের সাথে মতবিনিময় করে সরকারী স্বীকৃতি না নেওয়ার জন্য প্রস্তাব গৃহিত হয়।