সিলেটবৃহস্পতিবার , ২ ফেব্রুয়ারি ২০১৭
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

২০ নাম নিয়ে বৈঠকে সার্চ কমিটি

Ruhul Amin
ফেব্রুয়ারি ২, ২০১৭ ৬:৩০ অপরাহ্ণ
Link Copied!

ডেস্ক রিপোর্ট:  নির্বাচন কমিশন গঠনের জন্য রাষ্ট্রপতিকে সুপারিশ করতে গঠিত সার্চ কমিটি তৃতীয়বারের মতো নিজেদের মধ্যে বৈঠকে বসেছে। তবে রাজনৈতিক দলের কাছ থেকে নাম আহ্বানের পর ২০ জনের সংক্ষিপ্ত তালিকা করার পর এটাই প্রথম বৈঠক তাদের।

বিকাল পাঁচটা ১০ মিনিটে সুপ্রিম কোরেটর জাজেস লাউঞ্জে এ বৈঠকে বসন সার্চ কমিটির ছয় সদস্য। এরা হলেন কমিটির আহ্বায়ন সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন, হাইকোর্ট বিভাগের বিচাপতি ওবায়দুল হাসান, মহাহিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রক মাসুদ আহমেদ, সরকারি কর্মকমিশনের চেয়ারম্যান মোহাম্মদ সাদিক, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপউপাচার্য শিরীণ আখতার।

নির্বাচন কমিশন গঠনে রাজনৈতিক দলের সঙ্গে এক মাসের সংলাপ শেষে গত ২৫ জানুয়ারি ছয় সদস্যের এই সার্চ কমিটি গঠন করা হয়। সেদিনই ১০ কার্যদিবসের মধ্যে তাদেরকে প্রতিবেদন জমা দিতে বলা হয়।

২৭ জানুয়ারি প্রথম বৈঠকে বসে সার্চ কমিটি। ওই বৈঠকে ১২ বিশিষ্টব্যক্তিদের সঙ্গে পরামর্শর পাশাপাশি রাষ্ট্রপতির সঙ্গে সংলাপে অংশ নেয়া ৩১ দলের কাছে পাঁচটি করে নাম চাওয়া হয়।

৩০ জানুয়ারি ১২ বিশিষ্ট জনের সঙ্গে বৈঠকে বসে সার্চ কমিটি। আর পরদিন ২৬টি দল পরদিন তাদের পছন্দের পাঁচ জন করে নাম জমা দেয়।

১ ফেব্রুয়ারি আবারও চার বিশিষ্টজনের সঙ্গে বৈঠক করে সার্চ কমিটি। একই দিন জানানো হয়, রাজনৈতিক দলের কাছ থেকে পাওয়া নামগুলো থেকে ২০টি নাম বাছাই করে একটি সংক্ষিপ্ত তালিকা করা হয়েছে। আজ এই তালিকা নিয়েই বৈঠকে বসেছে সার্চ কমিটি।

আগামী সপ্তাহেই শেষ হচ্ছে কাজী রকিবউদ্দীন আহমেদের নেতৃত্বে সার্চ কমিটির মেয়াদ। তার আগেই নতুন নির্বাচন কমিশন গঠন করবেন রাষ্ট্রপতি। আর এই সিদ্ধান্ত গ্রহণে সার্চ কমিটিতে সুপারিশ জমা দিতে হবে ৮ ফেব্রুয়ারির আগে।

সার্চ কমিটির সদস্যসচিব মন্ত্রিপরিষদ সচিব শফিউল আলম জানিয়েছেন, রাজনৈতিক দলগুলো যে তালিকা দিয়েছে, তার বাইরেও যদি কারও নাম সুপারিশ করতে হয়, তাহলে সার্চ কমিটি তাও করবে।

২০১২ সালে নির্বাচন কমিশন গঠনের আগেও একইভাবে সার্চ কমিটি গঠন করা হয়েছিল।