সিলেটমঙ্গলবার , ১৫ আগস্ট ২০১৭
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

বাজারে আসছে সৈয়দ আবদুল্লাহ লিখিত “সিলেটে বঙ্গবন্ধু”

Ruhul Amin
আগস্ট ১৫, ২০১৭ ৭:৩১ অপরাহ্ণ
Link Copied!

 

সিদ্দিকুর রহমান মাসুম:  জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সিলেট সফর নিয়ে একটি ঐতিহাসিক প্রামান্যগ্রন্থ লিখেছেন বাংলা সাহিত্যের খ্যাতিমান ইতিহাসবিদ, বৃহত্তর সিলেটের কৃতি সন্তান তরফরত্ন সৈয়দ আব্দুল্লাহ। বঙ্গবন্ধুর শাহাদত বার্ষিকী উপলক্ষে শোকের এ মাসেই গ্রন্থটি প্রকাশ করছে বিখ্যাত পাবলিকেশন্স কালান্তর প্রকাশনী। হযরত শাহজালালসহ ৩৬০ আউলিয়ার স্পর্শপুত পুণ্যভূমি সিলেটের সাথে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুগভীর সম্পর্ক ছিল। ৪৭ সালের রেফারেন্ডামের সময় তরুণ ছাত্রনেতা শেখ মুজিবুর রহমান প্রথম সিলেট আসেন। সেই থেকে ১৯৭৩ সাল পর্যন্ত বঙ্গবন্ধু সিলেটে বহুবার এসেছেন। সে এক ইতিহাস।  বঙ্গবন্ধুর সকল আন্দোলন-সংগ্রামের প্রাণকেন্দ্র ছিল এই সিলেটের ভূমি। সিলেটে রয়েছেন সর্বকালের শ্রেষ্ঠ বাঙালি বঙ্গবন্ধুর অসংখ্য সহযোদ্ধা ও সহচর। সাহিত্যের খ্যাতিমান ইতিহাসবিদ, মুক্তিযুদ্ধের সংগঠক, বহুগ্রন্থ প্রণেতা শ্রদ্ধাভাজন তরফরত্ন সৈয়দ আব্দুল্লাহর হাত ধরে এই অমূল্য গবেষণা গ্রন্থটি বাংলাদেশের ইতিহাসগ্রন্থে নতুন একটি সংযোজন। যা জাতীয় ইতিহাসের এক অনন্য দলিল হিসেবে বিবেচিত হতে পারে।  গ্রন্থটি ‘সিলেটে বঙ্গবন্ধু’ নামে হলেও এর মাধ্যমে ১৯৪৭-এর রেফারেন্ডাম থেকে শুরু করে ৫২’র ভাষা আন্দোলন, ছাত্র আন্দোলনের একুশ দফা, ৫৪’র যুক্তফ্রন্ট নির্বাচন, বঙ্গবন্ধুর ছয় দফা, ৬৯’র গণআন্দোলন ও ৭১ এর মহান মুক্তিযুদ্ধসহ বঙ্গবন্ধুর স্বাধীনতা আন্দোলনের দীর্ঘসময়ের নানা বিষয় ফুটে উঠেছে। সেসব আন্দোলন করতে গিয়ে তিনি বারবার তাঁর প্রিয় স্থান পুণ্যভূমি সিলেটে এসেছেন। সিলেটে তাঁর সহযোদ্ধাদের নিয়ে মাঠে ময়দানে ঝাঁপিয়ে পড়েছেন। এব্যাপারে  কালান্তর প্রকাশনীর প্রকাশক আবুল কালাম আযাদ সিলেট রিপোর্টকে বলেন,সৈয়দ আব্দুল্লাহ বাংলা সাহিত্যের খ্যাতিমান ইতিহাসবিদ। লিখছেন ষাটের দশক থেকে। শেকড়সন্ধানী গবেষক হিসেবে সর্বমহলে সমাদৃত।  উনসত্তরের গণআন্দোলনে তিনি রাজপথে সক্রিয় ভূমিকা রেখেছেন। মহান মুক্তিযুদ্ধের একজন সংগঠক হিসেবে তার কাজের স্বীকৃতি রয়েছে। পলাশি থেকে শুরু করে একাত্তরের মুক্তিসংগ্রাম পর্যন্ত দেশের প্রতিটি স্বাধীনতা আন্দোলনের ইতিহাস ও সেই ইতিহাসের নায়কদের নিয়ে সৈয়দ আব্দুল্লাহ লিখেছেন অনেক গবেষণাধর্মী প্রবন্ধ-নিবন্ধ ও গ্রন্থ। এরই ধারাবাহিকতায় এবার তার হাত ধরে উঠে এসেছে ‘সিলেটে বঙ্গবন্ধু’ নামক ইতিহাস ও গবেষণামূলক এই গ্রন্থটি। এই গ্রন্থটির ঐতিহাসিক প্রযোজনীয়তার কারনে আরো আগেই প্রকাশিত হওয়া উচিত ছিল। গ্রন্থটি ইতিহাসের পাঠকের গুরুত্বপূর্ণ আকড় হিসাবে বিবেচিত হবে বলে আমার বিশ্বাস। বঙ্গবন্ধুকে নিয়ে আঞ্চলিক ইতিহাস ভিত্তিক গ্রন্থ বাংলাদেশে এটাই প্রথম।

উল্লেখ্য সৈয়দ আব্দুল্লাহর জন্ম হবিগঞ্জ জেলার বাহুবল উপজেলার ঐতিহ্যবাহী উত্তরসুর হাবিলীতে। বাংলা সাহিত্য সাধনা ও স্বাধীনতা আন্দোলনে এ পরিবারের মনীষাদের অবদান উপমহাদেশখ্যাত। বাংলা রম্য গদ্যের নির্মাতা বহুভাষাবিদ প-িত কালজয়ী কথাসাহিত্যিক ড. সৈয়দ মুজতবা আলী এই পরিবারেরই কৃতিসন্তান।
সৈয়দ আব্দুল্লাহ সিলেট অঞ্চলের সাহিত্য-সাংস্কৃতিক আন্দোলনের জীবন্ত কিংবদন্তি বলা চলে। সিলেট ও তরফ অঞ্চল নিয়ে দীর্ঘদিন ধরে কাজ করার স্বীকৃতিস্বরূপ তরফরত্ম উপাধি পেয়েছেন। ঐতিহ্যবাহী তরফ সাহিত্য পরিষদের তিনি সভাপতি। তাঁর জীবন ও কর্ম নিয়ে ব্রিটেনের জনপ্রিয় টিভি ‘চ্যানেল-এস’ দীর্ঘ প্রামাণ্যচিত্র নির্মাণ করে প্রচার করেছে।
সরকারি চাকরি থেকে অবসর গ্রহণ করে সাহিত্যসেবী এই সাধক মানুষটি অবসর ভাতার সমুদয় অর্থ দিয়ে ছাপিয়েছেন নিজের লেখা বেশ কিছু ঐতিহাসিক গবেষণাগ্রন্থ। দেশপ্রেম ও সাহিত্যের জন্য তাঁর এই বিরল ঘটনা যুগে যুগে সাহিত্যসেবী মানুষের প্রেরণা হয়ে থাকবে।