সিলেটরবিবার , ১৭ সেপ্টেম্বর ২০১৭
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

কফি আনানের সুপারিশ বাস্তবায়ন করা মঙ্গলজনক : ড. মোমেন

Ruhul Amin
সেপ্টেম্বর ১৭, ২০১৭ ৮:৫০ পূর্বাহ্ণ
Link Copied!

 
ডেস্ক রিপোর্ট:  জাতিসংঘে বাংলাদেশের সাবেক স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত ড. আবদুল মোমেন নিউ নিয়র্কে জাতিসংঘের অধিবেশন চলাকালে বিশ্বনেতাদের সামনে বড় কলেবরে আনুষ্ঠানিকভাবে রাখাইনে গণহত্যার তথ্যচিত্র তুলে ধরার প্রস্তাব দিয়েছেন। তাঁর মতে, তাতে বিশ্বজনমত জোরদার হবে। এ ছাড়া তিনি জাতিসংঘ মহাসচিবের আহ্বানে সদস্য রাষ্ট্রগুলোর প্রতিনিধিদের নিয়ে রোহিঙ্গাদের সহায়তার জন্য তহবিল গঠনেরও প্রস্তাব করেছেন।

গত বুধবার রাতে ড. আবদুল মোমেন নিউ ইয়র্কের উদ্দেশে ঢাকা ত্যাগ করেন। তার আগে বিকেলে দেশের একটি জাতীয় দৈনিকের সঙ্গে একান্ত সাক্ষাৎকারে রোহিঙ্গা সংকট নিয়ে তিনি নানা প্রস্তাব তুলে ধরেন। তাঁর মতে, এই মানবিক দুর্যোগ মোকাবেলায় বিশ্বজনমত জোরদারের বিকল্প নেই।

ড. মোমেন বলেন, রাখাইনে নির্যাতনের মুখে প্রাণ বাঁচাতে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের নিয়ে যে সংকট সৃষ্টি হয়েছে তাকে আমি মানবিক দুর্যোগ বলব। জাতিগতভাবে তাদের নিধনের চেষ্টা চলছে মিয়ানমারে। সেখানে গণহত্যা চালানো চলছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতিসংঘের সাধারণ অধিবেশনে যোগ দিতে যাবেন। তাঁর নিউ ইয়র্ক অবস্থানকালে জাতিসংঘ সদর দপ্তরে বড় অনুষ্ঠানের মাধ্যমে গণহত্যার চিত্র তুলে ধরতে আমি প্রস্তাব করব।

সেই অনুষ্ঠানে সব দেশের রাষ্ট্রপ্রধানরা থাকবেন, মানবাধিকার কর্মকর্তারা থাকবেন। প্রকৃত তথ্যচিত্র দেখে তাঁরা সম্মিলিতভাবে সংকট মোকাবেলায় সঠিক সিদ্ধান্ত নিতে পারবেন। জাতিসংঘ মহাসচিব বাংলাদেশে রোহিঙ্গাদের নিয়ে সৃষ্ট অবস্থা থেকে বের হয়ে আসতে আর্থিক সহায়তার জন্য প্রতিশ্রুতি সভা আহ্বান করতে পারেন। তহবিল সংগ্রহের জন্য একটি কনসোর্টিয়াম করা যেতে পারে। ইরাক কিংবা আফগানিস্তান যুদ্ধের পর কিংবা বিভিন্ন দেশে উদ্ভূত সংকটে এ ধরনের সভা হয়েছে অতীতে।

রোহিঙ্গা সংকট নিরসনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কী করতে পারেন বলে আপনি মনে করছেন জানতে চাইলে তিনি বলেন, এবার প্রায় চার লাখ রোহিঙ্গা এসেছে আমাদের এখানে। মানবিক কারণে বাংলাদেশ সরকার তাদের আশ্রয় দিয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে আহ্বান জানাবেন মিয়ানমার সরকারের প্রতি।

আঞ্চলিক স্থিতিশীলতার বিষয়টির ওপর গুরুত্বারোপ করে ড. আবদুল মোমেন বলেন, বাংলাদেশের টেকসই উন্নয়ন অর্জনে এ স্থিতিশীলতা খুবই দরকার। এমন ব্যবস্থা করা উচিত যাতে এ অঞ্চলে সন্ত্রাস দানা বাঁধতে না পারে। যেখানে অস্থিতিশীলতা কিংবা সরকার দুর্বল সেখানে সন্ত্রাসের আস্তাবল গড়ে ওঠে। এ জন্য পুরো পরিস্থিতি সতর্কতার সঙ্গে তদারকির প্রয়োজন রয়েছে।

বিশিষ্ট কূটনীতিক ড. মোমেন বলেন, আমি মনে করি, রোহিঙ্গা সংকটের সমাধান করতে হবে শান্তিপূর্ণ উপায়ে। আমরা মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের আশ্রয় দিয়েছি, খাবারের ব্যবস্থা করছি। আশা করছি, আশপাশের দেশগুলোও আমাদের মতো মানসিকতা নিয়ে পাশে দাঁড়াবে। এর জন্য আঞ্চলিক ঐক্য জরুরি।

তিনি বলেন, পালিয়ে আসা রোহিঙ্গাদের আমরা চিরদিনের জন্য লালন-পালন বা ভরণপোষণ করতে পারব না। আমরা চাইছি, রোহিঙ্গারা তাদের দেশে ফিরে যাবে। তবে তাদের অস্ত্রের মুখে ঠেলে দেওয়া যাবে না। তারা নাগরিক হিসেবে এবং একই সঙ্গে মানুষ হিসেবে সব মানবিক অধিকার নিয়ে মিয়ানমারে যাবে, এ জন্য বিশ্বনেতাদের উদ্যোগ নিতে হবে।

ড. মোমেন বলেন, অনতিবিলম্বে মিয়ানমার সরকার কফি আনান প্রতিবেদনের সুপারিশ বাস্তবায়ন করলে তা হবে মঙ্গলজনক। এ প্রতিবেদন প্রণয়ন করা হয়েছে মিয়ানমার সরকারের ইচ্ছায়। কাজেই এটি বাস্তবায়ন করতে অসুবিধা কোথায়?