মঙ্গলবার, ০৫ ডিসে ২০১৭ ০৪:১২ ঘণ্টা

বাক্সবন্দি হয়ে ঢাকায় এল সোফিয়া

Share Button

বাক্সবন্দি হয়ে ঢাকায় এল সোফিয়া

ডেস্ক রিপোর্ট:
ঢাকায় পা রেখেছে সারাবিশ্বে আলোচিত কৃত্রিম বুদ্ধিমত্তার নারী রোবট সোফিয়া। থাই এয়ারলাইন্সের একটি ফ্লাইটে গতকাল সোমবার দিবাগত রাত ১২টার দিকে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে আসে রোবটটি। তার সঙ্গে বাংলাদেশে এসেছেন নির্মাতা ডেভিড হ্যানসন।সোফিয়ার দেহের বিভিন্ন অংশ খুলে খণ্ড-খণ্ডভাবে বাক্সবন্দি করে ঢাকায় আনা হয়েছে। তার আগমন নিয়ে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের কর্মকর্তাদের মধ্যে ছিল ব্যাপক কৌতূহল। তাকে স্বাগত জানাতে বিমানবন্দরের প্রস্তুতিও ছিল চোখে পড়ার মতো।

আগামীকাল বুধবার থেকে শুরু হতে যাওয়া দেশের সবচেয়ে বড় তথ্যপ্রযুক্তি উৎসব ডিজিটাল ওয়ার্ল্ডের উদ্বোধনী দিনেই সোফিয়া উপস্থিত থাকবে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে। সঙ্গে থাকবেন তার নির্মাতা ড. ডেভিড হ্যানসন।৬ ডিসেম্বর ডিজিটাল ওয়ার্ল্ডে সোফিয়াকে নিয়ে দুটি সেশন করা হবে। প্রথম সেশনে দেশের পলিসি মেকার এবং সাংবাদিকদের সঙ্গে তার বৈঠক হবে। দ্বিতীয় সেশনে থাকবে তরুণ গেম ডেভেলপার, সফটওয়্যার ডেভেলপার, অ্যাপ ডেভেলপার ও উদ্ভাবকদের সঙ্গে আলোচনা। এছাড়া আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স নিয়ে ড. ডেভিড হ্যানসন মূল প্রবন্ধ উপস্থাপন করবেন।প্রসঙ্গত, রিয়াদে গত অক্টোবর মাসে এক অনুষ্ঠানে রোবটটি প্রদর্শন করা হয়েছিল। প্রদর্শনীতে উপস্থিত শত শত প্রতিনিধি রোবটটি দেখে এতোটাই মুগ্ধ হন যে সেদিনই এটিকে সৌদি নাগরিকত্ব দেয়া হয়। এরপর সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপকভাবে সোফিয়ার ছবি শেয়ার হতে থাকে।সোফিয়া নানা বিষয়ে অসংখ্য প্রশ্নের উত্তর দিতে পারে। ওয়াই-ফাই নেটওয়ার্কের মাধ্যমে বিশাল তথ্যভাণ্ডারে যুক্ত থাকে সে। এছাড়া মানুষের সঙ্গী ও সহযোগী হিসেবেও কাজ করতে পারে সোফিয়া।

আলোচিত নারী রোবট সোফিয়া’র নির্মাতা হংকং ভিত্তিক কোম্পানি হ্যান্সন রোবোটিক্স। ২০১৫ সালের ১৯ এপ্রিল সোফিয়াকে ‘অ্যাক্টিভেট’ করা হয়। ১১ অক্টোবর তাকে প্রকাশ্যে আনা হয়।

চার দিনব্যাপী ডিজিটাল ওয়ার্ল্ডের প্রথম দিন ৬ ডিসেম্বর দুপুর আড়াইটা থেকে সাড়ে ৪টা পর্যন্ত বিআইসিসি’র হল অব ফেমে ‘সোফিয়া’র সঙ্গে সাক্ষাৎ ও কথা বলা যাবে।

আইসিটি বিভাগের ওই কর্মকর্তা বলেন, সোফিয়ার নির্মাতা ডেভিড হ্যান্স রাতের মধ্যে ঢাকায় আসবেন। রাতেই হোটেলে সোফিয়ার অঙ্গ-প্রতঙ্গ সংযোজন ও ইনস্টল সম্পন্ন করে মানানসই একটি গাড়িতে করে সকালে ডিজিটাল ওয়ার্ল্ড প্রাঙ্গণে নেওয়া হবে।

‘টেক টক উইথ সোফিয়া’ শীর্ষক অনুষ্ঠানে ১ হাজার ৭০০ দর্শনার্থী সোফিয়াকে দেখার সুযোগ পাবেন। তবে ডজন খানিক প্রশ্ন নিয়ে উত্তর দিবে সোফিয়া।

সাংবাদিক ছাড়াও তরুণ অ্যাপ ডেভেলপার, গেম ডেভেলপার, সফটওয়্যার ডেভেলপার ও উদ্ভাবকদের সঙ্গে কথা বলবে সোফিয়া।

এই সংবাদটি 1,004 বার পড়া হয়েছে