সিলেটবৃহস্পতিবার , ৩১ মে ২০১৮
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

রোহিঙ্গা সঙ্কটের প্রতি নজর ফেরাতে ব্যতিক্রমী উদ্যোগ

Ruhul Amin
মে ৩১, ২০১৮ ৭:৫১ অপরাহ্ণ
Link Copied!

ডেস্ক রিপোর্ট :

মিয়ানমারে জাতিগত নিধনের শিকার নিপীড়িত সংখ্যালঘু জনগোষ্ঠী রোহিঙ্গাদের বিপর্যয়কর মানবিক দুর্যোগের প্রতি পশ্চিমা দুনিয়া অনেকটাই নির্লিপ্ত। আর রোহিঙ্গা সঙ্কটের প্রতি নজর ফেরাতে একটি ব্যতিক্রমী উদ্যোগ নিয়েছে যুক্তরাজ্যের এজ হিল ইউনিভার্সিটি।

বিশ্ববিদ্যালয়টির রোজ থিয়েটারে শুক্রবার (১ জুন) রোহিঙ্গা বিষয়ক প্যানেল ডিসকাশন, তথ্যচিত্র প্রদর্শনী, সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

এজ হিল ইউনিভার্সিটির আয়োজনে- রোহিঙ্গারা কারা? তাদের কী ধরণের দুর্ভোগ পোহাতে হচ্ছে? তারা কি গণহত্যার শিকার, এই ব্যাপারে করণীয় কী? এমন বিষয়গুলো প্রাধান্য পাবে।

রোহিঙ্গাদের নিয়ে এই আয়োজনের শিরোনাম ‘হু আর দ্য নিউ বোট পিউপল? আনহার্ড স্টোরিজ ফর্ম রোহিঙ্গা, দ্য ফাস্টেস্ট গ্রোয়িং রিফিউজি ক্রাইসিস’।

‘বোট পিপল’ বলতে মূলত নৌকাযোগে নিজ দেশ ছেড়ে পালিয়ে অন্যদেশে আসা আশ্রয়প্রার্থীদেরই বুঝায়।

২০১৭ সালের আগস্টে মিয়ানমার সেনাবাহিনী অত্যাচার নির্যাতনের শিকার হয়ে প্রায় আট লাখের বেশি রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেয়। রোহিঙ্গা প্রত্যাবাসনের জন্য বাংলাদেশ-মিয়ানমারের মধ্যে চুক্তি সই হলেও এ বিষয়ে অগ্রগতি নেই বললেই চলে।

এজ হিল ইউনিভার্সিটির জ্যেষ্ঠ প্রভাষক তাসলিম শাকুরের সহযোগিতায় অনুষ্ঠিত হবে প্যানেল ডিসকাশন এবং সাংস্কৃতিক অনুষ্ঠান। এছাড়াও রোহিঙ্গাদের নিয়ে একটি তথ্যচিত্র দেখানো হবে। এছাড়াও ‘ইমেজিং সাউথ এশিয়ান কালচার ইন নন-ইংলিশ’ শিরোনামে এসএসিএস (সাউথ এশিয়ান কালচার স্টাডিজ) জার্নালের একটি বিশেষ সংখ্যাও প্রকাশ করা হবে।

এছাড়া রোহিঙ্গা সংকটের বিষয়ে সচেতনতা বৃদ্ধির জন্য ১৮ মে থেকে শুরু হয়েছে চিত্র প্রদর্শনী, যা চলবে ৯ জুন পর্যন্ত। প্রদর্শনীতে বাংলাদেশি/ফরাসি চিত্রশিল্পী শাহাবুদ্দিন আহমেদের আঁকা বাংলাদেশের মুক্তিযুদ্ধ ও সাম্প্রতিক রোহিঙ্গা সংকটের অনুরূপ চিত্রকর্ম প্রদর্শিত হবে। আয়োজনে সাম্প্রতিক ও পুরোনো আলোকচিত্রও প্রদর্শিত হবে।

এছাড়াও প্রদর্শিত হবে মিয়ানমার থেকে বাংলাদেশে আসার পর রোহিঙ্গাদের প্রতিদিনের জীবনের ওপর বাংলাদেশি ফটো জার্নালিস্ট ফোজিত শেখ বাবুর আলোকচিত্র।