সিলেটমঙ্গলবার , ২১ ফেব্রুয়ারি ২০১৭
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

বেনাপোলে একুশে স্মরণে দুই বাংলার মিলনমেলা

Ruhul Amin
ফেব্রুয়ারি ২১, ২০১৭ ৭:৫৬ অপরাহ্ণ
Link Copied!

ডেস্ক রিপোট: মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে দুই বাংলার হাজার হাজার ভাষাপ্রেমী মানুষের মিলনমেলা বসেছিল বেনাপোল চেকপোস্ট নোমান্সল্যান্ড এলাকায়। আজ মঙ্গলবার সকালে সীমান্তের কাঁটাতারের বেড়া উপেক্ষা করে দলে দলে মানুষ যোগ দেয় মহান একুশের এই মিলনমেলায়।

‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারী, আমি কি ভুলিতে পারি’- এই কালজয়ী স্মারকসংগীতের অনুরণন নিয়ে বায়ান্নর ভাষাশহীদদের শ্রদ্ধা জানাতে এপারের বাঙালিদের সঙ্গে মিলেমিশে একাকার হন পশ্চিমবঙ্গের বাঙালিরা।

সীমান্তের নোম্যান্স ল্যান্ডে অস্থায়ী শহীদ মিনারের বেদিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান দুই বাংলার মানুষ। তাদের মধ্যে ছিলেন রাজনৈতিক, সামাজিক, ব্যবসায়িক, সাংস্কৃতিক সংগঠনের নেতাকর্মী, সাধারণ মানুষ ও সরকারি কর্মকর্তারা। এপারের বেনাপোল এবং ওপারের বনগাঁও পৌরসভার যৌথভাবে আয়োজিত মিলনমেলায় এই প্রথম দুই দেশের ভাষাপ্রেমীরা পরস্পরের জন্য রক্তদান করেন। অর্থাৎ বাংলাদেশের মানুষ রক্ত দেন পশ্চিম বাংলার মানুষের জন্য, পশ্চিম বাংলার মানুষ দেন বাংলাদেশের জন্য।   নোম্যান্স ল্যান্ডে নির্র্মিত অস্থায়ী শহীদবেদিতে সকাল সাড়ে আটটায় প্রথম ফুল দিয়ে শহীদদের প্রতি শ্রদ্ধা জানান ভারতের পশ্চিমবঙ্গ সরকারের খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক, তথ্য ও প্রযুক্তি দপ্তরের মন্ত্রী ব্রাত্য বসু, সংসদ সদস্য মমতা ঠাকুর, বিধায়ক বিশ্বজিৎ দাস, বিধায়ক সুরজিত কুমার বিশ্বাস, বনগাঁও পৌরসভার চেয়ারম্যান শংকর আঢ্য ও কবি-সাহিত্যিক শীর্ষেন্দু মুখোপাধ্যায় এবং বাংলাদেশের ক্ষমতাসীন দল আওয়ামী লীগের সভাপতিম-লীর সদস্য পীযূষ কান্তি ভট্টাচার্য, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহিন চাকলাদার, বিজিবির অধিনায়ক কর্নেল জাহাঙ্গীর হোসেন ও পুলিশ সুপার আনিসুর রহমান।
বেনাপোল পৌরসভার মেয়র আশরাফুল আলম লিটনের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো ছিলেন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী খুরশিদ আলম ও রথীন্দ্রনাথ রায়, কবি আসাদ চৌধুরীসহ দুই দেশের বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠনের কর্মীরা।

তারা একই মঞ্চে গাইলেন ভাষাশহীদদের স্মরণে বাংলার জয়গান। নেতারা শ্রদ্ধা জানাতে হাতে হাত রেখে ঊর্ধ্বে তুলে ধরলেন বাংলা ভাষাকে।
আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে যৌথভাবে দুই দেশের জাতীয় পতাকা উড়িয়ে বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে এবারও দিবসটি পালন করে দুই বাংলার মানুষ। নানা রংয়ের ফেস্টুন, ব্যানার, প্লø্যাকার্ড আর ফুল দিয়ে বর্ণিল সাজে সাজানো হয় দুই দেশের সীমান্তসহ নোম্যান্সল্যান্ড এলাকা। ভাষার টানে বাঙালির বাঁধনহারা আবেগের কাছে মিলেমিশে একাকার হয়ে যায় দুই বাংলার মানুষ।

দুই দেশের সীমান্তরেখা ভুলে নিরাপত্তা বেষ্টনী পেরিয়ে ভাষাপ্রেমীরা ছুটে এসে একে-অপরকে বুকে জড়িয়ে ধরে আবেগ আপ্লুুত হয়ে পড়ে। ফুলের পাপড়ি ছিটিয়ে মিষ্টি বিতরণ করে পরস্পরকে বরণ করে নেয় তারা।

দুই বাংলার মানুষের এ মিলনমেলায় উভয় দেশের সীমান্তবর্তী বাসিন্দাদের মধ্যে উৎসাহের সৃষ্টি হয়। ফুলের মালা ও জাতীয় পতাকা বিনিময় করে উভয় দেশের অনেক মানুষ।

বেনাপোল-পেট্রাপোল চেকপোস্টে ঢল নামে হাজার হাজার মানুষের। ক্ষণিকের জন্য হলেও স্তব্ধ হয়ে যায় আন্তর্জাতিক সীমারেখা।
ভাষা দিবসের মিলনমেলায় বিএসএফকে ফুল দিয়ে শুভেচ্ছা জানায় বিজিবি। এর পর দুই দেশের জাতীয় পতাকা উড়িয়ে হাজার হাজার ভাষাপ্রেমী মানুষ দিবসটি উদযাপন করে যৌথভাবে। ভাষার আকর্ষণ ও বাঙালির নাড়ির টান যে কতটা আবেগ ও প্রীতিময় হতে পারে তাও বুঝিয়ে দিল মহান একুশে ফেব্রুয়ারি।

মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে বেনাপোল চেকপোস্ট নোম্যান্স ল্যান্ডে এভাবেই কাটালেন দুই বাংলার ‘বাংলা ভাষাভাষী’ মানুষ। একই আকাশ-একই বাতাস, দুই বাংলার মানুষের ভাষা এক। ‘আমরা বাংলা ভাষায় কথা বলি বলে বাংলাদেশের মানুষের জন্য আমাদের প্রাণ কাঁদে। তাই তো বারবার ছুটে আসি দুই দেশের বাংলাভাষী মানুষের পাশে।’

পুরো অনুষ্ঠানে ছিল নজিরবিহীন নিরাপত্তা। কড়াকড়ি আরোপ করা হয় দুই সীমান্তে। বেনাপোল-পেট্রাপোল চেকপোস্টে যাতে কেউ প্রবেশ করতে না পারে সেজন্য ডগ স্কোয়াড নিয়ে  বিজিবি ও বিএসএফ অতিরিক্ত সদস্য মোতায়েন করে দুই পাশের সীমান্তে। সীমান্ত টপকে যাতে কেউ অবৈধভাবে প্রবেশ করতে না পারে সেজন্য বিজিবি ও বিএসএফ কাঁটাতারের বেষ্টনী ও বাঁশের বেড়া দিয়ে কঠোর নিরাপত্তা ব্যবস্থা গড়ে তোলে।