সিলেটরবিবার , ২৬ মার্চ ২০১৭
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

ভূয়া ফেসবুক আইডি বর্জনে জমিয়ত নেতার আহবান

Ruhul Amin
মার্চ ২৬, ২০১৭ ১২:৩০ অপরাহ্ণ
Link Copied!

সিলেট রিপোর্ট: জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের কেন্দ্রীয় সিনিয়র যুগ্মমহাসচিব সাবেক এমপি এডভোকেট মাওলানা শাহীনুর পাশা চৌধুরী সহ জমিয়তের আরো কয়েকজন নেতার বিরুদ্ধে অপপ্রচার করায় নাম ঠিকানা বিহীন একটি ফেইক ফেসবুক আইডির বিরুদ্ধে মামলার প্রস্তুতি চলছে।
জানাগেছে, দৈনিক আমার দেশের ভারপ্রাপ্ত সম্পাদক মাহমুদুর রহমানের ছবি সম্বলিত ”সংগ্রামী বীর” নামক ফেসবুক আইডি থেকে বিভিন্ন সময়ে মিথ্যাচার ও উস্কানী মুলক বিভিন্ন কথাবার্তা প্রচার করা হয়। আইডির এডমিন নিজেকে জমিয়তের লোক পরিচয় দিলেও সে উদ্দেশ্য মুলক ভাবে বিশিষ্ট ব্যক্তিবর্গের বিরুদ্ধে অপপ্রচার করে মানহানী করে যাচ্ছে। এব্যাপারে শাহীনুর পাশা চৌধুরীসহ আরো আরো ২ জন ব্যক্তির পক্ষ থেকে   সংশ্লিষ্ট আইন প্রয়োগ কারী সংস্থার নিকট অভিযোগ করা হয়েছে। একই সাথে তথ্য প্রযুক্তি আইনে মামলার প্রস্তুতি চলছে বলে জানাগেছে। এব্যাপারে শাহীনুর পাশা চৌধুরীর ছাত্র রেজওয়ান আহমদ  ফেৎনা সৃষ্টিকারী ”সংগ্রামী বীর” ও মহান নাদ” নাম আইডির অপপ্রচারে বিভ্রান্ত না হওয়ার আহবান জানান। তিনি উক্ত বিপথগামী আইডিতে লাইক-কমেন্টস কারী ও ফ্রেন্ড লিস্টে বিদ্যমান বন্ধুদের সতর্ক থাকার আহবান জানিয়েছেন। বিশেষ করে জমিয়তের সকল কর্মীদের এই এইডিকে বর্জনের পরার্মশদেন। অন্যথায় তাদের ফেন্ডলিষ্টে থাকা বন্ধুগন অথবা যারা লাইক কমেন্টস করে উস্কানী দিতে সহায়তা করছেন তাদের ব্যাপারেও ‘ইন্ধন দাতা’ হিসেবে আইনি জটিলতায় পড়তে পারেন বলে জানান। সোমবার এক বিবৃতিতে যুব জমিয়তের কেন্দ্রীয় সদস্য রেজওয়ান আহমদ ভুয়া এসব আইডেকে প্রত্যাখ্যান করার জন্য সর্বস্থরের জমিয়ত নেতাকের্মীদেরপ্রেতি আহবান জানান।
এদিকে, অনুসন্ধানে দেখাগেছে অভিযুক্ত আইডি দ্বয় থেকে জমিয়তের বিশেষ বিশেষ ব্যক্তিদের টার্গেট করেই অপপ্রচার করা হচ্ছে। কিছু দিন আগে সিলেটের একটি মাদরাসা থেকে কম্পিউটার বিভাগের একজন শিক্ষককে তথ্য প্রযুক্তি আইনে গ্রেফতার করা হয়েছিলো। তিনি বর্তমানে হাজতে আছেন। একই সুত্র ধরে কোন বিশেষ প্রতিষ্ঠান থেকে এই ২ টি আইডি পরিচালনা হচ্ছে কি না তা তদন্ত করলেই অপপ্রচার কারী নশাক্ত সহজ হবে বলে তিনি জানান। রেজওয়ান তার কমেন্টে একজন প্রবাসীর কথা উল্লেখ করলে ও অভিযুক্ত আইডিতে  বিশেষ একটি ‘বলয়’ এর শিক্ষক-শিক্ষাথীরা জড়িত বলে মনে করেন। এসব লাইক কমেন্টকারী,শেয়ারপ্রদানকারীদের মোবাইল বা কম্পিউটার চেক করলেই প্রকৃত তথ্য বেরিয়ে আসবে। অভিযোগপত্রে অবিলম্বে তথ্র প্রযুক্তি আইনে বিহীত ব্যবস্থা নেওয়ার আহবান জানানো হয়।বির্তকিত এসব আইডিতে যারা লাইক কমেন্টস করেছেন তার কয়েকটি স্কিন শর্ট ও প্রমান হিসেবে রাখা হয়েছে।
প্রসঙ্গত, সংগ্রামী বীর নাম ভুয়া আইডির বন্ধু তালিকায় যারা আছেন বা লাইক কমেন্ট করে সহায়তা করছেন তাদের অধিকাংশই সিলেটের একটি প্রতিষ্ঠানের সাবেক শিক্ষক-শিক্ষার্থী বলে জানাগেছে। প্রতিষ্ঠানের মানসম্মান রক্ষায় এব্যাপারে তদন্ত সাপেক্ষে যথাযথ ব্যবস্থা গ্রহনের জন্য প্রতিষ্ঠান প্রধানের নিকট একটি চিঠিও প্রেরণ করা হয়।