সিলেটরবিবার , ১৬ এপ্রিল ২০১৭
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

মুক্তিযুদ্ধ জাদুঘর উদ্বোধন

Ruhul Amin
এপ্রিল ১৬, ২০১৭ ৭:০২ অপরাহ্ণ
Link Copied!

ডেস্ক রিপোর্ট :

মুক্তিযুদ্ধের ইতিহাস সংরক্ষণ এবং প্রদর্শনের লক্ষ্য নিয়ে গড়ে তোলা মুক্তিযুদ্ধ জাদুঘরের নতুন ও স্থায়ী ভবন উদ্বোধন করা হয়েছে। রাজধানীর আগারগাঁওয়ে নয় তলার এই ভবনটি উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এই ভবনের নির্মাণ ব্যয় বহন করেছে বিভিন্ন প্রতিষ্ঠান ও সাধারণ মানুষ।

রবিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভবনটির উদ্বোধন করেন। সোমবার থেকে জনসাধারণের জন্য খুলে দেয়া হবে এই মুক্তিযুদ্ধ জাদুঘর।

১৯৯৬ সালের ২২ মার্চ রাজধানীর সেগুন বাগিচায় একটি ভাড়া করা দ্বিতল ভবনে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করে মুক্তিযুদ্ধ জাদুঘর। কিন্তু জায়গার অভাবে সেখানে সব নিদর্শন প্রদর্শন করা যাচ্ছিল না। এই অবস্থায় একটি স্থায়ী ভবন নির্মাণের প্রয়োজনীয়তা অনুভব করে ট্রাস্টিবোর্ড।

২০১১ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই ভবনের নির্মাণ কাজ উদ্বোধন করেন। সাত বছর পর পুরনো ভবন থেকে সব নিদর্শন এখানে স্থানান্তর শেষ হয়।

সকালে জাদুঘর প্রাঙ্গণে শুরুতেই বিভিন্ন ধর্মগ্রন্থ থেকে পাঠের পর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়। এরপর চলে বক্তৃতাপর্ব।

মুক্তিযুদ্ধ জাদুঘরের অন্যতম ট্রাস্টি ও সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নুর জানান, মানুষের অনুদানের টাকায় নির্মিত হয়েছে এই জাদুঘরটি। তিনি জানান, প্রতিটি ব্যাংকের পাশাপাশি ব্যক্তিগতবাবেও অনুদান এসেছে প্রচুর। জাদুঘর নির্মাণের জন্য প্রতীকী বিক্রি করা হয়েছে প্রতিটি ১০ হাজার টাকায়। প্রতিষ্ঠানটির নির্মাণ ব্যয় বহনে শিক্ষার্থীরা তাদের টিফিনের টাকা জমিয়ে অনুদান দিয়েছে। অনুদান দিয়েছে গৃহধূরাও।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, মুক্তিযুদ্ধ জাদুঘর মুক্তিযুদ্ধের চেতনাকে সমুন্নত রাখবে। প্রজন্মের পর প্রজন্ম দেখবে দেশের জন্য মানুষ কত ত্যাগ করেছে। এতে তারা দেশপ্রেমে উদ্বুদ্ধ হবে।

এই জাদুঘরের রক্ষণাবেক্ষণ, সংরক্ষণ, পরিচালনায় বিপুল পরিমাণ অর্থ ও সময়ের প্রয়োজন হবে জানিয়ে প্রথানমন্ত্রী বিত্তশালীদেরকে অনুদান দেয়ার আহ্বান জানান। তিনি বলেন, অনেক মুক্তিযোদ্ধাও ব্যবসা-বাণিজ্য করে অনেক টাকার মালিক হয়েছে। তারাও টাকা দিতে পারে। এই ভবন নির্মাণের সময় কিছু টাকা তুলে দিয়েছিলেন জানিয়ে এই ক্ষেত্রেও যা যা করণীয় তা করার আশ্বাস দেন প্রধানমন্ত্রী।

শেখ হাসিনা বলেন, জেলায় জেলায় মুক্তিযোদ্ধা কমপ্লেক্সেও তৈরি হচ্ছে ছোট আকারের জাদুঘর। এরই মধ্যে ১৭০টি হয়ে গেছে, ৪৭০টির অনুমোদন দেয়া হয়েছে। সেই সঙ্গে যেখানে যেখানে বধ্যভূমি আছে সেগুলোও সংরক্ষণ করা হবে।
প্রধানমন্ত্রী বলেন, ‘আমি চাই ইতিহাসগুলো এখানে থাকুক, স্মৃতিচিহ্নতগুলো চির জাগরুক থাকুক।…এদেশের মুক্তি সংগ্রাম এবং মুক্তিযুদ্ধের ইতিহাস যেন কেউ ভুলে না যায়।’

এরপর প্রধানমন্ত্রী একাত্তরের শহীদদের স্মরুণে জাদুঘর প্রাঙ্গনে স্থাপিত শিখা অম্লান প্রজ্জ্বালন ও ফলক উদ্বোধন করে জাদুঘর পরিদর্শন করেন।

এর আগে উদ্বোধনী অনুষ্ঠানে যাদুঘরের ট্রাস্টি জিয়াউদ্দিন তারেক আলী বলেন, ‘আমাদের জন্য স্বপ্নপূরণের দিন এটি। ৭৫ সালে বাঙালির অন্তর থেকে আমাদের শ্রেষ্ঠ অর্জনকে মুছে ফেলার প্রক্রিয়া রাষ্ট্রযন্ত্র থেকে পাকাপোক্ত করার আয়োজন করা হয়েছিল, তখন আমরা ক্ষুদ্র উদ্যোগে এই জাদুঘরের যাত্রা শুরু করি। গত ২১ বছর ধরে বাঙালি মুক্তিযুদ্ধকে ভালবেসে এই জাদুঘরকে নানাভাবে সমর্থন করেছে। যে যেভাবে পারে, তারা সহায়তা করে পথচলাকে মসৃন করেছে।’

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেন, ‘প্রতিষ্ঠার পর থেকে এই প্রতিষ্ঠান মুক্তিযুদ্ধের স্মৃতি সংরক্ষণ, নতুন প্রজন্মের মধ্যে ইতিহাস চর্চায় উব্দুদ্ধ করেছে। ৭৫ এর পরে মুক্তিযুদ্ধের ইতিহাস মুছে ফেলার পাশাপাশি রাজাকার পুনর্বাসনের উদ্যোগ নেয়া হয়। তবে নতুন প্রজন্ম পাকিস্তানিপ্রেমীদের ষড়যন্ত্র ব্যর্থ করে দিয়েছে।’

জাদুঘরের ট্রাস্ট্রি ও সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নুর বলেন, ‘এই জাদুঘর অন্যসব জাদুঘরের মত না। এখানে বাংলাদেশ কথা বলে। আমোদের ইতিহাস, গৌরব, সম্মান, ভাবাবেগ স্থান পেয়েছে এখানে। এখানে আছে মুক্তিযুদ্ধের জীবন্ত ইতিহাস।’

এরপর প্রধানমন্ত্রীকে জাদুঘরের ছবি সম্বলিত স্মারক উপহার দেন ট্রাস্টি কবি রবিউল হুসাইন।

নতুন ভবনে স্থানান্তর উপলক্ষে শনিবার সকালে মুক্তিযুদ্ধের প্রতীকী মশাল নিয়ে একটি শোভাযাত্রা নিয়ে যাওয়া হয় আগারগাঁও ভবনে। মুক্তিযোদ্ধা, মুক্তিযোদ্ধাদের সন্তান, নাতি-নাতনি ও মুক্তিযুদ্ধের চেতনা লালন করে এমন নতুন প্রজন্মের শত শত ছেলে-মেয়ে এতে অংশ নেয়।