সিলেটরবিবার , ১১ জুন ২০১৭
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

কাতারের বিষয়ে ‘ওয়াকিফহাল’ সরকার

Ruhul Amin
জুন ১১, ২০১৭ ১:৪৪ অপরাহ্ণ
Link Copied!

ডেস্ক রিপোর্ট:
সন্ত্রাসবাদে মদদ দেয়ার অভিযোগে সৌদি আরবসহ ছয় মুসলিম দেশের সম্পর্ক ছিন্ন বিষয়ে উদ্ভুত পরিস্থিতি নিয়ে বাংলাদেশ সচেতন আছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। এ বিষয়ে তিনি বিস্তারিত কিছু না জানিয়ে তিনি কেবল বলেছেন, ‘কাতারের বিষয়ে আমরা ওয়াকিফহাল।’

প্রধানমন্ত্রী শেখ হাসিনার আসন্ন সুইডেন সফর উপলক্ষে রবিবার সকালে পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন মন্ত্রী মাহমুদ আলী।

গত ৫ জুন সন্ত্রাসবাদে মদদ দেয়ার অভিযোগ এনে কাতাদের সঙ্গে সম্পর্ক ছেদের ঘোষণা দেয় মধ্যপ্রাচ্যের চার মুসলিম দেশ। পরে আরও দুটি দেশ একই সিদ্ধান্ত জানায়। মার্কিন মদদেই এই সিদ্ধান্ত বলে অভিযোগ উঠেছে। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এই মধ্যে এই বিষয়টি নিশ্চিত করেছেন।

কাতার বাংলাদেশের শ্রমবাজারের একটি। ২০১৬ সালে বাংলাদেশের শ্রমশক্তির ২২ শতাংশের গন্তব্যস্থল ছিল কাতার। পাশাপাশি দেশটি থেকে বাংলাদেশের তরল গ্যাস ও এলএনজি আমদানির পরিকল্পনাও আছে। এই অবস্থায় কাতারের ওপর ছয় মুসলিম দেশের নিষেধাজ্ঞা নিয়ে বাংলাদেশেও উদ্বেগ রয়েছে।

সংবাদ সম্মেলনে অবশ্য এই বিষয়টি নিয়ে বিস্তারিত কিছু না জানিয়ে প্রধানমন্ত্রীর সুইডেন সফর নিয়েই কথা বলেন পররাষ্ট্রমন্ত্রী।

আগামী মঙ্গলবার সুইডেন সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী। ১৫ ও ১৬ জুন সে দেশে তার বিভিন্ন বৈঠক ও অনুষ্ঠানে অংশ নেয়ার কথা আছে। এটাই হবে বাংলাদেশের কোনও সরকার বা রাষ্ট্রপ্রধানের প্রথম সুইডেন সফর।

এই সফরের মাধ্যমে দুই দেশের সহযোগিতার ক্ষেত্র আরও গভীর ও প্রসারিত হওয়ার আশায় সরকার। সফরে সুইডেনের প্রধানমন্ত্রীর সঙ্গে একান্ত ও দ্বিপাক্ষিক বৈঠকে অংশ নেবেন শেখ হাসিনা। তিনি সুইডেনের রাজার সঙ্গে সৌজন্য সাক্ষাৎও করবেন

সফরে শীর্ষস্থানীয় কয়েকটি সুইডিশ কোম্পানির প্রধান নির্বাহীরা প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করবেন। বাংলাদেশ সুইডেন বিজনেস অ্যান্ড ইনভেস্টমেন্ট ফোরামে অংশ নেবেন প্রধানমন্ত্রী।

পররাষ্ট্র মন্ত্রী বলেন, ‘এই সফরের ফলে বাংলাদেশ ও সুইডেনের মধ্যে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে পারস্পরিক সহযোগিতা, দ্বিপাক্ষিক বাণিজ্য বিনিয়োগে অধিকতর গতিশীলতা আনয়ন, অভিবাসন, জলবায়ু পরিবর্তন, সন্ত্রাসবাস ও সহিংস উগ্রবাদ নিরোধসহ বিভিন্ন দ্বিপাক্ষিক ও বহুপাক্ষিক বিষয়ে দুই দেশের সহযোগিতার ক্ষেত্র আরও গভীর ও প্রসারিত হবে।’

সফর শেষে ১৬ জুন প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীরা ঢাকার উদ্দেশে রওনা করবেন বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী।