সিলেটবুধবার , ৫ জুলাই ২০২৩
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

জমিয়তে উলামায়ে ইসলাম ইউরোপ পর্তুগাল শাখার কাউন্সিল সম্পন্নঃ সভাপতি জুনায়েদ কাসেমী, সেক্রেটারি আব্দুল ফাত্তাহ

Ruhul Amin
জুলাই ৫, ২০২৩ ১২:১১ পূর্বাহ্ণ
Link Copied!

সিলেট রিপোর্টঃ গত ২রা জুলাই রোজ রবিবার পর্তুগালের রাজধানী লিসবনে জমিয়তে উলামায়ে ইসলাম ইউরোপ পর্তুগালের কাউন্সিল অনুষ্ঠান মাওলানা জুনায়েদ আহমদ কাসেমীর সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। উক্ত কাউন্সিল অধিবেশনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মুফতি মাওসুফ আহমদ, মহাসচিব জমিয়তে উলামায়ে ইসলাম ইউরোপ, বিশেষ অতিথি হিসেবে উপস্হিত ছিলেন মাওলানা জসিম উদ্দিন সাধারণ সম্পাদক জমিয়ত লন্ডন মহানগরী, আলহাজ্ব জামীল বদরুল সহ-সাধারণ সম্পাদক ইউরোপ জমিয়ত, হাফিজ মাওলানা মুদ্দাসসির আনোয়ার সহ প্রচার সম্পাদক ইউরোপ জমিয়ত। প্রধান অতিথির বক্তব্যে ইউরোপ জমিয়তের কেন্দ্রীয় মহাসচিব মুফতি মাওসুফ আহমদ বলেন মুসলমানদের ঈমান আকিদার সংরক্ষণ এবং আগামী প্রজন্মকে বাতিলের ছোবল থেকে রক্ষা করতে হলে উলামায়ে কেরামদের নেতৃত্বে সকল আলিম-উলামা ও সর্বস্তরের মুসলমানদের এক যুগে কাজ করে যেতে হবে। এজন্য ইউরোপের হক্কানীউলামায়ে কেরাম ও দ্বীনদার বুদ্বিজীবীদের সমন্বয়ে পরিচালিত ইউরোপের সর্ববৃহৎ এবং প্রাচীনতম ইসলাহী ও দ্বীনি সংগঠন ইউরোপ জমিয়তের হাতকে শক্তিশালী করার আহবান জানান।

তিনি আরো বলেন যে এক সময় ইউরোপ এর বিভিন্ন দেশ মুসলমানদের অধীনে ছিলো, মুসলমানদের রাজত্ব কায়েম ছিলো,বিশেষ করে পর্তুগালের অনেক ঐতিহাসিক স্হাপনাগুলো মসজিদ ছিলো , প্রাসাদ ষড়যন্ত্রের মাধ্যমে মুসলিম শাসনামলের পতন ঘটানো হয়েছিলো, মুসলিম স্হাপনাগুলো গীর্জায় রূপান্তর করা হয়েছিলো।আলহামদু লিল্লাহ মুসলিম জাতি আবারো ঘুরে দাঁড়িয়েছে, হারানো গৌরবকে ফিরিয়ে আনতে নতুন ভাবে শপত নিচ্ছে , ইসলামের সত্য সুন্দর আদর্শকে বিশ্বময় ছড়িয়ে দিতে নতুন উদ্যমে এগিয়ে যাচ্ছে।
তারই বাস্তব প্রমান আজকে ইউরোপের জমিনে অসংখ্য মুসলমানদের বসবাস, যে ইউরোপে মসজিদ-মাদ্রাসার অস্তিত্ব মিঠিয়ে দেয়া হয়েছিলো সেই ইউরোপে হাজার হাজার মসজিদ- মাদ্রাসা প্রতিষ্ঠিত হচ্ছে, গীর্জাগুলো আবারো মসজিদে রূপান্তর হচ্ছে। এগুলো আমাদেরকে ঈমানী চেতনায় আরো উদ্ভুদ্ধ করে, আরো অনুপ্রাণীত করে। আমরা বিশ্বাস করি যে আগামী শতাব্দী হবে ইসলামের শতাব্দী আর সে লক্ষেই আমাদের সবাইকে কাজ করে যেতে হবে।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ইউরোপ জমিয়ত লন্ডন মহানগরীর সাধারণ সম্পাদক মাওলানা জসিম উদ্দিন, ইউরোপ জমিয়তের সহ-সাধারণ সম্পাদক আলহাজ্ব জামীল বদরুল, ইউরোপ জমিয়তের সহ প্রচার সম্পাদক হাফিজ মাওলানা মুদ্দাসসির আনোয়ার।
এছাড়াও উপস্থিত ছিলেন মাওলানা নুরুল মুত্তাকিন,মওলানা আব্দুল ফাত্তাহ, হাফিজ মুখবিরুল ইসলাম, মাওলানা কয়েছ মোহাম্মদ আব্দুল্লাহ, হাফিজ মওলানা তাজুল ইসলাম, মাওলানা নজরুল ইসলাম, হাফিজ মওলানা জাবের আহমদ, হাফিজ জিল্লুর রহমান, মাওলানা আখতার হোসাইন, মাওলানা জাবের আহমদ, সৈয়দ জামিল আহমদ, মোহাম্মদ জুনেদ আহমদ প্রমূখ।
কাউন্সিলের দ্বিতীয় পর্বে সভায় উপস্থিত সকল জমিয়ত নেতাকর্মীদের সর্বসম্মতিক্রমে ইউরোপ জমিয়তের মহাসচিব মুফতি মাওসুফ আহমদ আগামী তিন বছরের জন্য (২০২৩-২০২৬ইং)
জমিয়তে উলামা ইসলাম ইউরোপ পর্তুগাল এর নতুন কমিটির ঘোষণা করেন।

উপদেষ্টা মন্ডলী
মাওলানা নুরুল ইসলাম খান, মাওলানা শওকত হোসাইন, মাওলানা আব্দুল মালিক, মাওলানা আজমল হোসাইন
সভাপতি মাওলানা জুনাইদ আহমদ কাসেমী,
সহ-সভাপতি মাওলানা নুরুল মুত্তাকীন, মাওলানা জাবের হোসাইন,
সাধারণ সম্পাদক মাওলানা আব্দুল ফাত্তাহ,
সহসাধারণ সম্পাদক হাফিজ মাওলানা মুখবিরুল ইসলাম,
সাংগঠনিক সম্পাদক মাওলানা কয়েছ মোহাম্মদ আবদুল্লাহ, সহসাংগঠনিক সম্পাদক মাওলানা নজরুল ইসলাম,
প্রচার সম্পাদক হাফিজ মাওলানা তাজুল ইসলাম, অর্থ সম্পাদক হাফিজ মাওলানা জাবের আহমদ, সহ অর্থ সম্পাদক হাফিজ জিল্লুর রহমান, সমাজকল্যাণ সম্পাদক যুবায়ের আহমদ, প্রশিক্ষণ সম্পাদক হাফিজ মাওলানা যুবায়ের আহমদ, সহ প্রশিক্ষণ সম্পাদক মাওলানা আখতার হোসাইন, সাহিত্য সম্পাদক মাওলানা মুহসিনুল করীম, যুব বিষয়ক সম্পাদক জুনাইদ আহমদ।
নির্বাহী সদস্য,
কারী শহীদ আহমদ, হাফিজ মোশাররফ হোসেন, হাফিজ আব্দুল রহীম, মাওলানা তানজিদ আহমদ।
সভা শেষে মুসলিম উম্মাহর শান্তি ও কল্যাণ কামনা করে মোনাজাত পরিচালনা করেন ইউরোপ জমিয়তের মহাসচিব মুফতি মাওসুফ আহমদ।