সিলেটশুক্রবার , ৮ সেপ্টেম্বর ২০১৭
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

রোহিঙ্গা ইস্যু : মিছিলে মিছিলে উত্তাল সিলেট

Ruhul Amin
সেপ্টেম্বর ৮, ২০১৭ ৬:৩১ অপরাহ্ণ
Link Copied!

সিলেট রিপোর্ট: মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গা স¤প্রদায়ের ওপর বর্বর নির্যাতন ও গণহত্যার প্রতিবাদে সিলেট নগরীতে বিভিন্ন সংগঠনের উদ্যোগে বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার জুম্মার নামাজের পর সিলেট নগরীর বিভিন্ন মসজিদ থেকে বিক্ষোভ মিছিল বের হয়। বৃষ্টিতে ভিজেও বিপুল সংখ্যক মুসল্লী খন্ডখন্ড মিছিলগুলো নগরীর বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে।বিভিন্ন স্থানে অনুষ্ঠিত মিছিলে নেতৃত্ব দেন সাবেক সংসদ সদস্য মাওলানা শাহীনুর পাশা চৌধুরী, সিলেট মাদানী কাফেলার সভাপতি মাওলানা রুহুল আমিন নগরী, মাওলানা সালেহ আহমদ, মুফতী মুতিউর রহমান, মাওলানা সালিক আহমদ, মাওলানা কবির আহমদ ।
মিছিল পরবর্তী পৃথক সমাবেশে বক্তারা বলেন, মায়ানমারে জাতিগতভাবে মুসলমানদের নির্মূল করার চক্রান্ত চলছে। এরই ধারাবাহিকতা নির্বিচারে মানুষ হত্যা করা হচ্ছে। সেখানে মানব সভ্যতা চরমভাবে ভুলুণ্ঠিত হয়েছে।
এ ববর হত্যা-নির্যাতন বন্ধে বিশ্ব সম্প্রদায়কে আরও জোরালো ভূমিকা পালনের আহবান জানান বক্তারা। পাশাপাশি মায়ানমারে সংগঠিত মানবতাবিরোধী কর্মকান্ডে জড়িতদের আইনের আওতায় এনে বিচার ও দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেন তারা।

দক্ষিণ সুরমায় তৌহিদী জনতা :

রোহিঙ্গা নির্যাতন ও গণহত্যার প্রতিবাদে সিলেটের দক্ষিণ সুরমায় তৌহিদী জনতার ব্যানারে বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। 
শুক্রবার বাদ জুম্মা সিলেট নগরীর ভার্থখলা জামে মসজিদের সামন থেকে মিছিলটি বের হয়। মিছিলটি বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে খোজারখলা মার্কাজ পয়েন্টে গিয়ে সমাবেশ অনুষ্ঠিত হয়।
সমাজসেবী দেওয়ান নিজাম খানের সভাপতিত্বে ও ইমরানুল ইসলাম জাসিমের পরিচালনায় বিক্ষোভ পরবর্তী সমাবেশে বক্তব্য রাখেন ও উপস্থিত ছিলেন সমাজসেবী সুমন শিকদার, মল্লিক আহমদ, এনামুল হক টিপু, ইশরাকুল হোসেন, মো. নুরুল আমিন, তোফায়েল আহমদ তুহিন, ওয়াজিহ উদ্দিন তারেক, নুরুল ইসলাম রুহুল, খায়ের পারভেজ, আব্দুল মুকিত মুকুল, সাইফুল ইসলাম জয়, রাসেল আহমদ, শামীম আহমদ, আলাল আহমদ, আলম রহমান, তোফায়েল আহমদ রাফি, জাহেদুর রহমান, সুমন আহমদ আনছার, মর্তুজ আলী, জুবেল আহমদ, শাহীন আহমদ, রুহেল আহমদ জয়, খান সবুর, রাসেল আহমদ, আজমল আলী, রাহাত হোসেন শিপুর, জুয়েল রানা, সুহেল আহমদ, মঞ্জুর আহমদ, লিটন আহমদ, রনি আহমদ, দেওয়ান আবু সাঈদ খান, সিদ্দিক আহমদ প্রমুখ। 

পথসভায় বক্তারা মায়ানমারে মুসলিম শিশু, নারী-পুরুষ, বৃদ্ধ মানুষ গণহত্যার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে বলেন, রাখাইনে মুসলিম গণহত্যা সভ্য জগতের কোন মানুষ মেনে নিতে পারে না। বক্তারা জাতিসংঘ, ওআইসি ও ইউরোপীয় ইউনিয়নকে মায়ানমারের এই সাম্প্রদায়িক ও জাতিগত নিপীড়ন বন্ধের জন্য জোরালো ভূমিকা রাখার এবং বাংলাদেশ সরকারের প্রতি সীমান্ত খুলে দেয়ার আহবান জানান।