সিলেটবৃহস্পতিবার , ২৫ জানুয়ারি ২০১৮
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

এসএসসিতে প্রশ্ন ফাঁস হলে পরীক্ষা বাতিল: শিক্ষামন্ত্রী

Ruhul Amin
জানুয়ারি ২৫, ২০১৮ ১:২৬ অপরাহ্ণ
Link Copied!

ডেস্ক রিপোর্ট :

আগামী ১ ফেব্রুয়ারি থেকে শুরু হওয়া এসএসসি পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁসের খবর পেলে পরীক্ষা বন্ধ করে দেয়া হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

গত কয়েক বছর ধরেই পাবলিক পরীক্ষায় প্রশ্ন ফাঁস এক আলোচিত বিষয়। বেশ কিছু পরীক্ষার আগে সামাজিক মাধ্যমে প্রশ্ন পাওয়া গেলেও পরীক্ষা বাতিলের ঘটনা তেমন একটি ঘটেনি। তবে এবার এ বিষয়ে আগেভাগেই সিদ্ধান্ত জানিয়ে দিলেন শিক্ষামন্ত্রী।

মন্ত্রী বলেন, ‘যখনই কোনো প্রশ্ন ফাঁস হবে, ‘আমরা খবর পেলে সঙ্গে সঙ্গে ওই পরীক্ষা বাতিল ঘোষণা করব।’

প্রশ্ন ফাঁসে জড়িতদেরকে কোনোভাবেই ছাড় দেয়া হবে না বলেও জানান শিক্ষামন্ত্রী। বলেন, ‘আমরা কোনোভাবেই এটা বরদাশত করব না। তদন্ত চলছে, দায়ীদের চিহ্নিত করার পর কঠোর ব্যবস্থা নেয়া হবে।’

এসএসসি পরীক্ষাকে সামনে রেখে বৃহস্পতিবার সচিবালয়ে আইনশৃঙ্খলা সংক্রান্ত কমিটির সভা শেষে এক সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী এসব কথা জানান। তিনি জানান, এবার সারাদেশে পরীক্ষা হবে অভিন্ন প্রশ্নে। ফলে শিক্ষার্থীদের সমমূল্যায়ন হবে।

পরীক্ষা চলাকালে সামাজিক যোগাযোগ মাধ্যম সাময়িকভাবে বন্ধ রাখার বিষয়ে আগের দেয়া বক্তব্যের বিষয়ে জানতে চাইলে শিক্ষামন্ত্রী বলেন, ‘ফেসবুক, ভাইভার, টুইটার, ইমু, হোয়াটস অ্যাপ, উইচ্যাটসহ সব ধরনের সামাজিক যোগাযোগ মাধ্যম বন্ধের বিষয়ে আমরা বিটিআরসি এবং আইসিটি মন্ত্রণালয়ের সঙ্গে কথা বলেছি। সামাজিক মাধ্যমগুলো কত ঘণ্টার জন্য বন্ধ থাকবে এটা দুই একদিনের মধ্যে সিদ্ধান্ত হবে।’

পরীক্ষাকে সামনে রেখে আগামীকাল শুক্রবার থেকেই সারাদেশে সব কোচিং সেন্টার বন্ধ করে দেয়া হবে জানিয়ে মন্ত্রী জানান, পরীক্ষা চলাকালে এগুলো আর খোলা যাবে না।

প্রশ্ন হবে অভিন্ন

গত বছরের ২৭ সেপ্টেম্বর শিক্ষা মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে চলতি বছর থেকে সারাদেশে একই প্রশ্নে এসএসসি ও এইচএসসি পরীক্ষা নেয়ার কথা জানানো হয়। এবারের এসএসসি পরীক্ষা থেকেই এটা চালু হবে বলে জানান শিক্ষামন্ত্রী।

বাংলাদেশে আটটি সাধারণ শিক্ষাবোর্ডে প্রতিটিই আলাদা প্রশ্নপত্রে পরীক্ষা নেয়ায় কোনো কোনো বোর্ডের শিক্ষার্থীরা মাঝেমধ্যেই খারাপ ফলাফল করেছে বা অন্য বোর্ডের শিক্ষার্থীর তুলনায় নম্বর কম পেয়েছে। এতে বিশ্ববিদ্যালয় ভর্তির ক্ষেত্রে বৈষম্যের শিকার হয়েছে শিক্ষার্থীরা।

এবার একই প্রশ্নে পরীক্ষা নেয়ায় ফলাফলে তারতম্য থাকবে না বলে উচ্চশিক্ষায় ভর্তিচ্ছুদের সমসুযোগ সৃষ্টি হবে বলে মনে করেন শিক্ষামন্ত্রী।