সিলেটবুধবার , ৫ সেপ্টেম্বর ২০১৮
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

পাকিস্তানের ১৩তম প্রেসিডেন্ট ডা. আরিফ

Ruhul Amin
সেপ্টেম্বর ৫, ২০১৮ ২:০৮ অপরাহ্ণ
Link Copied!

ডেস্ক রিপোর্ট: পাকিস্তানের ১৩তম প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন ইমরান খানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) মনোনীত ডা. আরিফ আলভি। গতকাল মঙ্গলবার ইলেক্টোরাল কলেজ ভোটাভুটিতে জয় লাভ করে তিনি প্রেসিডেন্ট নির্বাচিত হন। সিনেট এবং জাতীয় ও প্রাদেশিক পরিষদের সমন্বয়ে এই ইলেক্টোরাল কলেজ গঠিত।
প্রেসিডেন্ট নির্বাচনে জাতীয় সংসদ এবং সিনেটের ৪৩০ ভোটের মধ্যে ডা. আরিফ আলভি পেয়েছেন ২১২টি, জমিয়তে উলামায়ে ইসলামের (জেইউআই-এফ) মাওলানা ফজলুর রহমান ১৩১ এবং পাকিস্তান পিপলস পার্টি’র (পিপিপি) আইতজাজ আহসান পেয়েছেন ৮১ ভোট। এছাড়া ভোট বাতিল হয়েছে ৬টি।
পাকিস্তান নির্বাচন কমিশন বুধবার আনুষ্ঠানিকভাবে নির্বাচনের ফলাফল ঘোষণা করা হবে বলে জানিয়েছে।
বেলুচিস্তান রাজ্যসভার ৬১ ভোটের মধ্যে ভোট পড়েছে ৬০টি। পাঞ্জাবের সাবেক মুখ্যমন্ত্রী নওয়াব সানাউল্লাহ জেহরি নির্বাচনে ভোটদান থেকে বিরত ছিলেন। পাকিস্তানের ডন নিউজ টিভি বলছে, প্রদেশের নির্বাচিত ৬০ ভোটের মধ্যে পিটিআইয়ের আরিফ আলভি পেয়েছেন ৪৫ ভোট।
সিন্ধু প্রদেশের রাজ্যসভায় পাকিস্তান পিপলস পার্টির আইতজাজ আহসান পেয়েছেন ১০০টি এবং পিটিআইয়ের আরিফ আলভি পেয়েছেন ৫৬টি ভোট। একটি ভোট পেয়েছেন জমিয়তের মাওলানা ফজলুর রহমান এবং একটি ভোট নষ্ট হয়েছে।
খাইবার পাখতুনখাওয়া প্রদেশের রাজ্যসভার মোট ১০৯ ভোটের মধ্যে আরিফ আলভি ৭৮, মাওলানা ফজলুর রহমান ২৬ এবং আহসান পেয়েছেন ৫ ভোট।
নির্বাচিত হওয়ার পর এক প্রতিক্রিয়ায় আলভি বলেন, আমি আল্লহ’র কাছে কৃতজ্ঞ যে পিটিআইয়ের মনোনীত প্রার্থী এই নির্বাচনে জয়ী হয়েছে। আমি ইমরান খানের কাছেও কৃতজ্ঞ যে তিনি আমাকে এতবড় একটি দায়িত্বের জন্য মনোনয়ন দিয়েছেন।
নবনির্বাচিত এই প্রসিডেন্ট বলেন, আজ থেকে আমি শুধু পিটিআইয়ের মনোনীত প্রেসিডেন্ট নই। আমি এখন পুরো জাতির এবং সব দলের প্রেসিডেন্ট। আমার কাছে সব দলের সমানাধিকার থাকবে।