সিলেটশনিবার , ৮ সেপ্টেম্বর ২০১৮
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

আব্দুল হালিম জমিয়তীর জীবন,কর্ম ও সংগ্রাম

Ruhul Amin
সেপ্টেম্বর ৮, ২০১৮ ৫:২০ অপরাহ্ণ
Link Copied!

মাও. ইমরান হুসাইন চৌধুরী ::

আকাবির হযরাতের হাতেগড়া সংগঠন, ব্রিটিশবিরোধী আন্দোলনের নেতৃত্বদানকারী দল জমিয়ত । ১৯১৯ থেকে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করে জমিয়ত। ইসলাম, দেশ, জাতি ও মানবতার পক্ষের শক্তির নাম জমিয়ত।
শায়খুল হিন্দ মাহমুদ হাসান দেওবন্দি, মুফতি কেফায়াতুল্লাহ, কুতবুল আলম হুসাইন আহমদ মাদানি রাহিমাহুল্লাহুসহ
অসংখ্য অগণিত যুগশ্রেষ্ঠ খ্যাতিমান মহিরুহদের সংগঠনের নাম জমিয়ত।
আর মাত্র কয়েকমাস পর সংগঠনটি শতবর্ষে পদার্পণ করতে যাচ্ছে। জন্ম হয়েছে লাখো কোটি জমিয়তের নিবেদিতপ্রাণ কর্মীর। কিন্তু কারো নামের সঙ্গে জমিয়তি নিসবাত, উপাধি সংযুক্ত ছিল না। একমাত্র একজনই তাঁর নামের শেষে জমিয়তি লাগিয়েছে। যে উপাধীতে তিনি সকলের কাছে পরিচিত।
আর সেই তিনিই হচ্ছেন আমাদের আব্দুল হালিম জমিয়তি রাহ.। আহ! তিনি আর আমাদের মাঝে নেই। চলেগেছেন মাওলায়ে হাকীকির দরবারে। নিম্নে মাও.আব্দুল হালিম জমিয়তি এর সংক্ষিপ্ত জীবনবৃত্তান্ত তুলে ধরা হল।

নাম: মাও. আব্দুল হালিম, উপাধী জমিয়তি।
জন্ম ও ঠিকানা: মাও. আব্দুল হালিম জমিয়তি ১৯৮২ সালের ১০ ডিসেম্বর সিলেটের জেলার কানাইঘাট উপজেলাধীন রাজাগঞ্জ ইউনিয়নের তালবাড়ী পূর্ব দলইচটি নামক গ্রামে কোনো এক মাহেন্দ্রক্ষণে এই পৃথিবীতে আগমন করেন। তাঁর পিতা মরহুম তরিকত উল্লাহও জমিয়ত সমর্থক ছিলেন। হক্কানী আলেমদের খুব ভালোবাসতেন এবং তাদের অনুসরণে জীবনযাপন করতেন।

শিক্ষাজীবন: প্রাথমিক শিক্ষা শুরু হয় নিজ গ্রামের নিছারিয়া ফয়জে আম মাদ্রাসা থেকে। অতঃপর বিয়ানীবাজার মুরাদগঞ্জ মাদ্রাসা ও বালিঙ্গা মাদ্রাসায় লেখা-পড়া করেন। সর্বশেষ জামিয়া আসআদুল উলূম রামদা মাদ্রাসা থেকে ২০০৩ সালে দাওরায়ে হাদিস সমাপন করেন।

কর্মজীবন: দাওরায়ে হাদিস সমাপন করে বড়লেখার একটি মাদ্রাসায় শিক্ষকতার মাধ্যমে তাঁর কর্মজীবী শুরু হয়। অতঃপর ঝিংগাবাড়ী দলইমাটি মসজিদে কিছুদিন ইমামতী করেন। সেখান থেকে আগপাড়া (আকুফা) মাদ্রাসার পরিচলাক হিসেবে দায়িত্বপ্রাপ্ত হয়ে চলে এসে ইখলাসের সঙ্গে দায়িত্বপালন করেন। কিন্তু পারিবারিক দায়িত্ব তাঁকে বেশিদিন তা’লিম তায়াল্লুমের সঙ্গে জড়ো রাখতে দেয় নি। তিনি দেখিয়ে দিয়েছেন মাওলানাদের কাজ শুধু মাদ্রাসা মসজিদে পড়ে থাকা নয়। ব্যবসা-বাণিজ্য, হাতের কামাইও মাওলানাদের জন্য সাজে। তাই তিনি শেষদিকে জীবিকার তাগিদে ইলেক্ট্রনিক কাজ শেখেন। জীবন সায়াহ্নের শেষ সন্ধ্যা তক এটাই ছিল তাঁর পরিবার পরিচালনার একমাত্র অবলম্ব।

আচার -ব্যবহার : মাও. আব্দুল হালিম জমিয়তি ছিলেন খুব অভাবী। কিন্তু কাউকে বুঝাতেন না, কাউকে বলতেন না তাঁর মনের ব্যথা। বুকের ব্যাথা বুকেতে গোপন রেখে একমাত্র মাওলাকেই জানাতেন অসহায়ত্বের কথা। চলা-ফেরায় ছিলেন একদম সরল। সদা হাস্যোজ্জ্বল চেহারায় কথা বলা ছিল তাঁর অনন্য বৈশিষ্ট্য। পরকে আপন করে জয় করতেন মনের রাজ্য। বড়দের প্রতি শ্রদ্ধা, ছোটদের স্নেহ করা ছিল তাঁর প্রশংসিত আচার। বিপদে ধৈর্যধারণ ও মাওলার স্মরণ ছিল তাঁর একমাত্র অবলম্বন। নম্র, ভদ্র স্বভাব আর ভ্রাতৃত্ববোধ ছিল তার চরিত্রের ভূষণ।

রাজনীতি : মাও. আব্দুল হালিম জমিয়তি কৈশোর থেকে মৃত্যু অবধি আকারিরের আমামত জমিয়তের একনিষ্ঠ সৈনিক।
ছিলেন ফেদায়ে জমিয়ত। তাঁর জীবনের লক্ষ্যকে ভাগ করলে জানা যাবে যে, মাওলার রেজামন্দি এবং জমিয়ত ছিল অগ্রগণ্য। খেয়ে না খেয়ে জমিয়তের জন্য সময় দিয়েছেন। কাজ করেছেন। একসময় তাঁর গ্রামে তিনি একক মাঠ পর্যায়ের কর্মী ছিলেন। আলহামদুলিল্লাহ, আজ ঘরে ঘরে জমিয়ত কর্মীদের জয়জয়কার। অলিগলিতে আনাগুণা। মৃত্যুর আগেই তিনি দেখেগেছেন হাতেগড়া কর্মীদের কর্মস্পৃহা। মৃত্যুর ৬দিন পূর্বে তিনিই গঠন করেছিলেন ৭নং ওয়ার্ড ছাত্র জমিয়তের কমিটি। যেখানে ইউনিয়ন পর্যায়ের কাউন্সিলে ৫০ কর্মী উপস্থিত হওয়া কঠিন সেখানে তিনি ওয়ার্ড শাখা গঠন কর্ছিলেন ৬০-৭০ জন্য কর্মীকে নিয়ে। তাও আবার সেন্টারে আনুষ্ঠানিকভাবে।
মাও.আব্দুল হালিম জমিয়তি রাজনীতির বেলায় দলের স্বার্থকে অগ্রাধিকার দিয়ে সব বাধাকে এড়িয়ে হাসিমুখে এগিয়ে যেতেন। দলের মধ্যে বিশৃঙ্খলা হয় এমন কোনো আচরণ তাঁর মাঝে ছিল না। কাছের ও দূরের প্রোগ্রামগুলোতে সবার আগে হাজিরা দিতেন। যেকোনো সময় মুরব্বীদের ডাকে সাড়া দিতেন। কাছে থাকতেন। এরফলের দেশের প্রথম সারির নেতাদের সঙ্গে ছিল সখ্যতা, হৃদ্যতা। বিশেষত শাহীনূর পাশা চৌধুরী এর নিকট তিনি ছিলেন অতি অস্থাভাজন। পাশা চৌধুরীর নির্বাচনী প্রচারণার জন্য সুদূর সুনামগঞ্জে গিয়ে তিনি কাজ করেছেন।
নির্বাচন এলে দলের প্রার্থীকে নিয়ে তাঁর পেরেশানির শেষ নেই। রাতে ঘুম নেই। ঠিকমত খানা নেই। পকেটে টাকা নেই। তবুও জমিয়ত। এইতো গেল ইউনিয়ন নির্বাচনে তিনি যে শ্রম দিয়েছেন, যে কর্মদক্ষতার পরিচয় দিয়েছেন তা বর্ণনাতীন। মাও. আব্দুল হালিম জমিয়তির মাঝে পদলোভ ছিল না। যদি থাকত তাহলে কেদ্রীয় নেতা হওয়া তার জন্য ডালভাত। জীবনের শেষ সময় পর্যন্ত জমিয়তের ছাঁয়াতলে ছিলেন। ছিলেন যুবজমিয়ত রাজাগঞ্জ ইউনিয়নের সিনিয়র সহ-সভাপতি। বর্তমান কমিটির দায়িত্বশীলদের মধ্যে যারা নিয়মিত মাসিক বৈঠকে হাজিরা দিতেন তিনি তাদের অন্যতম। কোনো কারণে না আসতে পারলে উজরখাহি করতেন। ফোন দিয়ে জানাতেন। মিটিং এ বসে নীরবে বিষয়গুলো আঁচ করতেন। মিটিং এর আদব রক্ষা করত প্রস্তাব দিতেন। পরামর্শ দিতেন। সভাপিতি, সেক্রেটারি কেন? রাজাগঞ্জ জমিয়তের নেতাদের কর্মদক্ষতা একপাল্লায় আর জমিয়তির কর্মদক্ষতা আরেক পাল্লায় রাখা হলে তার পাল্লা ভারী হবে। এতদসত্ত্বেও তিনি খুবই তাজিমের সঙ্গে চলতেন।
জমিয়তের জন্য আশেক ছিলেন বিধায়, এখলাসের সঙ্গে রাজনীতি করেছিলেন বিধায় তাঁর জানাযার দৃশ্য চোখে পড়ার মতো। তাঁর গুণগ্রাহী জনতা হাজার হাজার।

সমাজ সেবা: যার পরিবার চলত ঘোর অনটনের মধ্যে সে সামাজিক কাজে জড়ো হওয়া কঠিন। যারা সত্যিকার সমাজসেবক তারা গরীব হলেও সমাজকল্যাণে এগিয়ে আসেন। আমাদের আব্দুল হালিম ভাইও ছিলেন তেমন। টানাটানির সাংসারিক দায়িত্বের পাশাপাশি তিনি সমাজ সেবায় ছিলেন সর্বাগ্রে। পাশের বাড়ী ও গ্রামের কেউ বিপদগ্রস্ত হলে তিনি এগিয়ে যেতেন। দেখা-সাক্ষাত করতেন। গ্রামের অচল রাস্তাকে সচল করতে তিনি লড়েছেন। সংস্কার করেছেন। এইতো ক’দিন আগে তিনি ফ্রী খৎনা ক্যাম্পিং করেছিলেন। দুইবার। তিনি আমাকে বলেছিলেন, এভাবে প্রতি দুইমাস পরপর একটি ফ্রী খতনা ক্যাম্প এর ব্যবস্থা করবেন। মৃত্যুর আগে তা করে দেখালেন দানশীল ব্যক্তিদের অর্থায়ণে। আমরা দেখেছি তিনি হাড়ভাঙ্গা পরিশ্রম করা সত্ত্বেও সমাজ থেকে বিচ্ছিন্ন হন নি। সমাজ ও মানবতার খবর রেখেছেন। সমাজসেবার লক্ষ্যে নানাবিধ সামাজিক সংস্থার সঙ্গে জড়িত ছিলেন। এইতো মৃত্যু সপ্তাহখানেক পূর্বে আল-ইখওয়ান সমাজকল্যাণ পরিষদের পক্ষ থেকে নয়াবাজারে তাঁর সভাপতিত্বে অনুষ্ঠিত হয়েছিল একটি সভা। তিনি ছিলেন আল-ইখওয়ান এর সভাপতি।

দ্বীনের দাওয়াত: মাও.আব্দুল হালিম জমিয়তি রহ. বিভিন্ন ব্যস্ততার মাঝেও মাঝেমধ্যে দাওয়াত ও তাবলীগে সময় দিয়েছেন। ইসলাহে নাফসের জন্য চেষ্টা করেছেন। এলাকার মধ্যে সঠিক দ্বীন ও তাহজিব বিস্তারের জন্য তাঁর চেষ্টায় কোনো কমতি ছিল না। কোনো ধরণের বাতিলপন্থী ফেরকা মাথাচাড়া দিয়ে না ওঠার জন্য কৌশলে কাজ করেছেন।

সন্তানাদি: মাও.আব্দুল হালিম জমিয়তি হলেন চার সন্তানের জনক। চারটি বাচ্চার মধ্যে দুটি বাচ্চা প্রতিবন্ধী। স্ত্রীসহ মোট ৫ সদস্যকে রেখে মাওলানা ইহলোক ত্যাগ করেন। তিনি সন্তানদের চমৎকার অর্থবিশিষ্ট ইসলামী নাম রেখেছেন। নিম্নে তাদের নাম তুলে ধরা হল।
(১) হালিমাতুস সা’দিয়্যাহ (প্রতিবন্ধী)
(২) যাকিয়্যাহ আখতার সাবিহাহ
(৩) নুফাইছ আহমদ রাফী
(৪) সুমাইয়্যাহ আখতার আছিয়াহ (প্রতিবন্ধী)।

মৃত্যু : জমিয়তের নিবেদিতপ্রাণ কর্মী মাও. আব্দুল হালিম ফজরের ওয়াক্তে বৃদ্ধা মা-কে ওয়াজুতে রেখে নিজে ওয়াজু করতে গিয়ে ঘরের ভেতরেই স্ট্রোক করে বিগত -০৪ সেপ্টেম্বর ২০১৮ ঈসায়ি মঙ্গলবার ভোরে ৩৭ বছর বয়সে মৃত্যুবরণ করেন।
মৃত্যুসংবাদ মুহূর্তেই চতুর্দিকে ছড়িয়ে পড়ে। জমিয়তপরিবারে তাঁর মৃত্যুসংবাদ প্রচার করেছে, যুব জমিয়ত রাজাগঞ্জ ইউনিয়নের সহকারী অর্থসম্পাদক প্রিয় আব্দুন নূর। সে আমাকে সংবাদ দিলে বিশ্বাস করি নি। আমি নিয়ন্ত্রণহারা হয়ে যাই। কিন্তু কী আর করা? মৃত্যু অনিবার্য। বিশ্বাস করতেই হয়।

নামাযে জানাযা ও দাফন: ৪সেপ্টেম্বর বিকাল ২:৩০ মিনিটে তালবাড়ী পূর্ব মসজিদে প্রাঙ্গণে মরহুমের নামাযে জানাযা অনুষ্ঠিত হয়। ইমামতি করেন মরহুমের উস্তায, ফয়জে আম মাদ্রাসার সাবেক শিক্ষাসচিব, শাহবাগ জামিয়া মাদানিয়া কাসিমুল উলূম জকিগঞ্জ এর মুহাদ্দিস মাও. ফারুক আহমদ বারোঠাকুরী। পরে তাঁকে মসজিদের অদূরে অবস্থিত গ্রামের মাকবারায় দাফন করা হয়।

লেখক: সাধারণ সম্পাদক যুবজমিয়ত রাজাগঞ্জ ইউনিয়ন, শিক্ষক শাহবাগ জামিয়া মাদানিয়া কাসিমুল উলূক জকিগঞ্জ, সিলেট।