সিলেটমঙ্গলবার , ৩০ অক্টোবর ২০১৮
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

স্কুল, কলেজ, মাদ্রাসা পর্যায়ে জাতীয় সংগীত প্রতিযোগিতা জানুয়ারিতে

Ruhul Amin
অক্টোবর ৩০, ২০১৮ ৭:৪১ অপরাহ্ণ
Link Copied!

ডেস্করিপোর্ট: ২০১৯ সালে দেশব্যাপী প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানের প্রত্যেক শিক্ষার্থীর অংশগ্রহণে দলগত জাতীয় সংগীত পরিবেশন প্রতিযোগিতা আয়োজনের সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

মঙ্গলবার শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ এ বিষয়ে একটি নির্দেশনা জারি করেছে। সূত্র জানায়, সম্প্রতি মন্ত্রিপরিষদ বিভাগের এক পরিপত্রে এ সিদ্ধান্ত জানানো হয়।

নির্দেশনা অনুয়ায়ী মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর মাঠপর্যায়ে এ কর্মসূচি বাস্তবায়নে কাজ করবে। এর আগে ২০১৮ সালেও এ কর্মসূচি বাস্তবায়িত হয়।

শুদ্ধসুরে জাতীয় সংগীত পরিবেশন এবং দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানে জাতীয় সংগীতচর্চাকে অনুপ্রাণিত করার লক্ষ্যে দেশব্যাপী প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানের সকল শিক্ষার্থীর অংশগ্রহণে দলগত জাতীয় সংগীত পরিবেশন প্রতিযোগিতা ২০১৯ এবং ২৬ মার্চ সারা দেশে ও বিদেশে একযোগে জাতীয় সংগীত পরিবেশন কর্মসূচি পালন করা হবে।

স্কুল, কলেজ, মাদ্রাসা পর্যায়ে দেশের প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে আন্তঃশ্রেণি প্রতিযোগিতার পর ইউনিয়ন, উপজেলা (পৌরসভাসহ), জেলা/সিটি করপোরেশন, বিভাগীয় ও জাতীয় পর্যায়ে এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।

প্রতিটি পর্যায়ে শ্রেষ্ঠ দলকে পুরস্কৃত করা হবে। জাতীয় সংগীত পরিবেশন প্রতিযোগিতা জানুয়ারি থেকে মার্চ ২০১৯ সময়ে অনুষ্ঠিত হবে। তিনটি স্তরে প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। প্রাথমিক স্তরে স্কুল ও মাদ্রাসায় প্রথম শ্রেণি থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত, মাধ্যমিক স্তরে স্কুল ও মাদ্রাসায় ষষ্ঠ শ্রেণি থেকে দশম শ্রেণি পর্যন্ত এবং উচ্চ মাধ্যমিক স্তরে কলেজ ও মাদ্রাসায় একাদশ থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত। শুদ্ধভাবে জাতীয় সংগীত পরিবেশন প্রতিযোগিতায় প্রতিটি স্তরে প্রতিদলে সদস্য সংখ্যা হবে ১০ জন।