রবিবার, ০৪ নভে ২০১৮ ০৪:১১ ঘণ্টা

পাকিস্তানে সমঝোতা, নবী অবমাননা নিয়ে বিক্ষোভ স্থগিত

Share Button

পাকিস্তানে সমঝোতা, নবী অবমাননা নিয়ে বিক্ষোভ স্থগিত

বিক্ষোভকারীদের সঙ্গে চুক্তির পর পাকিস্তানে ধর্ম অবমাননার মামলায় মৃত্যুদণ্ডের সাজাপ্রাপ্ত আসিয়া বিবিকে সুপ্রিম কোর্টে খালাস দেয়ার প্রতিবাদে চলা বিক্ষোভ থেমেছে। শনিবার ইমরান খানের সরকারের সঙ্গে চুক্তির পর বিক্ষোভ স্থগিত করেন আন্দোলনকারীরা। খবর ডননিউজ ও এনডিটিভির।

বিবিসি জানিয়েছে, তেহরিক-ই-লাব্বাইকের (টিএলপি) সঙ্গে ইমরান খান সরকারের চুক্তির পর আন্দোলনকারীরা আটকে রাখা সড়কগুলো ছেড়ে দিয়েছে।

চুক্তি অনুযায়ী আসামি আসিয়াকে দেশত্যাগে অনুমতি দেবে না পাক সরকার। সুপ্রিম কোর্টের রায়ের বিরুদ্ধে আপিল করা যাবে। এবং বিক্ষোভ থেকে গ্রেপ্তার করা ব্যক্তিদের মুক্তি দেবে কর্তৃপক্ষ।

ফাওয়াদ চৌধুরী বলেন, দুটো পথ আছে। শক্তি প্রয়োগ করা কিংবা মধ্যস্থতা। শক্তি প্রয়োগে প্রাণহানি হবে, একটি রাষ্ট্র এমনটা করতে পারে না। আর মধ্যস্থতার ক্ষেত্রে কিছু পেতে হলে কিছু ছাড় দিতেই হবে, বলেন ফাওয়াদ। ।

২০১০ সালে প্রতিবেশীদের সঙ্গে তর্কাতর্কির এক পর্যায়ে হযরত মুহম্মদ (স.)কে অবমাননা করার অভিযোগ ওঠে খ্রিস্টান নারী আসিয়ার বিরুদ্ধে। বালতিতে থাকা পানি গ্লাসে করে খাওয়ায় গ্লাসটি অপবিত্র হয়ে পড়ে বলে দাবি করেছিল প্রতিবেশী নারীরা। এরপরই তাদের মধ্যে কথা কাটাকাটি শুরু হয়।

শুরু থেকেই অভিযোগ অস্বীকার করে আসছিল আসিয়া। তবে নিম্ন আদালতে আসিয়ার দাবি টেকেনি; বিচারে তার মৃত্যুদণ্ড হয়, যার পরে হাইকোর্টেও বহাল থাকে।

বুধবার সুপ্রিম কোর্ট নবী অবমাননা অপরাধে মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি আসিয়া বিবিকে খালাস দেয়। এরপরই বিক্ষোভে ফেটে পাকিস্তানের জনগণ। সারা দেশে প্রতিবাদী আন্দোলন চলতে থাকে। শনিবারে সরকার আন্দোলনকারীদের সঙ্গে সমঝোতা করলে তারা বিক্ষোভ স্থগিত করেন।

এই সংবাদটি 1,067 বার পড়া হয়েছে

WP Facebook Auto Publish Powered By : XYZScripts.com