সিলেটরবিবার , ১১ নভেম্বর ২০১৮
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

ক্যালিফোর্নিয়ায় দাবানল, মৃতের সংখ্যা বেড়ে ২৫

Ruhul Amin
নভেম্বর ১১, ২০১৮ ৬:৪৮ অপরাহ্ণ
Link Copied!

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যে ছড়িয়ে পড়া পৃথক তিনটি দাবানলে এখন পর্যন্ত ২৫ জনের মৃত্যু হয়েছে। রাজ্যের উত্তরাঞ্চলের প্যারাডাইস শহরটিতে বা এর কাছাকাছি ১৪ জন মারা গেছেন। দক্ষিণে মালিবুর কাছাকাছি আরও দুইজনের মরদেহ উদ্ধার করা হয়েছে।

নিরাপদে সরিয়ে নেওয়া হয়েছে অন্তত আড়াই লাখ মানুষকে।

তীব্র বাতাসের কারণে আগুন দ্রুত ছড়িয়ে পড়ায় দাবানল নিয়ন্ত্রণে বেশ বেগ পেতে হচ্ছে ফায়ারকর্মীদের। তবে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এ অবস্থার জন্য বনায়ন ব্যবস্থাপনাকে দোষারোপ করেছেন।

শুক্রবার (৯ নভেম্বর) থেকে মালিবুর দক্ষিণ উপকূলে আগুন ছড়িয়ে পড়েছে। এখন এটি বিরাট আকার ধারণ করেছে।

ক্যালিফোর্নিয়ার দাবানলে পুড়ছে গাছপালা, গাড়ি (সংগৃহীত ছবি)গত বুধবার (৭ নভেম্বর) ক্যালিফোর্নিয়ার থাউজেন্ড ওকস নামের এলাকায় দাবানলের সূত্রপাত হয়। সে সময়ই সরিয়ে নেওয়া হয় অন্তত ৭৫ হাজার ঘরবাড়ির লোকজনকে। এলাকাটি লস অ্যাঞ্জেলেস থেকে ৪০ মাইল উত্তর-পশ্চিমে, যেখানে গত বৃহস্পতিবার (৮ নভেম্বর) একটি নাইট ক্লাবে বন্দুকধারীর গুলিতে পুলিশ সদস্যসহ ১২ জনের মৃত্যু হয়।

এদিকে দাবানল ছড়িয়ে পড়ায় নতুন করে আরও লোকজনকে নিরাপদে সরে যেতে নির্দেশ দেওয়া হয়েছে; বিশেষ করে থাউজেন্ড ওকসের কালাবাসাস এবং মালিবু উপকূলের লোকজনকে। ওইসব এলাকায় হলিউডের অনেক তারকা বসবাস করেন।

কর্তৃপক্ষ জানিয়েছে, ক্যালিফোর্নিয়ায় চলমান দাবানলের মধ্যে অন্তত ১৬টি স্থানে আগুন বেশ সক্রিয় রয়েছে। এর মধ্যে উত্তর ক্যালিফোর্নিয়ায় ‘রেড ফ্ল্যাগ ওয়ার্নিং’ দেওয়া হয়েছে।