সিলেটরবিবার , ৯ ডিসেম্বর ২০১৮
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

বিএনপিতে ক্ষোভের আগুন

Ruhul Amin
ডিসেম্বর ৯, ২০১৮ ১২:৫২ অপরাহ্ণ
Link Copied!

ডেস্ক রিপোর্ট :

বিকল্পদের বাদ দিয়ে একক প্রার্থী ঘোষণার পরই বিভিন্ন নির্বাচনী এলাকায় বিক্ষোভ দেখাচ্ছেন বিএনপির বঞ্চিতরা। ক্ষোভের জেরে দলের কেন্দ্রীয় কার্যালয়ে পর্যন্ত ঝোলানো হয়েছে তালা। চেয়ারপারসনের গুলশান কার্যালয়ের সামনেও হয়েছে বিক্ষোভ। হয়েছে হামলাও।

একাধিক আসনে বিএনপির প্রার্থীকে অবাঞ্ছিত ঘোষণা করা হয়েছে। কেন্দ্রীয় নেতারা পারলে ঘোষিত প্রার্থীকে পাস করিয়ে আনার চ্যালেঞ্জ দেওয়া হয়েছে। প্রার্থীর গাড়িবহরে হামলা, গুলি হয়েছে।

বিএনপি অবশ্য এই প্রতিক্রিয়াকে গুরুত্ব দিচ্ছে না। বিএনপির মুখপাত্র ও সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবীর রিজভী বলেন, ‘ছোটখাটো দুয়েকটি প্রতিক্রিয়া…এটা কি নতুন কিছু? এটা তো নতুন নয়। বরং যাদের মনোনয়ন দেওয়া হয়েছে, তারা অত্যন্ত জনপ্রিয়।’

২৯৫ আসনে প্রার্থী দিতে বিএনপি এবার মনোনয়ন দিয়েছে আট শতাধিক নেতাকে। তাদের মধ্যে শতাধিক জমাই দেননি মনোনয়নপত্র। জমা করেন মোট ৬৯৬ জন। তাদের মধ্যে আবার ১৪১ জন বাদ পড়ে যান যাচাই-বাছাইয়ে। এদের মধ্যে আপিলে প্রার্থিতা ফিরে পেয়েছেন ৬০ জনের বেশি।

যাচাই-বাছাইয়ের আগে মোট ৩৮ আসনে বিএনপি একক প্রার্থী দিয়েছিল। বাকি ২৫৭ আসনে দেওয়া হয় একাধিক প্রার্থী। সর্বোচ্চ নয়জনকে মনোনয়নের চিঠি দেওয়া হয় একটি আসনে। যাচাই-বাছাইয়ের পর ৯১টি আসনে একক প্রার্থী থাকে।

তবে আপিলে প্রার্থিতা ফিরে পাওয়ায় বেশ কিছু আসনে আবার একাধিক বিকল্প প্রার্থী তৈরি হয়। আর এদের মধ্যে বিএনপি শুক্রবার বেছে নেয় ২০৬ জনকে। এই নাম ঘোষণার পরপরই বিভিন্ন নির্বাচনী এলাকার পাশাপাশি ঢাকায় শুরু হয় বিক্ষোভ।

পরদিন শনিবারও চলতে থাকে বিক্ষোভ। এর জেরে কয়েক ঘণ্টার জন্য নয়াপল্টনে দলীয় কার্যালয়ে ঝোলানো হয় তালা।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য মাহবুবুর রহমানও সার্বিক পরিস্থিতি নিয়ে হতাশ। ঢাকা টাইমসকে তিনি বলেন, ‘বিষয়টি আমি খুব খারাপভাবেই দেখছি। হয়তো কিছু জায়গায় ঠিকভাবে মূল্যায়ন করা হয়নি।’

এখন সমাধান কী?- এমন প্রশ্নে ২০০১ ও ২০০৮ সালে বিএনপির হয়ে ভোটে লড়া সাবেক সেনাপ্রধান বলেন, ‘এখনো যতটুকু সময় আছে, যোগ্যদের ঠিক জায়গায় এনে সমাধান করা উচিত।’

মনোনয়ন নিয়ে বিএনপিতে এবার মান-অভিমানের কথা জানা যাচ্ছিল মনোনয়নের চিঠি দেওয়ার পরই। প্রত্যাশিত আসনে মনোনয়ন না পেয়ে প্রার্থিতা জমাই করেননি মোয়াজ্জেম হোসেন আলাল ও হাবিব উন নবী খান সোহেল। অনেকটা অবাক করে দিয়ে ভোট থেকে সরে গেছেন আবদুল আউয়াল মিন্টু। দলের মুখপাত্র রুহুল কবির রিজভীও ভোটের লড়াইয়ের বাইরে।

স্থায়ী কমিটির সদস্য সাবেক সেনাপ্রধান মাহবুবুর রহমান এবং জমিরউদ্দিন সরকারও ভোটে দাঁড়াননি। এর মধ্যে জমিরউদ্দিন জানিয়েছেন বয়সের কারণে তিনি ভোটে নেই। তার পঞ্চগড়-১ আসনে প্রার্থী হয়েছেন ছেলে নওশাদ জমির।

দলীয় কার্যালয়ে তালা, গুলশান কার্যালয়ে হামলা

২০০৯ সালে আওয়ামী লীগ সরকার গঠনের পর থেকে চাঁদপুর-১ আসনের সাবেক সংসদ সদস্য এহছানুল হক মিলনের সময় কেটেছে বলতে গেলে বিদেশে। তার বিরুদ্ধে আছে মামলার পাহাড়। জাতীয় নির্বাচনে অংশ নেওয়ার বাসনা থেকে সম্প্রতি তিনি ফেরেন দেশে। নিজের পাশাপাশি স্ত্রী নাজমুন্নাহার বেবীর জন্য কেনেন মনোনয়ন ফরম।

বিএনপির প্রাথমিক মনোনয়ন ঘোষণার সময় মিলনের পাশাপাশি তার স্ত্রীর নামও ছিল। ধারণা করা হচ্ছিল, সাবেক শিক্ষামন্ত্রীর কপালেই জুটবে চূড়ান্ত মনোনয়ন। তিনি না হলে অন্তত স্ত্রীর ভাগ্যে জুটবে মনোনয়ন।

কিন্তু অবাক করে দিয়ে সেখানে চূড়ান্ত মনোনয়ন পান মালয়েশিয়া বিএনপির সাধারণ সম্পাদক মোশাররফ হোসেন। আর বিষয়টি মানতেই পারছেন না মিলনের সমর্থকরা।

কচুয়া উপজেলার আশরাফপুর ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান মাসুদ এলাহী সুভাসের নেতৃত্বে গতকাল সকালে বিক্ষোভ দেখাতে ঢাকায় আসেন ওই এলাকার বিএনপি ও অঙ্গসংগঠনের নেতাকর্মীরা।

বিক্ষোভকারীদের দাবি, মোশাররফ হোসেনের সঙ্গে এলাকার নেতাকর্মীদের সম্পর্ক নেই। মিলন দীর্ঘদিন বিদেশে থাকলেও তিনি তাদের সব সময় খোঁজখবর রেখেছেন। অসংখ্য মামলার আসামি হওয়ার পরও তিনি দেশে ফিরেছেন। বর্তমানে তিনি কারাগারে।

বিক্ষোভ চলাকালে একপর্যায়ে বেলা সাড়ে ১১টার দিকে মিলনের শতাধিক সমর্থক নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে তালা দিয়ে দেন। পরে বেলা দুইটার দিকে ওই তালা খুলে দেন বিক্ষোভকারীরা।

এ সময় দলীয় কার্যালয়ে ছিলেন বিএনপির নেতা রুহুল কবির রিজভী। বিক্ষোভের মধ্যেও তিনি বের হয়ে আসেননি।

নয়াপল্টন থেকে মিলনের সমর্থকরা যান বিএনপির চেয়ারপারসনের গুলশান কার্যালয়ে। সেখানে তারা বাইরে থেকে কার্যালয়ের ভেতরে ঢিল ছুড়তে থাকেন। সেখানে ঢিলের আঘাতে আহত হন বেসরকারি টেলিভিশন ইনডিপেনডেন্টের একজন ক্যামেরা পারসন।