সিলেটসোমবার , ২৪ ডিসেম্বর ২০১৮
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

সিরিয়ায় আইএস উচ্ছেদে এরদোগানই যথেষ্ট: ট্রাম্প

Ruhul Amin
ডিসেম্বর ২৪, ২০১৮ ২:০৩ অপরাহ্ণ
Link Copied!

ডেস্ক রিপোর্ট :

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান তাকে বলেছেন-সিরিয়ায় যে কয়েকজন আইএস জঙ্গি অবশিষ্ট আছে, তাদের তিনি উচ্ছেদ করবেন।রোববার এক টুইটবার্তায় তিনি বলেন, এরদোগান হচ্ছেন এমন একজন মানুষ, যিনি এটি ভালোভাবেই করতে পারবেন।তুরস্ক বিজয়ের খুব কাছেই অবস্থান করছে।

এর আগে এরদোগানের সঙ্গে ফোনালাপ করেন মার্কিন প্রেসিডেন্ট। সেখানে তিনি বলেন, তাদের আলাপ ছিল দীর্ঘ ও ফলপ্রসূ।মার্কিন প্রেসিডেন্ট বলেন, আমরা আইএস জঙ্গি ও সিরিয়ায় আমাদের যৌথ সম্পৃক্ততা নিয়ে কথা বলেছি। খুবই ধীরগতিতে এবং সর্বোচ্চ সমন্বয়ের সঙ্গে সেনাদের প্রত্যাহার করে নিয়ে আসা হবে।‘দায়েশের বিরুদ্ধে তাদের পর্যায়ক্রমে কাজে লাগানোর বহু বছর পর তারা বাড়ি ফিরছেন।’

দুই দেশের মধ্যে ব্যাপক বিস্তারিত বাণিজ্য নিয়েও আলোচনা হয়েছে।টুইটারে এরদোগান বলেন, বেশ কয়েকটি বিষয়ে সমন্বয় বাড়াতে দুই নেতা একমত হয়েছি। বিশেষ করে বাণিজ্যিক সম্পর্ক ও সিরিয়া পরিস্থিতি নিয়ে তারা আলোচনা করেছেন।

এরদোগানের সঙ্গে আলোচনার পর সিরিয়া থেকে দুই হাজার সেনা প্রত্যাহার করে নিয়ে যাওয়ার ঘোষণা দেন মার্কিন প্রেসিডেন্ট।তার সিদ্ধান্তের পর দেশটির প্রতিরক্ষামন্ত্রী জিম ম্যাটিস ও দায়েশকে হারাতে মার্কিন প্রেসিডেন্টের বিশেষ দূত ব্রেট ম্যাকগার্ক পদত্যাগের ঘোষণা দেন।২০১৬ সাল থেকে সিরিয়ায় দুটি সামরিক অভিযান পরিচালনা করে তুরস্ক।