সিলেটবুধবার , ১৬ জানুয়ারি ২০১৯
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

পোশাকের বাধ্যবাধকতা নিয়ে আহমদ শফী’র মন্তব্য নিয়ে আসলেই হুলস্থুল করার কিছু নেই

Ruhul Amin
জানুয়ারি ১৬, ২০১৯ ৮:২১ অপরাহ্ণ
Link Copied!

নিউইয়র্ক থেকে ড. ওমর ফারুক :

বাংলাদেশে কওমী মাদ্রাসাভিত্তিক সংগঠন হেফাজতে ইসলামের আমির আহমেদ শফী তার সাম্প্রতিক এক বক্তব্যে মেয়েদের শিক্ষা প্রসঙ্গে এক মন্তব্য করে ব্যাপক সমালোচনার মুখে পড়েছেন তিনি। তিনি এর আগেও আরও কিছু বিষয় নিয়ে মন্তব্য করেছেন। যে সব মন্তব্য নিয়ে যখন রাজনৈতিক ফড়িয়াবাজ, লুটেরা ও সুযোগ সন্ধানীদের পক্ষে যায়, তখন সে নিয়ে কোন শোরগোল হয় না। শফী সাহেব কথাটি হয়ত তার স্বভাবজাত কারণেই অত্যন্ত সোজা সাপ্টা ভাবে বলেছেন। সারা দেশে নারীকুলের বর্তমান যে অবস্থা বিরাজ করছে, যেভাবে নারীর ওপর সহিংস আচরণ শুরু হয়েছে, বিশেষ করে অপরাধী শাস্তি না পেয়ে বরং অনেক ক্ষেত্রে উৎসাহিত হচ্ছে।প্রভাবশালী মহল উৎসাহ এবং প্রকারান্তরে ধর্ষকদের পৃষ্ঠপোষকতা দান করে থাকতে দেখা যায়, এ ত শুভ লক্ষণ নয়।

ইতিহাস পর্যালাচনা করলে যা দেখি, যুদ্ধ বিগ্রহ, আন্দোলন সংগ্রাম, বিপ্লব, সব ক্ষেত্রে নারীরা সবচেয়ে বেশি নিগ্রহের শিকার।

একজন ধর্মীয় ব্যক্তিত্ব এর বেশি কিছু বলতে অপারগ। তিনি জীবনকে যেভাবে ভাবেন, সে ভাবে বললেও কথাটি একদম অযৌক্তিকও নয়। আহমদ শফীর অন্য কিছু বক্তব্য যদিও জাতির বৃহত্তর জনগোষ্ঠীর কাছে তাঁকে অত্যন্ত কঠিন সমালোচনার স্তরে নামিয়ে দিয়েছে। সে ক্ষেত্রেও আমি যা বুঝি, তিনি শিক্ষা পদ্ধতির যে ধারা থেকে বেরিয়ে এসেছেন, সে ধারার ঐতিহাসিক প্রেক্ষাপট আমাদের সচেতন জনগণের কম বেশি জানা আছে। হলে কি হবে, সে সময়টাতে সেটিই ছিল সবচেয়ে বড় দ্বীনি খেদমত ও কোরবানী।

হালে কিছু পরিবর্তন এসেছে। অনেক বিজ্ঞ ওলামা শফী সাহেবের ব্যাকগ্রাউন্ড থেকে বেরিয়ে এসে কেউ কেউ শুধু বাংলাদেশের উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠানে অত্যন্ত মেধাবী হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেছেন, তা নয়, অনেকেই মদিনা ইউনিভার্সিটি, মিশরের বিখ্যাত আল আযহার বিশ্ববিদ্যালয়সহ ব্রিটেন ও আমেরিকাসহ বিশ্বের বেশ কিছু গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান থেকেও উচ্চ ডিগ্রি নিয়ে অত্যন্ত দক্ষতার সাথে দ্বীনের খেদমত করে যাচ্ছেন। জাগতিক কর্মকাণ্ডে গুরুত্বপূর্ণ অবদান রাখছেন।

শফী সাহেব যে কথাটি বলতে চাইলেন, তা হয়ত এমন, দেশব্যাপী নারীেদের ওপর যে হারে সহিংস আচরণ চলছে, সেটি বন্ধ হওয়া প্রয়োজন। সবচেয়ে বড় কথা,পর্দা ইসলামি শরিয়তের একটি অবশ্য কর্তব্য বা ফরজ। আর ইসলামি বিধান মেনে চললে দেশে নারীর ওপর এমন অরাজক অবস্থা অনেকাংশে নিয়ন্ত্রণ আনা সম্ভব। সর্বোপরি অপরাধীর কঠিন শাস্তি নিশ্চিত করলে নারীর ওপর সহিংস আচরণ অনেকাংশেই কমিয়ে আনা সম্ভব। তিনি এ কথাটিই মূলত হয়ত বুঝাতে চেয়েছেন।
তবে শফী’র পূর্বাপর কথার সাথে এটির মিল খুঁজে পান নি অনেকই। অনেকই বলছে, তিনি বিভিন্ন সময় বলেছেন, আলীগ, ছাত্রলীগ ও সরকার তার মতই একই বন্ধু। অথচ দেশব্যাপী বিভিন্ন জায়গায় নারী ধর্ষণ, সহিংসতায় সরকারি দল সরাসরি জড়িত । এমন কি নিরাপদ সড়ক চাই আন্দোলনে কিশোর শিক্ষার্থীদের ন্যায্য দাবী আন্দোলন, কোটা সংস্কার আন্দোলন, বিরোধী দলের দমনে নারী ও শিশুর ওপর সহিংসত আচরণ, এসব গভীর ভাবে সচেতন মহল পর্যবেক্ষণ করে আসছে।

চট্টগ্রামের হাটহাজারীতে গত ১১ জানুয়ারি ২০১৯ শুক্রবার এক মাহফিলে মেয়েদেরকে স্কুল-কলেজে না দিতে এবং দিলেও সর্বোচ্চ ক্লাস ফোর বা ফাইভ পর্যন্ত পড়ানোর জন্য উপস্থিত মানুষের কাছে ‘ওয়াদা’ চান মি. শফী। তার এ মন্তব্য সামাজিক মাধ্যম ও সংবাদ মাধ্যমে ব্যাপক প্রতিক্রিয়া তৈরি করে।

বিভিন্ন নাগরিক সংগঠন তার এই মন্তব্যের তীব্র নিন্দা জানিয়েছেন।

তবে তার মন্তব্যকে ভুলভাবে উপস্থিত করা হয়েছে বলে পরে গণমাধ্যমে এক বিবৃতি দেন আহমদ শফী।

বিবৃতিতে তিনি উল্লেখ করেন যে, তার বক্তব্যে মেয়েদের শিক্ষার বিরোধিতা নয়, ইসলামের মৌলিক বিধান মেনে চলার ব্যাপারে তাদের সতর্ক হতে তাগিদ দিয়েছেন তিনি।

ইসলাম ধর্মে নির্দেশিত নীতিমালা অনুসারে নারীদের পর্দার বিধানের পক্ষে এবং সহশিক্ষার বিরুদ্ধে বক্তব্য রেখেছেন বলে বিবৃতিতে বলেছেন জনাব শফী।

“কলেজ-বিশ্ববিদ্যালয়ে মেয়েদের পড়াতে চাইলে বোরকা পরতে হবে এবং তাদের শিক্ষকও হতে হবে নারী,” তিনি বলেন।

আহমদ শফী এই মন্তব্য করার পর এর নানামুখী আলোচনা-সমালোচনা তৈরি হয় সামাজিক মাধ্যমে।

কথিত প্রগতিশীল চিন্তাধারার [আসলে ইসলাম বিদ্বেষী] অধিকাংশ মানুষ এ মন্তব্যের বিরোধিতা করেন এবং নিন্দা জানান।

বাংলাদেশে শিক্ষাঙ্গণে নারীদের অংশগ্রহণের হার উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পাওয়ার পাশাপাশি যখন কওমী মাদ্রাসাগুলোতেও মেয়েদের পড়ার হার বাড়ছে, তখন কওমী মাদ্রাসাভিত্তিক সংগঠনের শীর্ষ নেতার এমন মন্তব্য নারী শিক্ষার অগ্রগতিতে প্রতিবন্ধকতা তৈরি করতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেন এসব কথিত প্রগতিশীল চিন্তাধারার অনেকে।

কিন্তু এ বিষয়ে ফেসবুকে মতামত জানতে চাওয়া হলে অধিকাংশ নারীর কাছ থেকেই পাওয়া যায় অপ্রত্যাশিত প্রতিক্রিয়া। সে প্রতিক্রিয়ার বিষয়ে আমি ফেসবুকে ইনবক্সে অনেক নারীর মন্তব্য জানতে চাইলে কিছু সংখ্যক নারী আমাকে বলেছেন, শফী সাহেব কোন কথাই আসলে বুঝিয়ে বলতে পারেন না। তিনি দুনিয়ার নতুন পট পরিবর্তনের সাথে ইসলামের জ্ঞানের সমন্বিত রুপ দিতে অপারগ, সে কারণে এমনটি হয়ে থাকতে পারে। তাছাডা তিনি ও তার স্বল্প সংখ্যক অনুসারীগণ বিরোধিতা এবং সমর্থণ প্রদানের ক্ষেত্রে ইসলামের মৌলিক নীতি অনুসরণ না করে নিজেদের কাল্পনিক লোভ লালসা ও জাগতিক স্বার্থকে উর্দ্ধে রেখে বিবেচনা করায় মূলত ইসলাম এবং মুসলিম জাতির জন্য কল্যাণকর হবার পরিবর্তে খারাপ ফল বয়ে আনে। ইসলাম বিদ্বেষীরা তার বক্তব্যকে পুঁজি করে ইসলামের মৌলিক বিষয়ের বিরুদ্ধে বিষোদগারের সুযোগ পায়।
বস্তুতপক্ষে আল্লামা আহমদ শফী একজন বয়বৃদ্ধ আলেম। তিনি এখন বয়সের ভারে ন্বূজ।তিনি ইসলামের রাজনৈতিক জীবন নিয়ে জীবনে অত মাথা ঘামানোর সুযোগ হয়ত হয় নি। এমন সুযোগ হাফেজ্জী হুজুরের আগে অনেকেরই হয় নি। সে অন্য কথা। শুধু তাই নয়, একামতে দ্বীনের দায়িত্ব পালন নিয়ে এখনও আলেমগণ মতপার্থক্য করেন। সে ত হতেই পারে।হলে কি হবে,তিনি জাতি ও সময়ের প্রয়োজনে অনেক আলেম তৈরি করে দিয়েছেন। সে সব আলেমদের মধ্যেই অনেকই এখন দেশে বিদেশে আরও উচ্চতর ডিগ্রি ও জ্ঞানাহরণের মাধ্যমে ইসলামি উম্মাহর খেদমতে আরও বেশি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে যাচ্ছেন। আমি সর্বোপরি বলতে চাই, সুবিধাবাদী শ্রেণির অনুসারীগণ দয়া করে শফী সাহেবকে আর ডুবাবেন না। তিনি যেন স্বমহিমায় আবার জাতির সকল শ্রেণির মানুষের কাছে বরণীয় থাকে, আমরা সবাই সে চেষ্টাটুকু করি। রাজনীতি যদি নাই করবেন, তাহলে কোন স্বৈরচার বা ফ্যাসিবাদী শক্তির দ্বারা রাজনীতির হাতিয়ার হয়ে ব্যবহৃত হবেন না। সে বুঝতে গেলে যে রাজনীতির জ্ঞানাহরণ প্রয়োজন, তা আগে আয়ত্ব করুন, তা যত সময়ই লাগুক। জানুন, বুঝুন, স্টাডি করুন। স্টাডির সাথে সাথে আল্লাহর কাছে সাহায্য চাই। তিনি একই জ্ঞান দিয়ে কাউকে হেদায়াত লাভে ধন্য করেন এবং একই স্টাডি দিয়ে কাউকে বিভ্রান্ত করেন।

[শফী সাহেবের বক্তব্যের প্রতিবাদ করতে গিয়ে যে ব্যানার, সে ব্যানারে বাংলা ভাষায় ব্যবহৃত শব্দ-এর রূপান্তর করে সেরেছে]