সিলেটশুক্রবার , ১২ এপ্রিল ২০১৯
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

ঢাবিতে নুসরাতের হত্যাকারীদের ফাঁসি দাবি

Ruhul Amin
এপ্রিল ১২, ২০১৯ ১১:০৫ পূর্বাহ্ণ
Link Copied!

ডেস্ক রিপোর্ট:

ফেনীর সোনাগাজী সিনিয়র ফাজিল মাদরাসার ছাত্রী নুসরাত জাহান রাফি হত্যাকাণ্ডের সঙ্গে মাদরাসাটির অধ্যক্ষ সিরাজ-উদ-দৌলাসহ জড়িতদের ফাঁসির দাবি করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। গতকাল ক্যাম্পাসে পৃথক পৃথক বিক্ষোভ ও মানববন্ধন কর্মসূচি থেকে এ দাবি করা হয়। দাবি  আদায়ে তারা রাজপথে থাকার ঘোষণা দিয়েছেন। অনতিবিলম্বে দ্রুত বিচার ট্রাইব্যুনালের মাধ্যমে নুসরাতের খুনিদের ফাঁসি নিশ্চিতের দাবি জানায় শিক্ষার্থীরা। এ দাবিতে ক্যাম্পাসে বিক্ষোভ ও মানববন্ধন কর্মসূচি পালন করেছে ঢাকা ইউনিভার্সিটি স্টুডেন্টস এসোসিয়েশন অব ফেনী (ডুসাফ), বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীবৃন্দ, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টসহ বেশ কয়েকটি সংগঠন। বিবৃতি দিয়েছে বাংলাদেশ ছাত্রলীগ ও জাসদ ছাত্রলীগ। দুপুর ১২টায় সন্ত্রাসবিরোধী রাজু স্মারক ভাস্কর্যের সামনে মানববন্ধন করে ডুসাফ। এরপর সংগঠনটি ক্যাম্পাসে পদযাত্রা করে।

ডুসাফের সভাপতি এবং ডাকসুর স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক সাদ বিন কাদের চৌধুরীর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক ফখরুল শামীমের সঞ্চালনায় এতে বক্তব্য রাখেন ডুসাফের সাবেক সভাপতি ফোরকান মাহমুদ, ছাত্র ইউনিয়নের বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি ফয়েজ উল্লাহ, ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির কার্যনির্বাহী সদস্য মুনির হোসেন, ডুসাফের সাংগঠনিক সম্পাদক নাজমুল হাসান মুন্না প্রমুখ।

এ সময় সাদ বিন কাদের বলেন, যারা খুনি অধ্যক্ষের পক্ষে রাস্তায় নেমেছে তাদের একেকজন একবিংশ শতাব্দীর জানোয়ার। আমরা তাদের শাস্তি দাবি করছি। শুধু নুসরাত নয়, এমন ঘটনা যাতে অন্য কারো সঙ্গেও না ঘটে। তিনি বলেন, ফেনীকে আগুনের সংস্কৃতি থেকে বেরিয়ে আসতে হবে। ভবিষ্যতে যাতে এ ধরনের ঘটনা না ঘটে। আমরা এ ঘটনার বিচার চাই। যদি এমন লোমহর্ষক ঘটনার দৃষ্টান্তমূলক শাস্তি না হয়, তবে ডুসাফের পক্ষ থেকে শিক্ষার্থীদের সঙ্গে নিয়ে আমরা আবার আন্দোলনে যাবো। ফখরুল শামীম বলেন, আমাদের বোন নুসরাতকে নৃশংসভাবে হত্যার প্রতিবাদ জানাই। আমরা চাই এ ঘটনার সঙ্গে জড়িত সোনাগাজী সিনিয়র ফাজিল মাদরাসার অধ্যক্ষ সিরাজুদ্দৌলাসহ জড়িত সকলকে ফাঁসির কাষ্ঠে ঝুলিয়ে মৃত্যু নিশ্চিত করা হোক। এ ঘটনাকে কোনোভাবে ধামাচাপা দেয়ার চেষ্টা যেন না হয়। ফয়েজ উল্লাহ বলেন, এমন নৃশংস ঘটনা আমাদের হতবিহ্বল করেছে। আমি সেই মাদরাসা অধ্যক্ষের ফাঁসি দাবি করছি।

একই সঙ্গে তার সহযোগীদেরও দৃষ্টান্তমূলক শাস্তি হবে বলে আশা করছি। মুনির হোসেন বলেন, এ ঘটনাকে স্থানীয়ভাবে প্রভাবশালীরা ধামাচাপা দেয়ার চেষ্টা করেছে। নুসরাত হত্যার সঙ্গে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে জড়িত রাঘববোয়ালসহ সবাইকে আইনের আওতায় আনতে হবে। পাশাপাশি দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে। মানববন্ধনে সংহতি জানিয়ে ইতিহাস বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী সাইফুল ইসলাম খান বলেন, এর আগে ফেনীতে একজন উপজেলা চেয়ারম্যানকে পুড়িয়ে মারা হয়েছিল। এখন নুসরাতকে পুড়িয়ে মারা হলো। এ ধরনের ঘটনা বারবার ঘটছে। আমি চাই এ ঘটনার সঙ্গে জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তি হোক। এর আগে সকাল ১১টার দিকে মানববন্ধন ও পদযাত্রা কর্মসূচি পালন করে বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ। এতে বক্তব্য রাখেন ডাকসু ভিপি নুরুল হক নুর, সমাজসেবা সম্পাদক আখতার হোসেন, ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের আহ্বায়ক হাসান আল মামুন, যুগ্ম আহ্বায়ক রাশেদ খান, ফারুক হাসান প্রমুখ। এ সময় নুরুল হক নুর বলেন, অতি দ্রুত নুসরাত হত্যা সুষ্ঠু বিচারের মাধ্যমে সুরাহা করতে হবে। যদি সেটা করতে রাষ্ট্র ব্যর্থ হয়, তাহলে আন্দোলনকারীদের সংখ্যা বড় হলে রক্ষা হবে না।

সময় থাকতে অন্যায় অনিয়ম দূরীকরণে ব্যবস্থা নিন। তিনি বলেন, কুমিল্লা ভিক্টোরিয়া কলেজের ছাত্রী সোহাগী জাহান তনু নির্যাতনের পর সারা দেশে বিচারের দাবি উঠলেও এখনো বিচার হয়নি। বর্তমানে সেরকম ঘটনা অহরহ ঘটেছে। ঘরে যেমন নিরাপদ নয়, তেমনি সড়ক ও শিক্ষাপ্রতিষ্ঠানেও নিরাপদ নয় মানুষ। স্বাধীনতার ৪৮ বছরেও নিরাপদ বাংলাদেশ গঠন করা সম্ভব হয় নি। ফেনীর ঘটনাকে ভিন্ন খাতে প্রবাহিত করার দায়ে সোনাগাজী থানার ওসিকে বরখাস্ত না করে অন্যায়কে প্রশ্রয় দেয়া হয়েছে। এরকম চলতে থাকলে মানুষ আইন নিজের হাতে তুলে নিবে। ফারুক হোসেন বলেন, এ ঘটনায় জড়িত প্রকৃত দোষীদের দ্রুত বিচার ট্রাইব্যুনালের মাধ্যমে বিচার করতে হবে। অন্যথায় ছাত্র সমাজ ঘরে বসে থাকবে না। দুর্বার গতিতে রাজপথে নেমে আসবে।