সিলেটবৃহস্পতিবার , ২৩ মে ২০১৯
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

বাকি ৯৩ পণ্যের পরীক্ষার ফল প্রকাশের নির্দেশ

Ruhul Amin
মে ২৩, ২০১৯ ৪:০২ অপরাহ্ণ
Link Copied!

ডেস্ক রিপোর্ট :

৪০৬টি পণ্য থেকে ৩১৩টির পরীক্ষার ফলাফল প্রকাশ করলেও অপ্রকাশিত ৯৩টি পণ্যের ফল প্রকাশ করতে বিএসটিআইকে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একইসঙ্গে, এই ফল আগামী ১৬ জুন আদালতে দাখিল করতে নির্দেশ দিয়েছেন আদালত।

এ সংক্রান্ত আবেদনের শুনানি নিয়ে বৃহস্পতিবার হাইকোর্টের বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি রাজিক আল জলিলের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে আজ রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী শিহাব উদ্দিন খান। বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের পক্ষে ছিলেন আইনজীবী ফরিদুল ইসলাম ও বিএসটিআইয়ের পক্ষে ছিলেন ব্যারিস্টার এম আর হাসান। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোখলেছুর রহমান।

শুনানিকালে কনসাস কনজুমার্স সোসাইটির (সিসিএস) পক্ষের নির্বাহী পরিচালক পলাশ মাহমুদের একটি আবেদন আদালতে দাখিল করা হয়।

ওই আবেদনে বলা হয়, ৪০৬টি পণ্য থেকে ৩১৩টির পরীক্ষার ফলাফল গত ২ মে প্রকাশ করে বিএসটিআই। কিন্তু এখনও তারা অবশিষ্ট ৯৩টি পণ্যের মান নিয়ে করা পরীক্ষার ফলাফল প্রকাশ করেনি।

তাই এই ফলাফল প্রকাশ করার জন্য আদেশ দিয়েছেন হাইকোর্ট। এরপর ওই ৯৩ পণ্য পরীক্ষার ফলাফল আদালতে দাখিলেরও সময় বেঁধে দিয়েছেন আদালত।

পরে কনসাস কনজুমার্স সোসাইটির (সিসিএস) পক্ষের নির্বাহী পরিচালক পলাশ মাহমুদ জানান, বিএসটিআই ৪০৬টি পণ্যের মান পরীক্ষা করে ৩১৩টির ফলাফল প্রকাশ করেছে। কিন্ত এর সঙ্গে আরও ৯৩টি পণ্য পরীক্ষার ফলাফল প্রকাশ না করায় আমরা ওই পণ্যগুলোর মান ভালো না মন্দ তা জানতে পারছি না। এ নিয়ে জনগণের মনে প্রশ্ন উঠতে পারে, যার কারণে এ বিষয়ে আদালতে আবেদন জানিয়েছিলাম, যাতে তা প্রকাশ করা হয়।

গত ১২ মে বাংলাদেশ স্ট্যান্ডার্স অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশনের (বিএসটিআই) পরীক্ষায় প্রমাণিত বিভিন্ন প্রতিষ্ঠানের ৫২টি ভেজাল ও নিম্নমাণের পণ্য বাজার থেকে দ্রুত প্রত্যাহারের নির্দেশ দেন হাইকোর্ট। একইসঙ্গে বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ এবং জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরকে এ নির্দেশ পালন করে ১০দিনের মধ্যে প্রতিবেদন দাখিল করতে বলেন আদালত। পাশাপাশি পণ্যগুলোর বিষয়ে যথাযথ আইন অনুসারে তা নিষ্পত্তি করার নির্দেশ দেয়া হয়। এ ছাড়া সংশ্লিষ্ট ভেজাল পণ্যের মানোন্নয়ন না হওয়া পর্যন্ত তা উৎপাদন ও বাজারজাত বন্ধ রাখার নির্দেশ দেন আদালত। কিন্তু আদালতের সে আদেশ প্রতিপালন না করায় নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের চেয়ারম্যানকে তলব করেন হাইকোর্ট।