সিলেটসোমবার , ১৭ জুন ২০১৯
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

মিশরের মুহাম্মদ মুরসি আর নেই

Ruhul Amin
জুন ১৭, ২০১৯ ১১:১৮ অপরাহ্ণ
Link Copied!

ডেস্করিপোর্টঃ
রাজবন্দী অবস্থায় আদালত চত্বরেই মৃত্যু হলো মিশরের সাবেক প্রেসিডেন্ট মুহাম্মাদ মুরসির। ইন্নালিল্লাহি ওয়াইন্না ইলাইহি রাজিউন।

সেনাবাহিনী কর্তৃক ক্ষমতাচ্যুত মিশরের সাবেক এই প্রেসিডেন্ট সোমবার (১৭ জুন) দেশটির আদালতে মৃত্যু বরণ করেছেন বলে স্থানীয় গণমাধ্যমগুলো নিশ্চিত করেছে।
গুপ্তচরবৃত্তির মামলায় দেশটির আদালতের মুখোমুখি হয়েছেন সাবেক এ প্রেসিডেন্ট। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬৭ বছর। এর আগে ২০১৩ সালে দেশটির সেনাবাহিনী কর্তৃক ক্ষমতাচ্যুত হন তিনি।

২০১২ সালে ক্ষমতায় আসেন মুসলিম ব্রাদারহুডের এই নেতা। তার ক্ষমতায় আসার মাধ্যমেই তৎকালীন প্রেসিডেন্ট হুসনি মুবারকের দীর্ঘ সময়ের ক্ষমতার অবসান ঘটে।
তবে দুর্ভাগ্য এই যে, তিনিও বেশিদিন ক্ষমতায় টিকতে পারেননি।

 গণতান্ত্রিকভাবে নির্বাচিত মিশরের একমাত্র প্রেসিডেন্ট ড. মুহাম্মাদ মুরসি মিসরের প্রথম অবাধ ও গণতান্ত্রিক নির্বাচনে জয়ী হয়ে প্রেসিডেন্ট হয়েছিলেন। কিন্তু ২০১৩ সালে অবৈধভাবে তাকে ক্ষমতাচ্যুত করে দেশটির সেনাবাহিনী।

ড. মুরসি সত্য ও ন্যয়ের এক অকুতোভয় সৈনিক ছিলেন। হাফেজে কোরআন ড. মুহাম্মাদ মুরসি উত্তর মিশরের শারক্বিয়া প্রদেশে জন্মগ্রহণ করেন। তিনি কায়রো বিশ্ববিদ্যালয় থেকে প্রকৌশল বিষয়ে স্নাতক ও সন্মান ডিগ্রী লাভ করেন। উচ্চ শিক্ষার্থে মার্কিন যুক্তরাষ্ট্রে যান এবং ডক্টরেট ডিগ্রী লাভ করেন। ক্যালিফোর্নিয়া স্টেট ইউনিভার্সিটি, নর্থরিজে সহকারী অধ্যাপক হিসেবে যোগ দেন। ১৯৮৫ সালে মুরসি জাগাজিগ বিশ্ববিদ্যালয়ে যোগ দেয়ার উদ্দেশ্যে ক্যালিফোর্নিয়ার অধ্যাপনার চাকরি ছেড়ে মিশরে চলে আসেন।
মুরসি ২০০০ সালে সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন এ সময়ে তিনি মুসলিম ব্রাদারহুডের একজন নেতৃস্থানীয় ব্যাক্তিত্বে পরিণত হন।২০১২সালে প্রেসিডেন্ট নির্বাচিত হন।
তিনি বিপুল ভোটে বিজয়ী হওয়ার এক বছরের মাথায় তৎকালীন প্রতিরক্ষামন্ত্রী আব্দুল ফাওাহ সিসি অন্যায়ভাবে এক রক্তক্ষয়ী আন্দোলনের মাধ্যমে ড. মুরসিকে ক্ষমতাচুত্য করে অবৈধভাাবে ক্ষমতা দখল করে নেন। এরপরই তাহাকে জেলখানায় বন্দি করে রাখে ,দীর্ঘদিন কারারুদ্ধ থাকা অবস্হা বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে পড়েন।

ড. মুরসি বার বার তার সুচিকিৎসার জন্য অনুরোধ করলেও মিশরের সরকার কর্ণপাত করেনি বরং তাকে বিভিন্ন কৌশলে হত্যাকরা পরিকল্পনা করে।

আদালতে হাজিরা দিতে এসে আদালত বসা অবস্থায়ই আজ পূথিবীর মায়া ছেড়ে আল্লাহর ডাকে সাড়া দিয়ে চিরবিদায় নেন।

মুরসির ছেলে আহমদ নাজাল ফেসবুকে এক স্ট্যাটাসে লেখেন, আমার পিতা আল্লাহর কাছে চলে গেছেন।”