সিলেটমঙ্গলবার , ৩ সেপ্টেম্বর ২০১৯
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

গণভোটের মাধ্যমে কাশ্মীর সমস্যার সমাধান চায় ওআইসি

Ruhul Amin
সেপ্টেম্বর ৩, ২০১৯ ৩:৫০ অপরাহ্ণ
Link Copied!

ডেস্ক রিপোর্ট :
জাতিসংঘের তত্ত্বাবধানে একটি গণভোটের মাধ্যমে কাশ্মীর সমস্যা সমাধানের আহ্বান জানিয়েছে মুসলিম দেশগুলোর আন্তর্জাতিক জোট অর্গানাইজেশন অব ইসলামিক কোঅপারেশন (ওআইসি)। জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিলের ঘটনায় সৃষ্ট সংকট থেকে বেরিয়ে আসার ক্ষেত্রে গণভোটই সমাধান বলে বিশ্বাস তাদের।

সংস্থাটির মহাসচিবের দফতরের এক বিবৃতিতে এই মতামত প্রকাশ করে তারা। এতে সমর্থন জানানো হয়েছে ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদার প্রতিও।

একইসঙ্গে কাশ্মীরে ভারত সরকার যে কারফিউ জারি করেছে তা দ্রুত প্রত্যাহার করার আহ্বান জানানো হয়েছে ওআইসির বিবৃতিতে। কাশ্মীর সংকটের স্থায়ী সমাধানের জন্য ভারত ও পাকিস্তানের মধ্যে জরুরি ভিত্তিতে সংলাপ শুরু হওয়া দরকার বলেও আইসি মন্তব্য করেছে।

গত ৫ আগস্ট রাষ্ট্রপতির নির্দেশ জারির মাধ্যমে ভারত সরকার সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বিলোপ এবং কাশ্মীর ভেঙে জম্মু ও কাশ্মীর এবং লাদাখ নামের দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে বিভক্ত করে।

ভারতের এসব পদক্ষেপের প্রেক্ষিতে ৭ আগস্ট পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের সভাপতিত্বে অনুষ্ঠিত এক বৈঠকে দেশটির ন্যাশনাল সিকিউরিটি কমিটি (এনএসসি) পাঁচটি সিদ্ধান্ত নেয়।

সিদ্ধান্তগুলো হলো- ভারতের সঙ্গে সব দ্বিপক্ষীয় বাণিজ্য স্থগিত করা, দেশটির সঙ্গে কূটনৈতিক সম্পর্ক সীমিত করা; পাকিস্তান ও ভারতের দ্বিপক্ষীয় কর্মসূচিগুলো পর্যালোচনা করা; বিষয়টি জাতিসংঘে নিয়ে যাওয়া এবং পাকিস্তানের স্বাধীনতা দিবসে কাশ্মীরিদের প্রতি সংহতি জানানোর পাশাপাশি ভারতের স্বাধীনতা দিবসকে কালো দিবস হিসেবে পালন করা।

এছাড়া পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরেশি বলেন, আমাদের রাষ্ট্রদূতরা আর নয়াদিল্লিতে থাকবেন না এবং তাদের রাষ্ট্রদূতদেরকে ফেরত পাঠানো হবে।