মঙ্গলবার, ০৩ সেপ্টে ২০১৯ ০৪:০৯ ঘণ্টা

কাশ্মীর ইস্যুতে ইইউ’র পার্লামেন্টে ভারতের তীব্র সমালোচনা

Share Button

কাশ্মীর ইস্যুতে ইইউ’র পার্লামেন্টে ভারতের তীব্র সমালোচনা

ডেস্ক রিপোর্ট :
কাশ্মীর ইস্যুতে ভারতের তীব্র সমালোচনা করেছে ইউরোপিয়ান ইউনিয়ন পার্লামেন্ট। মোদি সরকারকে অবিলম্বে কাশ্মীরের জনগণের নাগরিক অধিকার ফিরিয়ে দিতে, কারফিউ বাতিল ও মিডিয়া ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নিতে দাবি জানিয়েছেন ইউরোপিয়ান ইউনিয়ন পার্লামেন্টের সদস্যরা।

সোমবার ছিল ইউরোপিয়ান ইউনিয়ন পার্লামেন্টের ছুটির পর প্রথম অধিবেশন। অধিবেশন উপলক্ষে আগে থেকেই ইইউ’র আন্তর্জাতিক এশিয়া-প্যাসিফিক অঞ্চলের পরিচালকের ব্রিফিংয়ের জন্য বলা হয়েছিল।

সে অনুযায়ী তিনি অধিবেশনের শুরুতে কাশ্মীর ইস্যু নিয়ে পার্লামেন্টে ব্রিফ করেন।

অধিবেশনে অংশ নেয়া সদস্যের মধ্যে ১২ জন সদস্য মোদী সরকারের কাশ্মীর নীতি এবং কাশ্মীরে ভারতীয় ক্ষমতা অপব্যবহারের তীব্র সমালোচনা করেন।

কাশ্মীরের পরিস্থিতি নিয়ে ইউরোপীয় পার্লামেন্টে আন্তর্জাতিক কমিটির বৈঠক বন্ধ করতে ভারত চেষ্টা চালিয়েছিল।

ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুব্রাম‌নিয়াম জয়শংকর‌ বৈঠকটি বন্ধ করার জন্য জরুরি সফরে ব্রাসেলসে পর্যন্ত গিয়েছিলেন, সেখানে তিনি ইইউর পররাষ্ট্রমন্ত্রীর সাথেও সাক্ষাত করেন।

ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী ইউরোপীয় পার্লামেন্টের বৈঠক স্থগিত করার চেষ্টা করেন, কিন্তু তাতে তিনি সফল হননি। পার্লামেন্টের সদস্যরা জয়শংকররের চেষ্টা ব্যর্থ করে দেন।

ইউরোপিয়ান ইউনিয়ন পার্লামেন্টের ইতিহাসে এটি কাশ্মীর ইস্যুতে দ্বিতীয়বারের মত বৈঠক।

এছাড়াও আর একটি গুরুত্বপূর্ণ বিষয় হল সংসদে ৮ টি বিভিন্ন রাজনৈতিক দল রয়েছে। সবগুলো দলের সদস্যরাই এই আলোচনায় অংশ নিয়ে ভারতের সমালোচনা করেন।

অধিবেশনের সময় আজাদ কাশ্মীরের প্রধানমন্ত্রী রাজা ফারুক হায়দার পার্লামেন্টে উপস্থিত ছিলেন।

এই সংবাদটি 1,882 বার পড়া হয়েছে

WP2FB Auto Publish Powered By : XYZScripts.com