সিলেটবৃহস্পতিবার , ১৯ সেপ্টেম্বর ২০১৯
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

রাস্তায় বের হলেই ভারতীয় বাহিনী নির্যাতন করছে কাশ্মীরের সাংবাদিকদের

Ruhul Amin
সেপ্টেম্বর ১৯, ২০১৯ ৮:৫৩ অপরাহ্ণ
Link Copied!

ডেস্ক রিপোর্ট :
কাশ্মীরের সাধারণ নাগরিকদের মতো চরম আতঙ্কের মধ্যে দিন কাটাচ্ছেন অঞ্চলটির সংবাদ কর্মীরাও। অনেকে আটক হয়েছেন, কেউ কেউ শিকার হয়েছেন পুলিশের আক্রমণের। আনন্দবাজার পত্রিকা জানায়, শুধু সাংবাদিকদেরই নয়, হুমকি মুখে আছেন তাদের পরিবারের সদস্যরা।

শ্রীনগরে ৭ সেপ্টেম্বর টানা পাঁচ মিনিট পুলিশের লাঠির আঘাতের এখন ‘বেড-রেস্টে’ জম্মুর একটি পত্রিকার চিত্রসাংবাদিক শাহিদ খান। তার ডান কাঁধে চিড় ধরেছে। প্লাস্টার নিয়েই বললেন, ‘‘খবর করতে গিয়ে নিজে খবর হয়ে যাব, ভাবিনি।’’

শ্রীনগরের রায়নাওয়াড়ি এলাকায় মহরমের মিছিল ‘কভার’ করতে গিয়েছিলেন আর পাঁচজন চিত্রসাংবাদিকের সঙ্গে। ভারতীয় বাহিনী তাদের বেধড়ক মারতে শুরু করে। শাহিদ বললেন, ‘‘তারা মারতে মারতে বলছিল, ভিডিও করে কেন আমাদের ঝামেলা বাড়াচ্ছ?’’

গোটা উপত্যকা জুড়ে এভাবেই হাত-পা বেঁধে রাখা হয়েছে সাংবাদিকদের। সরকারি মিডিয়া সেন্টারে একটা ইন্টারনেট কানেকশনে চলছে মাত্র ১০টা কম্পিউটার। খবরের জন্য সরকারি কোনো কর্মকর্তার সঙ্গে সাক্ষাৎ দূরের কথা, ফোনে কথা বলারও উপায় নেই। এর ওপর রাস্তায় বেরিয়ে খবর করতে গেলেই জুটছে নির্যাতন।

কাশ্মীরের প্রবীণ সাংবাদিক নাসির এ গনাই বলেন, ‘‘সাংবাদিকদের চাপ দিয়ে ‘সোর্স’ জানতে চাইছে প্রশাসন।’’

নাম প্রকাশে অনিচ্ছুক শ্রীনগরের আর এক সাংবাদিক জানান, এই দেড় মাসের মধ্যে পুলিশি বাধার মুখে পড়ে তাকে অন্তত পাঁচবার ঘুরপথে খবর করতে যেতে হয়েছে। প্রবীণ সাংবাদিক শাহনেওয়াজ খান বললেন, ‘‘এ সব এখানে নতুন আর কী! পুলিশ আর সেনার দয়া ভিক্ষা করেই তো কাশ্মীরে কাজ করতে হয় সাংবাদিকদের। কারফিউ, নিষেধাজ্ঞার সময় তো সাংবাদিকদেরই বেছে বেছে নিশানা করা হয়।’’

আন্তর্জাতিক সংবাদমাধ্যমের স্থানীয় প্রতিনিধিরাও রয়েছে হুমকির মুখে। আন্তর্জাতিক চ্যানেলের হয়ে কর্মরত শাহানা বাট জানান, ৫ সেপ্টেম্বর ‘কারফিউ পাস’ থাকা সত্ত্বেও পুলিশ তাদের আটকে ক্যামেরা ভাঙার হুমকি দেয়।

ভালো নেই সাংবাদিকদের পরিবারের সদস্যরাও। তাদের হুমকি-ধমকি দিচ্ছে আইন-শৃঙ্খলাবাহিনী। শ্রীনগরের ৮ অক্টোবর তার সঙ্গে এমন ঘটনা ঘটেছে বলে জানান সাংবাদিক রিফাত মহিদিন।

এদিকে কাশ্মীরের ‘ওয়ার্কিং জার্নালিস্টস অ্যাসোসিয়েশন’ সাংবাদিক নিগ্রহ নিয়ে সপ্তাহ খানেক আগে একটি বিবৃতি দেয়। সেখানে তারা ভারতীয় সেনা বাহিনী এবং জম্মু-কাশ্মীরের স্থানীয় প্রশাসনকে দায়ী করেন।