প্রতিবন্ধীদের আত্মনির্ভরশীল করতে ব্যবস্থা নেবে সরকার

প্রকাশিত: ৫:৫৬ অপরাহ্ণ, ডিসেম্বর ৫, ২০১৯

ডেস্ক রিপোর্ট :
প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রতিবন্ধীদের মূলধারায় আনার আহ্বান জানিয়ে বলেছেন, যারা প্রতিবন্ধিতায় ভুগছে তাদের ট্রেনিং দিতে হবে, চিকিৎসা দিতে হবে। তারা যেন আমাদের মূলস্রোতের সঙ্গে মিলে থাকতে পারেন, জনগোষ্ঠীর সঙ্গে মিলে থাকতে পারেন।

তিনি বলেন, প্রতিবন্ধীরা যেন পরনির্ভরশীল না থাকেন, নিজে চলতে পারেন, সেজন্য তাদের আত্মনির্ভরশীল করতে সরকার উন্নত প্রশিক্ষণের ব্যবস্থা নেবে।

বৃহস্পতিবার (৫ ডিসেম্বর) রাজধানীর মিরপুরে জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশন প্রাঙ্গণে ২৮তম আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস ও ২১তম জাতীয় প্রতিবন্ধী দিবস পালন এবং জাতীয় প্রতিবন্ধী কমপ্লেক্স ‘সুবর্ণ ভবন’ উদ্বোধন অনুষ্ঠানে এসব কথা বলেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ‘আমরা বিদেশে দেখেছি, প্রতিবন্ধী শিশুদের এমনভাবে প্রশিক্ষণ দেয়া হয় সে আর পরনির্ভরশীল থাকে না, নিজে চলতে পারে। এ ধরনের প্রশিক্ষণের ব্যবস্থা আমাদের করা দরকার। ফলে অনেক ক্ষেত্রে তারা নিজেরা চলতে পারবে। সেই ব্যবস্থাও আমরা নেব।’

তিনি বলেন, ‘আমরা একেবারে জেলা-উপজেলা পর্যায় পর্যন্ত বিভিন্ন প্রশিক্ষণের ব্যবস্থা, খেলাধুলার ব্যবস্থা, সুযোগ-সুবিধা সৃষ্টি করা, এমনকি কর্মসংস্থানের ব্যবস্থা করব। আমাদের সে পরিকল্পনা রয়েছে।’

উন্নয়নের মূল স্রোতধারায় প্রতিবন্ধীদের সম্পৃক্ত করতে সরকারের উদ্যোগের কথা তুলে ধরে শেখ হাসিনা বলেন, ‘আমরা চাই দেশের উন্নয়ন, আর এ উন্নয়নের ক্ষেত্রে প্রতিবন্ধীদের আমরা গুরুত্ব দিয়ে থাকি। তারা যেন কোনো রকম পেছনে পড়ে না থাকে।’

তিনি বলেন, ‘আমরা জানি যে, এ ধরনের প্রতিবন্ধিতায় যেসব শিশু ভুগছে, তাদের পিতা-মাতার জন্য এটি খুবই বেদনাদায়ক। আমরা তাদের এ দুর্দশা নিরসনে বিভিন্ন পদক্ষেপ ও কর্মসূচি গ্রহণ করেছি।’

দেশের ব্যাপক আর্থ-সামাজিক উন্নয়নের কথা তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, তার সরকার এ উন্নয়নে প্রতিবন্ধীদের ওপর জোর গুরুত্ব দিয়েছে।

অনুষ্ঠান থেকে প্রধানমন্ত্রী প্রতিবন্ধিতা ও অটিজম বিষয়ে গুরুত্বপূর্ণ অবদান রাখা ব্যক্তি ও প্রতিষ্ঠানের হাতে পুরস্কার তুলে দেন। পরে প্রধানমন্ত্রী প্রতিবন্ধী ও অটিস্টিক শিশুদের পরিবেশিত মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান উপভোগ করেন। তিনি প্রতিবন্ধী শিশুদের সঙ্গে কুশলবিনিময় করেন এবং তাদের স্নেহের পরশ বুলিয়ে দেন।

অনুষ্ঠান থেকে ‘সুবর্ণ ভবন’ উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। প্রতিবন্ধী ব্যক্তিদের শিক্ষা, চিকিৎসা, প্রশিক্ষণ, পুনর্বাসন ও আবাসিক সুবিধা দিতে ৮০ কোটি টাকা ব্যয়ে প্রতিবন্ধী কমপ্লেক্স ‘সুবর্ণ ভবন’ নির্মাণ করা হয়েছে। এ ভবনে প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য চিত্ত-বিনোদনেরও ব্যবস্থা রাখা হয়েছে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সমাজকল্যাণ মন্ত্রী নুরুজ্জামান আহমেদ। অন্যদের মধ্যে বক্তব্য রাখেন সমাজকল্যাণ প্রতিমন্ত্রী শরীফ আহমেদ, মন্ত্রণালয়ের সিনিয়র সচিব জুয়েনা আজিজ, জাতীয় প্রতিবন্ধী ফোরামের সভাপতি মো. সাইদুল হক প্রমুখ।

এই সংবাদটি 1 বার পঠিত হয়েছে

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com