সিলেটবৃহস্পতিবার , ২৪ নভেম্বর ২০১৬
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

রোহিঙ্গা ইস্যুতে প্রধানমন্ত্রীর প্রতি মাওলানা ফরিদ মাসউদের আহবান

Ruhul Amin
নভেম্বর ২৪, ২০১৬ ১১:৫৭ অপরাহ্ণ
Link Copied!

সিলেট রিপোর্ট:  রোহিঙ্গা মুসলিম গণহত্যা নিয়ে কার্যকর কুটনৈতিক আলোচনার উদ্দোগী হয়েছেন কিশোরগঞ্জের শোলাকিয়া ঈদগাহের ইমাম, বিশিষ্ট আলেম মাওলানা ফরিদ উদ্দীন মাসউদ ।
বিষয়টি নিয়ে গোটা বাংলাদেশের আলেম উলামাসহ বিভিন্ন রাজনৈতিক নেতৃবৃন্দও উদ্বিগ্ন। বিএনপি বিষয়টি নিয়ে ইতিমধ্যে উদ্বেগ প্রকাশ করেছে। হেফাজতে ইসলাম ,জমিয়তে উলামায়ে ইসলামসহ সমমনা ইসলামি সংগঠন সমুহ বিক্ষোভ অব্যাহত রেখেছেন।  এদিকে গতকাল বুধবার ঢাকায় নিযুক্ত মিয়ানমারের রাষ্ট্রদূত মিউ মিন্ট থানকে তলব করেছে পররাষ্ট্র মন্ত্রণালয়। দুপুরে তাকে পররাষ্ট্র মন্ত্রণালয়ে ডেকে পাঠানো হয়। মন্ত্রণালয়ের সচিব (দ্বিপক্ষীয় সম্পর্ক) কামরুল আহসান রাষ্ট্রদূতের সঙ্গে কথা বলেন। মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, প্রায় আধা ঘণ্টার বেশি সময় ধরে রাষ্ট্রদূতের সঙ্গে কথা বলেন সচিব। বৈঠক শেষে কামরুল আহসান সাংবাদিকদের জানান, রোহিঙ্গাদের নিয়ে সীমান্তে যে সঙ্কট তৈরি হয়েছে তাতে বাংলাদেশ উদ্বিগ্ন। এই সমস্যার সমাধান মিয়ানমারেই হওয়া উচিত। বাংলাদেশ রাখাইন অঞ্চলে হত্যা, অগ্নিসংযোগ বা কোন ধরণের নির্যাতন দেখতে চায় না। এজন্য মিয়ানমার কর্তৃপক্ষ ব্যবস্থা নেবে বলে বাংলাদেশ আশা করে।
কযেক দিন ভারত সফর শেষে দেশে ফিরেন মাওলানা ফরিদ মাসউদ।
তার ঘনিষ্ট সুত্রিসিলেট রিপোর্টকে জানিয়েছে, মিয়ানমারের মুসলিম হত্যা-নির্যাতনে মাওলানা মর্মাহত। তিনি জানান, আরকানের মুসলমানরাতো আমাদের প্রতিবেশি। এই গণহত্যা বন্ধে সোচ্চার হওয়া ও স্থায়ীভাবে এর সমাধানের চেষ্টা করা আমাদের ঈমানী দ্বায়িত্ব। আমি এ নিয়ে সরকার ও কূটনৈতিক উচ্চমহলে কথা বলছি। স্বরাষ্ট্রমন্ত্রণালয় মায়ানমার রাষ্টদূতকে জরুরী তলবও করেছে। আশা করি সরকার আমাদের প্রস্তাবনা গুরুত্বের সাথে বিবেচনা করবে।
স্থায়ী সমাধান ও রোহিঙ্গাদের সঙ্কট সমাধানে কি করা উচিত এমন প্রশ্নের জবাবে মাওলানা মাসউদ জানান, প্রথমে  ঐক্যবদ্ধ প্রচেষ্টা ও সংগ্রাম চালাতে হবে। তারপর মুসলিমবিশ্বকে আন্তরিকতার সাথে আন্তর্জাতিকভাবে এই সংকট নিরসনের উদ্দ্যোগ নিতে হবে। আরববিশ্ব যদি কূটনৈতিকভাবে বার্মা সরকারকে চাপ দেয় তাহলে তারা নিজেদের স্বার্থেই গণহত্যা বন্ধ করতে বাধ্য হবে।
রোহিঙ্গাদের সমস্যা সমাধানে বাংলাদেশ কাজ করলে আন্তর্জাতিক অঙ্গনে দেশের মর্যাদা বৃদ্ধি পাবে এবং সুখ্যাতি বাড়বে। এটা বর্তমান সরকারের জন্য বড় একটি পজিটিভ বিষয় হতে পারে। আমাদের বর্তমান প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা তিনি নিজেও বিশ্বশান্তির একটি মডেল প্রস্তাবনা সারা দুনিয়ার সামনে পেশ করেছেন। এটাকে বাস্তবে রূপ দিতে রোহিঙ্গাদের নিয়ে কাজ করা তার বড় একটি সুযোগ। বাংলাদেশ এক্ষেত্রে তৃতীয় পক্ষ হিসেবে মধ্যস্থতার জন্য প্রতিবেশি দেশ হিসেবে মুসলিম বিশ্ব ও আন্তর্জাতিক বিশ্বের দৃষ্টি আকর্ষণ করে কূটনীতিক তৎপরতা চালাতে পারে। মাননীয় প্রধানমন্ত্রীর পরিবারের উপর জালেমরা যে বর্বর হত্যাযজ্ঞ চালিয়েছিল মায়নমারের আজকের ভয়াবহ নির্যাতনের যাতনা দেখে তার চেয়ে ভাল আর কে প্রিয়জন হারানোর বেদনা অনুধাবন করতে পারবে? আশা করছি রোহিঙ্গা বিষয়টি গভীরভাবে অনুধাবন করে প্রধানমন্ত্রী কাজ করবেন। এছাড়া জাতিসংঘের শান্তিরক্ষা মিশনের গুরুত্বপূর্ণ সদস্য দেশ হিসেবে আরাকানে শান্তিরক্ষী বাহিনী পাঠানোর জন্য সরকার জাতিসংঘের শান্তিরক্ষা মিশনে প্রস্তাব রাখতে পারে।