সিলেটমঙ্গলবার , ১৬ জুন ২০২০
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

বৃহস্পতিবার থেকে সিলেটে লকডাউন কার্যকর

Ruhul Amin
জুন ১৬, ২০২০ ৩:২৪ অপরাহ্ণ
Link Copied!

সিলেট রিপোর্টঃ সিলেট সিটি করপোরেশনের ১ নম্বর থেকে ২৪ নম্বর ওয়ার্ডকেই করেনার রেড জোন হিসেবে চিহিৃত করা হয়েছে। বৃহস্পতিবার সকাল ৬টা থেকে নগরীর এ ২৪টি ওয়ার্ডই লকডাউন করার প্রাথমিক সিদ্ধান্ত নেয়া হয়েছে। মঙ্গলবার (১৬ জুন) সিলেটে সার্কিট হাউসের এক সভায় এসব সিদ্ধান্ত নেয়া হয় বলে নিশ্চিত করেছেন প্রশাসনের কর্মকর্তারা।

এ বিষয়ে সিলেটের সিভিল সার্জন প্রেমানন্দ মণ্ডল বলেন, বৈঠকে করোনাভাইরাসের সার্বিক পরিস্থিতি নিয়ে একটি সিদ্ধান্ত নিয়েছি। সুরমা নদীর দক্ষির পাড়ের ২৪টি ওয়ার্ডকে লকডাউন করার প্রাথমিক সিদ্ধান্ত হয়েছে। বৃহস্পতিবার সকাল ৬টা থেকেই তা কার্যকর করার উদ্যোগ নেয়া হয়েছে।
তিনি আরও বলেন, ‘বর্তমানে সিটি করপোরেশনের ১ থেকে ২৪ নম্বর ওয়ার্ড কোভিড-১৯ আক্রান্ত রোগী বেশি থাকায় এসব এলাকা রেড জোনে পড়বে। রেড জোনে পড়লে স্বাভাবিকভাবেই লক ডাউনের আওতায় থাকবে।’সিভিল সার্জন বলেন, ‘উপজেলা নিয়েও আমরা সিদ্ধন্ত নিয়েছি। যেমন এক ইউনিয়নে যদি কোন বাড়িতে তিনজন রোগী থাকে তাহলে তো সম্পূর্ণ ইউনিয়ন লকডাউন দেওয়ার প্রয়োজন নেই। শুধু ওই বাড়িটি লকডাউনের আওতায় থাকবে। ‘

প্রেমানন্দ মণ্ডল বলেন, এবারের লকডাউন কঠোর হবে। সিলেটের জেলা প্রশাসক লকডাউন কার্যকর করতে সবার সঙ্গে আবার সভায় বসছেন। কারণ সিলেটের মানুষ যেভাবে রাস্তায় বের হচ্ছে। তাদের যেকোনো ভাবে ঘরে রাখতে হবে।

সিলেট বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য)’র কার্যালয়ের কোভিড-১৯ কোয়ারেন্টিন ও আইসোলেশনের দৈনিক প্রতিবেদনের তথ্য অনুযায়ী মঙ্গলবার (১৬ মে) সকাল ৮ টা পর্যন্ত পর্যন্ত সিলেট বিভাগে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ২৬১২ জন। এদের মধ্যে মারা গেছেন ৫৪ জন। আর সুস্থ হয়েছেন ৫৫৯ জন।

আক্রান্ত ও মৃত্যুর হারে সিলেট বিভাগের মধ্যে এগিয়ে সিলেট জেলা। এ জেলায় এ পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ১৪৯৫ জন। আর মারা গেছেন ৪২ জন। জেলায় সুস্থ হয়েছেন ১৯৬ জন রোগী।

অন্যদিকে হবিগঞ্জ জেলায় ২৬১ জন আক্রান্ত হলেও সুস্থ হয়েছেন ১৫৭ জন। আর মারা গেছেন চারজন। আর সুনামগঞ্জে ৬৪১ জন রোগী শনাক্ত হয়েছে। এরমধ্যে মারা গেছেন চারজন। আর জেলায় করোনা জয় করে বাড়ি ফিরছেন ১৩১ জন। এছাড়া মৌলভীবাজারে ২১৫ জন রোগী শনাক্ত হলেও মারা গেছেন চারজন। আর সুস্থ হয়েছেন মাত্র ৭৫ জন।

সিলেট বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য)’র কার্যালয়ের কোভিড-১৯ কোয়ারেন্টিন ও আইসোলেশনের দৈনিক প্রতিবেদন সূত্র জানায়, এ পর্যন্ত হাসপাতালে ভর্তি আছেন ৪৪৭ জন রোগী। এরমধ্যে সিলেট জেলায় ১৫৪, সুনামগঞ্জে ১৭৩, হবিগঞ্জে ১১১ এবং মৌলভীবাজারের ৯ জন রোগী হাসপাতালে ভর্তি আছেন।