সিলেটের প্রবীণ মুহাদ্দিস মাওলানা শায়খ মাহমুদ হুসাইনের ইন্তেকাল

প্রকাশিত: ১২:২৬ পূর্বাহ্ণ, অক্টোবর ১৮, ২০২০

সিলেটের প্রবীণ মুহাদ্দিস মাওলানা শায়খ মাহমুদ হুসাইনের ইন্তেকাল

সিলেট রিপোর্ট: সিলেটের প্রবীণ মুহাদ্দিস মাওলানা শায়খ মাহমুদ হুসাইন হাতিডহরি আর নেই। তিনি শনিবার (১৭ অক্টোবর) দিবাগত রাত ৮.৩৩ মিনিটে ইন্তেকাল করেছেন। ইন্নালিল্লাহি ও ইন্না ইলাইহি রাজিউন।
তিনি ছিলেন জকিগন্জের জামেয়া ইসলামিয়া ফয়জে আম মুনশীবাজার মাদরাসার প্রায় অর্ধশতাব্দীর হাদীসের উস্তাদ ও আব্দুল গাফফার শায়খে মামরখানী ( রহ.) এর দীর্ঘ দিনের সহচর।
নিবেদিত প্রাণ এই মুখলিস আলেম বহু দ্বীনি প্রতিষ্ঠানে ইলমী খেদমত আনজাম দেন। তিনি জকিগঞ্জের গঙ্গাজল হাসানিয়া সিনিয়র মাদরাসার প্রিন্সিপালের দায়িত্ব পালন করেন। এ ছাড়া কানাইঘাটের ঝিঙ্গাবাড়ী ফাজিল সিনিয়র মাদরাসায় তিনি শিক্ষকতা করেন। তিনি ভারতের ইসলামী শরীয়াহ আদালত “এমারতে শরীয়াহ”র প্রতিষ্ঠাতা মুজাহিদে মিল্লাত শায়খ আব্দুল জলিল বদরপুরী রহ. এর খলিফা এবং নদওয়াতুল আযকার বাংলাদেশের সাবেক আমীর ছিলেন।
তিনি ১৯২৮ সালের ১৫ জুন জকিগঞ্জের হাতিডহর গ্রামে জন্মগ্রহণ করেন। ১৯৪৮ সালে সিলেট সরকারী আলিয়া মাদরাসা থেকে তিনি কৃতিত্বের সাথে কামিল পাশ করেন।
তাঁর উস্তাদগনের মধ্যে আল্লামা সহুল উসমানী রহ. ও আল্লামা হরমুজ উল্লাহ শয়দা রহ. উল্লেখযোগ্য। তাঁর শাগরিদদের মধ্যে উল্লেখযোগ্য হলেন, শায়খুল হাদীস মাওলানা শফীকুর রহমান কিশোরগঞ্জী, মাওলানা শোয়াইবুর রহমান বালাউটী রহ., মাওলানা ইমাদ উদ্দীন চৌধুরী ফুলতলী, মাওলানা আবদুস সালাম রহ.,ইছামতি কামিল মাদরাসার সাবেক প্রিন্সিপাল মাওলানা মাশুক আহমদ মামদরচকী, ভার্থখলা মাদরাসার মুহাদ্দিস মাওলানা আবদুর রহীম, সুবহানিঘাট মাদরাসার মুহাদ্দিস মাওলানা নজমুল ইসলাম শাপলাবাগী প্রমুখ।
তিনি আল্লামা মুশাহিদ বাইয়মপুরী রহ.সহ তৎকালীন বরেন্য ওলামায়ে কেরামের আস্থাভাজন ব্যক্তত্ব ছিলেন।
তিনি আঙ্গুরার বর্তমান মুহাদ্দিস হযরত মাওলানা সালেহ আহমদ সালিক, মাওলানা সিদ্দিক আহমদ ও মাওলানা মনজুর আহমদ ছালিমের গর্বিত পিতা।
রোববার বিকেল ৩টায় জকিগঞ্জস্থ হাফিজ মজুমদার বিদ্যানিকেতন স্কুল প্রাঙ্গনে তাঁর জানাজার নামাজ অনুষ্টিত হবে।
এদিকে, সিলেটের প্রবীণ মুহাদ্দিস মাওলানা শায়খ মাহমুদ হুসাইনের ইন্তেকালে গভীর শোক প্রকাশ করেছেন মাদানী কাফেলা বাংলাদেশের সভাপতি মাওলানা রুহুল আমীন নগরী ও সাধারন সম্পাদক মাওলানা সালেহ আহমদ শাহবাগী।

এই সংবাদটি 99 বার পঠিত হয়েছে

এ সংক্রান্ত আরও সংবাদ

[latest_post][single_page_category_post]

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com