যুক্তরাজ্যে মুসলিম স্বাস্থ্যকর্মীদের জন্য ‘পিপিই হিজাব’

প্রকাশিত: ৪:৫৭ অপরাহ্ণ, এপ্রিল ৩, ২০২১

যুক্তরাজ্যে মুসলিম স্বাস্থ্যকর্মীদের জন্য ‘পিপিই হিজাব’

ডেস্ক রিপোর্ট :
করোনা সংক্রমণরোধ ও স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করতে মাস্ক পরিধান অত্যন্ত জরুরি। আর হিজাবি স্বাস্থ্যকর্মী ও পেশাদার চিকিৎসকদের সুরক্ষায় নতুন ডিজাইনের ‘পিপিই হিজাব’ তৈরি করেছে যুক্তরাজ্যের কনটেকস মেডিকেল। প্রতিষ্ঠানটি হিজাবি নারীদের জন্য বিশেষ উদ্যোগে হিজাব ও ‘মাল্টি হেয়ার স্টাইল’ পিপিই তৈরি শুরু করে।

কনটেকসের প্রধান নির্বাহি পিট জার্ভিস বলেন, ‘আমরা অত্যন্ত দ্রুত উপলব্ধি করি যে সাংস্কৃতিকভাবে গ্রহণযোগ্য পিপিই ধর্মীয় বা সাংস্কৃতিকভাবে বিশ্বাসীদের কাছে সমানভাবে গ্রহণযোগ্য ছিল না।’

‘তাছাড়া এটি কেবল মেডিকেলের পরিবেশের জন্য সীমিত নয়, বরং তা যেকোনো পরিবেশের জন্য ব্যবহারযোগ্য। বিজ্ঞান গবেষণা ও খাদ্য প্রস্তুতকারক প্রতিষ্ঠানের মতো চুল ঢাকা জরুরি এমন সব প্রতিষ্ঠানের ক্ষেত্রেও এর ব্যবহার সহায়ক হবে।’

কনটেক্স-এর উদ্ভাবনী ও অগ্রসর ভাবনার ফলে পুরো যুক্তরাজ্যের চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের সুরক্ষা সরঞ্জাম পিপিই সবার কাছে ব্যাপকভাবে গ্রহণযোগ্য হয়ে ওঠে।
করোনা মহামারি প্রতিরোধের কঠিন মুহূর্তে যুক্তরাজ্যের স্বাস্থ্যকর্মী ও চিকিৎসকদের মধ্যে উন্নত মানের সুরক্ষামূলক সরঞ্জাম পিপিই সরবরাহ করতে পেরে আমরা অত্যন্ত গর্বিত। ধর্মীয় ও সাংস্কৃতিকভাবেও সবাই তা অত্যন্ত স্বাচ্ছন্দ্যের সঙ্গে ব্যবহার করেছিল এবং সবার কর্মজীবনকে সহজতর করেছিল।

পিপিই হিজাব এক বারই ব্যবহার করা যায়। তবে বিভিন্ন উপাদানের সাহায্যে তা পুনরায় ব্যবহার করা যেতে পারে। প্রথমে তা ইউনিভার্সিটি হসপিটালস বার্মিংহাম (ইউএইচবি)-এর কর্মীদের জন্য তৈরি করা হয়। পরবর্তীতে কনটেকস মেডিকেল তা সবার জন্য তৈরি শুরু করে।

বিএইচএ-এর ব্যবস্থাপনা পরিচালক সিমন ক্লার্ক বলেন, এমন প্রয়োজনীয় দিক এতদিন পর্যন্ত অপূরণ থাকা সত্যিই অবাক করার মতো বিষয়। তবে খুব ভালো লেগেছে যে কনটেকসসহ কিছু প্রতিষ্ঠান স্বাস্থ্যকর্মী ও পেশাদার চিকিৎসকদের জন্য সাংস্কৃতিকভাবে সংবেদনশীল অত্যন্ত আরামদায়ক পিপিই তৈরি করেছে।

ইসলামের বিধান মতে নারীদের পোশাক কোড হিসেবে পুরো দেহ অতিরিক্ত কাপড় দিয়ে ঢাকা আবশ্যক। যুক্তরাজ্যের মুসলিম স্বাস্থ্যকর্মীদের উপযুক্ত তৈরিতে এটিই নতুন পদক্ষেপ নয়। বরং এর আগে মিনেসোটার ফ্যাশন ডিজাইনার হিলাল ইবরাহিম একটি স্যানিটারি হিজাব তৈরি করেছিল যা পুনর্ব্যবহারযোগ্য ও নিরাপদ।

এই সংবাদটি 41 বার পঠিত হয়েছে

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com