বিজয়ের সুবর্ণজয়ন্তীতে ৫০ কণ্ঠে সীরাতের ‘সুন্দর সুবর্ণ’

প্রকাশিত: ১২:১৪ পূর্বাহ্ণ, ডিসেম্বর ১৭, ২০২১

বিজয়ের সুবর্ণজয়ন্তীতে ৫০ কণ্ঠে সীরাতের ‘সুন্দর সুবর্ণ’

সিলেট রিপোর্ট:

তখনও ভোরের আলো ফুটেনি। কুয়াশায় ঢেকে আছে সবুজ-শ্যামল প্রকৃতি। চারদিকে বইছে হিমহিম শীতের সমীরণ। পূব আকাশে উঁকি দেবার আয়োজন করছে নতুন দিনের সূর্য। এমন আবহে সিলেটের একটি চা-অরণ্যে জড়ো হচ্ছেন বয়েসে কিশোর-যুবা, পরিচয়ে শিল্পীরা। বরফশীতল ঠাণ্ডা থেকে রেহাই পেতে কেউ জড়িয়েছেন চাদর, কারো গায়ে জ্যাকেট-স্যুট। একে একে সকলে এগিয়ে গেলেন একটি মানচিত্রের দিকে, ৫০ বছর আগে রক্ত দিয়ে যে মানচিত্র এঁকেছিলেন বাংলার দামাল ছেলেরা। সেই মানচিত্রকে চায়ের অরণ্যে জীবন্ত করে তুলেছিলেন দেশের জনপ্রিয় ইউটিউব চ্যানেল সীরাত মিডিয়ার কলা-কুশলীরা। বিজয়ের সুবর্ণজয়ন্তীতে দেশের গান ‘সুন্দর সুবর্ণ’তে কণ্ঠ দিতেই সিরাতের শিল্পীসহ নির্বাচিত ৫০ জনকে নিয়ে ছিল এই আয়োজন।

ভোর সাড়ে ৬টা। শিশিরস্নাত চায়ের পাতা ঝিকমিক করছে মিষ্টি রোদের বন্যায়। আকাশে উড়ছে ড্রোন ক্যামেরা। পাহাড়-টিলার পাদদেশে আঁকা মানচিত্র ঘিরে দাঁড়িয়েছেন সিরাতের শিল্পীরা। পরনে সফেদ পাঞ্জাবি, মাতায় লাল-সবুজের পতাকা বেঁধে হাতে হাত রেখে দাঁড়ানো শিল্পীরা গড়ে তুলেছেন মানবমানচিত্র। গলা ছেড়ে গাইছেন ‘আমার দু’চোখ ভরা স্বপ্ন/ ও দেশ, তোমারই জন্য।’

বিশিষ্ট শিল্পী ও সুরকার আহমেদ ইমতিয়াজ বুলবুলের এই গানটি সীরাতের জন্য রিকম্পোজিশন করেছেন সংগীতগুরু কৃষ্ণপদ বিশ্বাস ইমন। সঙ্গীত পরিচালনায় ছিলেন মাসুম বিল্লাহ। গানটিতে বিশেষ দৃশ্যে অভিনয় করেছেন নোমান বিন আরমান। নাওয়াজ মারজান ও ওয়াকিল আহমদ আফ্রিদের নির্দেশনায় এতে কণ্ঠ দিয়েছেন শিল্পী মাসুম বিল্লাহ, শেখ এনাম, ঈশিতা প্রথা, সাহেদ নিজাম, মো. মাহবুব খান, হুসাইন মুহাম্মদ ফাহিম, জাকির হুসাইন, তাওহিদুর রহমান লাহিন, হুসাইন হাসিব, মাহফুজ নাঈম, মুস্তাফিজ আরএস, আরিফ বিল্লাহ, শাহান আল আসাদ, শিশুশিল্পী আব্দুল্লাহ তাহমিদসহ ৫০ জন। গানটি প্রডিউস করেছেন ফখরুদ্দীন রাজি ও মনসুর আহমদ। চিত্রধারণে ছিলেন নিভৃতচারী শেফুল ও সাইয়্যিদ মুজাদ্দিদ।

সিলেট নগরের পার্শ্ববর্তী চা বাগানের বিভিন্ন লোকেশনে মঙ্গলবার দুপুর সাড়ে ১২টা পর্যন্ত টানা শ্যুটিং চলে গানটির। ফাঁকে শিল্পীরা সেরে নেন সকালের নাস্তা। শ্যুটিং দেখতে আশপাশের বসতি ও চাপল্লি থেকে ছুটে আসেন নারী ও শিশুসহ নানা বয়েসের মানুষজন। দূর থেকে তারাও শিল্পীদের কণ্ঠে নিজেদের মতো করে সুর মেলান, তোমার জন্য হবো দুরন্ত/ তোমার জন্য শান্ত। প্রহরী হয়ে দেবো পাহারা/ যেথায় তোমার সীমান্ত।’

সীরাতের দেশাত্মবোধক এই গানটি ১৬ ডিসেম্বর (বৃহস্পতিবার) সীরাতের ইউটিউব চ্যানেল (https://rb.gy/ca337h)- এ উন্মুক্ত করা হবে বলে চ্যানেলটির অফিসিয়াল বার্তায় জানানো হয়েছে।

এই সংবাদটি 219 বার পঠিত হয়েছে

[latest_post][single_page_category_post]

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com