সিলেটসোমবার , ১৪ ফেব্রুয়ারি ২০২২
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

বিশ্ব ভালবাসা দিবস : একটি বাস্তব পর্যালোচনা

Ruhul Amin
ফেব্রুয়ারি ১৪, ২০২২ ৩:২৩ অপরাহ্ণ
Link Copied!

অধ্যক্ষ সৈয়দ রেজওয়ান আহমদ:

১৪ ফেব্রুয়ারী বিশ্ব ভালবাসা দিবস বা দ্য ভ্যালেন্টাইনস ডে। এ দিনে সারা বিশ্বে একযোগে উদযাপিত হবে ভালবাসা দিবস। দিবসটিকে কেন্দ্র করে সারা বিশ্ব হয়ে উঠে উন্মাতাল। অত্যাধুনিক ফ্যাশনের উপহারে ছেয়ে যাবে হাটবাজার। রেস্তোরাঁগুলো সাজানো হবে নতুন সাজে। পার্কগুলোকে তৈরি করা হবে যুবক-যুবতীর চাহিদামাফিক। সারা দিন চলবে হৈ চৈ, উন্মাদনা। আর এগুলো সব হবে সভ্যতার নামে, সংস্কৃতির নামে।
সারা বিশ্বের সাথে তাল মিলিয়ে ৯২ভাগ মুসলমানের দেশের সব শহর বন্দরে, স্কুল-কলেজ ও পার্কের আঙ্গিনায় চলবে এ অসভ্যতা ও পশুত্ব।
এ দিবসটি মুসলমানের কোন দিবস নয়। চতুর্থ শতকে পৌত্তলিক, মূর্তি পূজারীদের সমাজে বিভিন্ন অনুষ্ঠান প্রচলিত ছিল। তারা বিভিন্ন দেবতাকে পূজা করত। তাদের বিভিন্ন দেবতা ছিল। দেবতার নাম হচ্ছে লুপারকালিয়া। এই দেবতার সম্মানে তারা একটি অনুষ্ঠান করত। এই অনুষ্ঠানের একটি কর্মসূচি ছিল, যুবতীদের নামে লটারি ইস্যু করা হত। লটারিতে যে যুবতী যে যুবকের ভাগে পড়ে আগামী বছর এ দিন আসা পর্যন্ত সে যুযবতীকে যুবক ভোগ করত। অর্থাৎ লটারির মাধ্যমে যুবতীদের বণ্টন করা হত। আগামী বছর লটারি না দেয়া পর্যন্ত যুবতী এ যুবকের কাছে থাকবে। সেদিন দেবতার নামে পশু উৎসর্গ ও জবাই করা হত। জবাইকৃত ছাগলের ছামড়া তুলে যুবতীর গায়ে জড়িয়ে দেয়া হত। তারপর ছাগলের রক্ত এবং কুকুরের রক্ত রঞ্জিত একটি চাবুক যুবকের হাতে দেয়া হত। যুবক সে চাবুক দিয়ে ছামদড়া পরিহিতা যুবতীকে আঘাত করত। তারা মনে করতো, এই চাবুকের আঘাতের কারণে এ যুবতীটি সন্তান জন্ম দেয়ার উপযুক্ত হবে। আর এ অনুষ্ঠানটি পালিত হত ১৪ ফেব্রুয়ারি।
পরবর্তীতে দেবতার নাম পরিবর্তন করে তাদের একজন যাজক যার নামে দেওয়া হয়। যাজকের সম্মানে দিবসটি পালন করার শুরু করা হয়। ৪৯৬খ্রিষ্টাব্দে এ দিবসের নাম করণ করা হল ‘ভ্যালেন্টাইনস ডে’। যাজক ভ্যালেন্টাইনকে রোমান রাজারা কারাবন্দি করে। যাজক অন্তরীণ হওয়ার পর কারাগারের প্রধান রক্ষকের মেয়ের প্রেমে পড়েন। যাজক মৃত্যুর পূর্বে প্রেমিকার জন্য একটি চিরকুট লিখে যান। এ জন্য এই যাজক খ্রিস্টান সমাজে প্রেমিকদের যাজক হিসেবে খ্যাতি লাভ করেন। প্রেমিকদের যাজক ভ্যালেন্টাইন ১৪ফেব্রুয়ারি মারা যাওয়ার পর তার মৃত্যুবার্ষিকী পালন করা হয়। আর এ দিনের নাম রাখা হয় ‘ভ্যালেন্টাইনস ডে।’
এ দিবসটি শত শত বছর ধরে পালিত হয়ে আসলেও আমাদের দেশে কিন্তু এর বিশবাষ্প ছড়িয়েছে বহু পরে। আমাদের দেশে দিবসপ্রিয় একজন সাংবাদিক ভাই ১৯৯৩খ্রি. একটি সাপ্তাহিক পত্রিকার মাধ্যমে দিবসটির আমদানি করেন এবং হুজুগী বাঙালিদের একটি নতুন দিবসের পরিচয় ঘটে। কিন্তু বুদ্ধিমান মানুষটি দিবসটিকে ইংরেজী নাম ভ্যালেন্টাইনস ডে নাম না দিয়ে ‘বিশ্ব ভালবাসা দিবস’ হিসেবে বিবৃত করে। এতে বাংলাদেশের তরুণ-তরুণীদের কাছে দিবসটি প্রিয় হয়ে উঠে। সপ্তাহিক এই পত্রিকার সাথে তাল মিলিয়ে অন্যান্য পত্রিকাগুলোও দিবসটি নিয়ে আলাদা আয়োজন শুরু করেন। বিভিন্ন পত্রিকার কভারেজ দিতে শুরু করেন ভালবাসা দিবসকে নিয়ে। এভাবে ধীরে ধীরে জনপ্রিয় হয়ে উঠে ভালবাসা দিবস।
এই দিবসটি বাস্তবে পাশ্চাত্যের অন্ধ অনুসরণ মাত্র। এসব সংস্কৃতি মুসলিম সংস্কৃতির সঙ্গে সাংঘর্ষিক শুধু নয় বরং বাঙালি সংস্কৃতির সঙ্গেও সাংঘর্ষিক। তবুও আমাদের তথাকথিত মিডিয়াগুলো তরুণ প্রজন্মকে মুসলিম ও বাঙালি সংস্কৃতি থেকে দূরে ঠেলে দিচ্ছে। আমাদের তরুণ-তরুণীদের সামনে দিবসটিকে এতো লোভনীয় আকারে উপস্থাপন করছে যে, এর ফলে অনেক রক্ষণশীল পরিবারের সন্তানরাও এ দিন নিয়ন্ত্রণ হারা হয়ে যায়। আবার অনেকে জেনে বুঝেও শুধুমাত্র বাণিজ্যিক কারণে এ দিবসটি নিয়ে অতি বাড়াবাড়ি করে থাকে। বিভিন্ন কোম্পানী এ দিবস উপলক্ষে নানা অপার দিয়ে তরুণদেরকে আকর্ষণ করে। বড় বড় হোটেলগুলোর হলরুমে তারুণ্যের মিলন মেলা অনুষ্ঠিত হয়। নানা রঙের বেলুন আর অসংখ্য ফুলে স্বপ্নিত করা হয় হলরুমের অভ্যন্তর। অনুষ্ঠানের সূচিতে থাকে লাইভ ব্যান্ড কনসার্ট এবং উদ্দাম নাচ। তরুণ- তরুণী থেকে শুরু করে বয়স্ক পর্যন্ত আগতদের অংশ নেয়। এভাবে সভ্যতা-শালীনতা সব হারিয়ে আমাদের বর্তমান প্রজন্ম ধ্বংস হয়ে যাচ্ছে। সভ্যতা, সংস্কৃতি ও মানব সমাজকে রক্ষা করতে আমাদের উদ্যোগ নিতে হবে। সচেতন হতে হবে অভিভাবকদের। সরকার ও প্রশাসনকে ব্যবস্থা নিতে হবে এসব বেহায়াপনা ও বাণিজ্য বন্ধের।