সিলেটসোমবার , ২১ ফেব্রুয়ারি ২০২২
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

ভাষার লড়াইঃ দেশে-বিদেশে বাংলা ভাষার ভবিষ্যৎ

Ruhul Amin
ফেব্রুয়ারি ২১, ২০২২ ৬:১৬ অপরাহ্ণ
Link Copied!

ফরীদ আহমদ রেজা:
প্রতি বছর ২১ ফেব্রুয়ারী এলে বাংলা ভাষার প্রতি আমাদের প্রেম জেগে ওঠে। কখনো মাসব্যাপী তা জেগে থাকে। এর পর সর্বত্র এ ব্যাপারে সুনসান নিরবতা বিরাজ করে। যারা ভাষার জন্য জীবন দিয়েছেন তাদের আমরা শ্রদ্ধা করি। কিন্তু সে শ্রদ্ধা প্রভাতফেরি করে শহিদ মিনারে গিয়ে পুস্পস্তবক অর্পন পর্যন্ত সীমাবদ্ধ থাকলে তা হবে খুবই দুঃখজনক। আমরা কি বছরের পর বছর সেটাই করে যাচ্ছি না? ভাষার উন্নয়নের জন্য আন্তরিক চেষ্টা করা দূরের কথা ভাষা আন্দোলনের সঠিক ইতিহাস পর্যন্ত আমরা তৈরি করতে পারিনি।

স্বাধীনতার পূর্বে বা পরে ভাষা আন্দোলনের সঠিক ইতিহাস লিপিবদ্ধ করার জন্যে সরকারী বা বেসরকারী পর্যায়ে ব্যাপক কোন উদ্যোগ গ্রহণ করা হয়নি। এ সুযোগে একটি স্বার্থান্বেষী মহল ভাষা আন্দোলনের কৃতিত্ব দলীয়ভাবে কুক্ষিগত করার প্রয়াস চালিয়েছে। বিশেষ করে স্বাধীনতা উত্তরকালে কোন কোন রাজনৈতিক নেতার নিকট থেকে ৫২-এর ভাষা আন্দোলন সম্পর্কে নতুন নতুন তথ্য ও তত্ত্ব উপস্থাপিত হয়েছে। অনেকটা রাজনৈতিক গলাবাজির কারণে সাধারণ মানুষের পক্ষে এ সকল তথ্য এবং তত্ত্বের মধ্যে কোনটা সঠিক এবং কোনটা ভূয়া তা নির্ণয় করা কঠিন হয়ে পড়েছে।

সমসাময়িক পত্র-পত্রিকার মধ্যে ভাষা আন্দোলনের মুখপত্র সাপ্তাহিক সৈনিক, মাওলানা আকরাম খাঁ প্রতিষ্ঠিত এবং আবুল কালাম শামসুদ্দীন সম্পাদিত দৈনিক আজাদ এবং সিলেট থেকে প্রকাশিত সাপ্তাহিক নও বেলাল – এ তিনটি পত্রিকাই ভাষা আন্দোলনের পক্ষে সব চেয়ে বলিষ্ঠ ভূমিকা রেখেছে। এ সকল পত্রিকার পুরানো সংখ্যা কারো কারো ব্যক্তিগত সংগ্রহে থাকলেও প্রাতিষ্ঠানিক ভাবে সিলেটের মুসলিম সাহিত্য সংসদে এর অনেকগুলো কপি সংরক্ষিত আছে। যারা ভাষা আন্দোলনের সঠিক তথ্য জানতে আগ্রহী তারা গলাবাজির দিকে দৃষ্টি না দিয়ে সিলেট ‘মুসলিম সাহিত্য সংসদ’র লাইব্রেরীতে কিছু ঘাটাঘাটি করলেই সঠিক তথ্যের সন্ধান পেয়ে যাবেন। বিশিষ্ট চিন্তাবিদ ও কলামিস্ট বদরুদ্দীন উমর তার ‘পূর্ববাংলার ভাষা আন্দোলন এবং তৎকালীন রাজনীতি’ শীর্ষক গবেষণা গ্রন্থটি তৈরির সময় দীর্ঘদিন সিলেটে অবস্থান করে সংসদ-লাইব্রেরী থেকে এ ব্যাপারে অনেক তথ্য সংগ্রহ করেছেন। ভাষা আন্দোলন নিয়ে এ যাবত অনেক বই প্রকাশিত হয়েছে। এর মধ্যে কিছু বই মিথ্যাচার ও আত্মপ্রশংসায় পরিপূর্ণ এবং কিছু বই নিছক চর্বিত চর্বণ। ভাষা আন্দোলন নিয়ে প্রকাশিত গুরুত্বপূর্ণ বইয়ের মধ্যে মরহুম মোসতফা কামাল সম্পাদিত ‘ভাষা আন্দোলনঃ সাতচল্লিশ থেকে বায়ান্ন’ একটি উল্লেখযোগ্য গ্রন্থ। সেখানে ভাষা আন্দোলনের সাথে সংশ্লিষ্ট উল্লখযোগ্য জীবিত ব্যক্তিদের মধ্যে অনেকের সাক্ষাতকার সন্নিবেশিত হয়েছে। বিভিন্ন ব্যক্তির সাক্ষাতকার নেয়ার সময় মরহুম মোসতফা কামাল বেশ কিছু বিতর্কিত বিষয় উত্থাপন করে প্রশ্নোত্তরের মাধ্যমে তা সুস্পষ্ট করার চেষ্টা করেছেন। ফলে বইখানা আরো উপভোগ্য ও সমৃদ্ধ হয়েছে। ভাষা আন্দোলনের সঠিক চিত্র পেতে চাইলে বাংলাদেশ কো-অপারেটিভ বুক সোসাইটি প্রকাশিত এ বইখানা পড়ে দেখতে আমি অনুসন্ধিৎসু পাঠকদের অনুরোধ করছি।

ভাষা আন্দোলনের ইতিহাস বিকৃতি প্রসঙ্গে এখানে দুটো প্রসঙ্গ উল্লেখ করতে চাই। ’৪৮ সালে কার্জন হলে অনুষ্ঠিত কনভোকেশনে জিন্নাহ সাহেব যখন ঘোষণা দেন যে উর্দুই হবে পাকিস্তানের রাষ্ট্রভাষা তখন ছাত্রদের পক্ষ থেকে এর প্রতিবাদে ‘নো নো’ আওয়াজ উঠেছিল। আওয়ামী ঘরানার বক্তব্য হচ্ছে, শেখ মুজিবুর রহমান এ প্রতিবাদের নেতৃত্ব প্রদান করেন। স্বাধীনতা উত্তর কালে এসে আওয়ামী লীগ এবং ছাত্রলীগের বিভিন্ন সভা-সমিতিতে কথাটা অত্যন্ত দৃঢ়তার সাথে বার বার উচ্চারিত হতে দেখা যায়। অথচ এর পেছনে সত্যতার লেশমাত্র নেই। ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র সংগ্রাম পরিষদের তদানীন্তন আহ্বায়ক আব্দুল মতিন এ প্রসঙ্গে এক প্রশ্নের উত্তরে বলেন, ‘শেখ মুজিব ঢাকা বিশ্ববিদ্যালয়ের গ্র্যাজুয়েট নন। সুতরাং ঢাকা
বিশ্ববিদ্যালয়ের বিশেষ কনভোকেশনে তার উপস্থিত থাকার প্রশ্নই ওঠেনা। শেখ মুজিব কার্জন হলে জিন্নাহ সাহেবের বক্তব্যের প্রতিবাদ করেছিলেন এ সব মনগড়া কাহিনী মাত্র।’ (সাক্ষাতকার – আব্দুল মতিন, ভাষাআন্দোলনঃ সাতচল্লিশ থেকে বায়ান্ন) ভাষা আন্দোলনের সাথে জড়িত আরো অনেকে অনুরূপ কথা বলেছেন। কিন্তু যারা তা বলছেন তাদের আওয়ামী লীগের মতো বৃহৎ রাজনৈতিক প্লাটফরম বা প্রচার মাধ্যম না থাকায় তা জনসমক্ষে আসছেনা।

একই ভাবে বাম ঘরানার কিছু বুদ্ধিজীবীর ভাবসাব দেখে আমাদের মনে হতে পারে, তারা মনে হয় ভাষা আন্দোলনের আসল সৈনিক। অথচ সত্যিকথা হচ্ছে, কমিউনিস্ট পার্টির অবস্থান ছিল সে সময় আন্দোলনের বিপক্ষে। তবে কমিউনিষ্ট ভাবধারার যুবসংঠন পূর্ব পাকিস্তান যুবলীগ এবং এর সাধারণ সম্পাদক অলি আহাদের ভূমিকা ছিল সেখানে অনন্য। মনে রাখতে হবে, পূর্ব পাকিস্তান যুবলীগের সঙ্গে আওয়ামী লীগের কোনো সম্পর্ক ছিল না। অত্যন্ত পরিতাপের বিষয় যে বতর্মানে ভাষা আন্দোলনের আলোচনায় তমদ্দুন মজলিসের অধ্যাপক আবুল কাসেমের মতোই অলি আহাদের নামও কারো মুখে শোনা যায় না।

১৯৭৩ সালে এক টেলিভিশন সাক্ষাতকারে প্রয়াত আওয়ামী লীগ নেতা এবং ভাষা সৈনিক আব্দুস সামাদ আজাদ ভাষা আন্দোলন সম্পর্কে এমন একটি তথ্য প্রদান করেন যা ইতোপূর্বে কোথাও শোনা যায়নি। তিনি বলেন, ২০ ফেব্রুয়ারী সন্ধ্যায় ঢাকা মেডিকেল কলেজের জানালা দিয়ে বঙ্গবন্ধু তাকে ২১ ফেব্রুয়ারীতে ১৪৪ ধারা ভঙ্গের নির্দেশ দেন। পরবর্তীকালে বিশিষ্ট সাংবাদিক কে জি মোস্তফাও আব্দুস সামাদ আজাদের কথার প্রতিধ্বনি করেন। আব্দুস সামাদ আজাদ অথবা অন্য কেউ স্বাধীনতার পূর্বে এ ধরণের কোন বক্তব্য রেখেছেন বলে আমাদের জানা নেই। কয়েক বছর আগে ফ্রেব্রুয়ারী মাসে বইমেলা উদ্বোধন করতে গিয়ে আমাদের বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা একই বক্তব্য আরো জোর দিয়ে বলেছেন। তিনি আরেকটু এগিয়ে গিয়ে বলেছেন, ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রস্তাবের প্রেক্ষিতে সর্বদলীয় রাষ্ট্রভাষা সংগ্রাম পরিষদ গঠিত হয়।’ সত্যকথা হচ্ছে, সর্বদলীয় রাষ্ট্রভাষা সংগ্রাম পরিষদ গঠনের নেপথ্যে ছিল তমদ্দুন মজলিস, গণআজাদী লীগ, বিভিন্ন হলের সাধারণ ছাত্ররা। ২রা মার্চ ফজলুল হক হলে এক সভায় সর্বদলীয় রাষ্ট্রভাষা সংগ্রাম পরিষদ গঠিত হয়। গণআজাদী লীগ, গণতান্ত্রিক যুবলীগ, তমদ্দুন মজলিস, সলিমুল্লাহ মুসলিম হল, ফজলুল হক মুসলিম হল, পূর্ব পাকিস্তান ছাত্রলীগসহ বিভিন্ন দল ও হল থেকে দু’জন করে প্রতিনিধি নিয়ে এই সংগ্রাম পরিষদ গঠিত হয়। সংগ্রাম পরিষদের আহ্বায়ক মনোনীত হন শামসুল আলম। শেখ মুজিবুর রহমান তখন কলকাতায় অবস্থান করছিলেন। সংগ্রাম পরিষদ গঠনের অনেক পরে তিনি কলকাতা থেকে ঢাকায় আসেন। কাজেই তার ‘প্রস্তাবের প্রেক্ষিতে’ সর্বদলীয় রাষ্ট্রভাষা সংগ্রাম পরিষদ গঠিত হয়েছিল, এ ধরণের বক্তব্য মিথ্যা বা অজ্ঞতাপ্রসূত।
৫২-এর ২১ ফেব্রয়ারী আমতলার ঐতিহাসিক ছাত্র সমাবেশের সভাপতি ছিলেন গাজীউল হক। সভাপতি হিসেবে তিনি সেখানে ১৪৪ ধারা ভাঙার পক্ষে চেতনাদীপ্ত ভাষণ দেন। এ ব্যাপারে শেখ মুজিবর রহমানের ভূমিকা কি ছিল এবং আব্দুস সামাদ আজাদের বক্তব্যের সত্যতা সম্পর্কে গাজীউল হককে জিজ্ঞাসা করা হলে তিনি বলেন, ‘এটা কি করে সম্ভব! ২০ ফেব্রুয়ারী বিকেল ৩টায় ১৪৪ ধারা জারি করা হয়। শেখ মুজিব এর পূর্বেই ফরিদপুর জেলে স্থানান্তরিত হন। সামাদ সাহেব কি করে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের জানালা দিয়ে শেখ মুজিবের মৌখিক নির্দেশ পেলেন! এটা আমার বোধগম্য হচ্ছেনা। এ সম্পূর্ণ অবাস্তব কথা।’

উল্লখ্য যে ২১ ফেব্রুয়ারীর অনেক আগে থেকেই তৃতীয় শ্রেণীর কর্মচারীদের বেতন বৃদ্ধির আন্দোলনকে কেন্দ্র করে বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান কারাগারে আটক ছিলেন। ঢাকা জেলে থাকা অবস্থায় তিনি নিজ মুক্তির দাবিতে, ভাষার দাবিতে নয়, ১৬ ফেব্রুয়ারী থেকে অনশন ধর্মঘট শুরু করেন। ১৮ ফেব্রুয়ারী তাকে ফরিদপুর জেলে নিয়ে যাওয়া হয়। ২৬ ফেব্রুয়ারী তিনি জেল থেকে মুক্তি লাভ করে স্বাস্থ্যগত কারণে কিছুদিন ফরিদপুর নিজ বাড়িতে অবস্থান করেন। (ইত্তেফাক ৫ মার্চ, ১৯৫২) সুতরাং দেখা যাচ্ছে ইচ্ছে থাকলেও বাস্তব অবস্থার কারণে বঙ্গবন্ধুর পক্ষে ২১ ফেব্রুয়ারীতে ১৪৪ ধারা ভঙ্গের নির্দেশ দেয়া সম্ভব নয়। জনাব গাজীউল হকের সাক্ষ্য এবং ইত্তেফাকে প্রকাশিত খবর থেকে সামাদ আজাদ প্রদত্ত এবং শেখ হাসিনার বক্তব্য কতটুকু বাস্তব সম্মত তা সহজেই বোঝা যায়। প্রশ্ন হচ্ছে, এ ধরণের মিথ্যাচারের কারণ কি? বঙ্গবন্ধু তখন ঢাকা বিশ্ববিদ্যালয় সর্ব দলীয় সংগ্রাম পরিষদের কেউ ছিলেন না। তা ছাড়া মাওলানা ভাসানী, এ কে ফজলুল হক, শহীদ সোহরাওয়ার্দী, আতাউর রহমান খান প্রমুখ তখনো জীবিত। তাই রাজনৈতিক অঙ্গনে বঙ্গবন্ধুর অবস্থান তখনো অনেক নীচে ছিল। ১৪৪ ধারা ভাঙ্গার নির্দেশ যদি বঙ্গবন্ধুর পক্ষ থেকে না আসে তা হলে কি তার মর্যাদা কমে যাবে? না কি মিথ্যা ইতিহাস রচনার মাধ্যমে তার সম্মান কিছু বাড়বে? তাঁকে বাদ দিয়ে বাংলাদেশের ইতিহাস কেউ লিখতে পারবেনা। কেউ লিখতে চাইলে সেটা একজন শিশুর চোখেও ধরা পড়ে যাবে। ১৪৪ ধারা ভাঙার নির্দেশ বা জিন্নাহর বক্তৃতার প্রতিবাদ ছাড়াই বাংলাদেশের মানুষের কাছে তিনি স্মরণীয় হয়ে থাকবেন। মাঝ পথে মিথ্যাচারের মাধ্যমে যারা তাকে খাটো করতে চাইবে প্রকারান্তরে তারা নিজেরাই ইতিহাসে খাটো হয়ে থাকবে।

দুই.
ভাষা বহতা নদীর মতো নিজস্ব গতিতে এগিয়ে চলে। নিছক আইন করে কোন ভাষাকে গতিশীল বা সমৃদ্ধ করা যায় না। তবে রাষ্ট্রীয় আইন এবং আনুকুল্য সেখানে সহযোগীর ভূমিকা পালন করে। বাংলাদেশে বাংলাভাষা ব্যবহারের ক্ষেত্রে আইনগত কোন প্রতিবন্ধকতা নেই। সেখানে বাংলা চর্চা এবং এর উৎকর্ষ সাধনের পথে প্রধান প্রতিবন্ধকতা হচ্ছে শিক্ষিত জনগোষ্ঠীর মানসিকতা ও সরকারের সদিচ্ছা। ভাষা আন্দোলন নিয়ে রাজনীতি করার জন্যে আমরা যে পরিমান মেধা ও শ্রম ব্যয় করেছি এর সিকিভাগ মেধা ও শ্রম ভাষার বিকাশ ও উৎকর্ষ সাধনের পথে ব্যয় করলে বাংলাভাষা আজ আরো অনেক দূর এগিয়ে যেতো।
জনগণ যখন কোন ভাষাকে নিজের ভাব প্রকাশ এবং দৈনন্দিন কর্ম সম্পাদনের মাধ্যম হিসেবে গ্রহণ করে তখন জনগণ বার বার ও বিভিন্ন ভাবে সে ভাষাকে ব্যবহার করে। এভাবেই একটি ভাষা পরিপুষ্ট ও গতিশীল হয়। প্রতিভাবান কবি-সাহিত্যিকরা জনগণের ব্যবহৃত ভাষাকে অধিকতর অর্থবহ ও সৌন্দর্যমন্ডিত করেন। রবীন্দ্র-নজরুল এবং পরবর্তী সময়ের অগণিত কবি-সাহিত্যিক মানুষের মুখের ভাষাকে সাহিত্যের ভাষায় রূপান্তরের ব্যাপারে কালজয়ী অবদান রেখেছেন এবং রাখছেন। কিন্তু তাদের অবদানকে আমরা রাষ্ট্রীয় এবং সামাজিক ভাবে মূল্যায়ন করতে পারিনা। এ কারণেই কবি বা সাহিত্যিকের চেয়ে সিনেমার অভিনেতা-অভিনেত্রী, ক্রিকেটার, সরকারী আমলা বা রাজনীতিবিদ আমাদের কাছে অধিক মর্যাদা পান।

সংবাদপত্র এবং টেলিভিশনের জন্যে যারা বাংলায় সংবাদ তৈরি করেন তারাও বাংলাভাষাকে সমৃদ্ধ করার ব্যাপারে অবদান রাখছেন। কিন্তু আমাদের মনে রাখা দরকার যে পত্রিকার খবর এবং সাহিত্য এক জিনিস নয়। একই ভাবে যারা খবরের কাগজে রাজনৈতিক কলাম লেখেন তারা পন্ডিত হতে পারেন, তবে তারা সাহিত্যচর্চা করছেন না। রাজনৈতিক কলাম এবং সাহিত্যচর্চার মধ্যে আকাশপাতাল পার্থক্য রয়েছে। অনেক সময় এ পার্থক্য আমাদের মনে না থাকার কারণে সংবাদকর্মীকে সাহিত্যিকের মর্যাদায় অভিষিক্ত করি এবং সংবাদপত্রের পৃষ্ঠায় মুদ্রিত লেখাকে ভাষার মানদন্ড হিসেবে গ্রহণ করে নেই।

বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশে ২৫ থেকে ৩০ কোটি বাংলাভাষী মানুষ রয়েছেন। বাংলাদেশে ১৬ কোটি, ভারতের পশ্চিমবঙ্গ, আসাম ও ত্রিপুরা মিলিয়ে ১০ থেকে ১২ কোটি এবং পৃথিবীর বিভিন্ন দেশে আরো এক থেকে দেড় কোটি বাংলাভাষী মানুষ রয়েছেন। এ বিপুল সংখ্যক মানুষের ভাবপ্রকাশের প্রধান মাধ্যম বাংলাভাষা। সে তুলনায় বাংলাভাষার সমৃদ্ধি, আধুনিকায়ন এবং বিশ্ব-বাজারে গ্রহণযোগ্যতা অনেক কম। এর কারণ অন্বেষণের প্রয়োজন। কিন্তু তা কে করবে? মানুষের আবেগের সাথে যে বিষয়ের সম্পর্ক থাকে সেটা নিয়ে বানিজ্য এবং রাজনীতি করার অনেক সুবিধা রয়েছে। তাই ভাষা দিবস, শহীদ দিবস এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে পরিচিত ২১ ফ্রেব্রুয়ারী নিয়ে বানিজ্য করা যায়। কেউ কেউ রাজনীতি-বানিজ্যও করেন। তবে চৌকস লোক ভাষা নিয়ে বানিজ্য বা রাজনীতি-বানিজ্য করলেও তারা ভাষার উন্নয়নেও সহায়ক ভূমিকা পালন করতে পারেন। গত কয়েক দশক ধরে যারা ২১ ফেব্রুয়ারী নিয়ে বানিজ্য করছেন তারা চৌকস হলে আজ বাংলাভাষা শিক্ষার জন্যে বিদেশে বহু শিক্ষাকেন্দ্র গড়ে উঠতো এবং আমরা বাংলা ভাষায় বিশ্বমানের অসংখ্য কালজয়ী কবি-সাহিত্যিক দেখতে পেতাম।

আমরা বাংলা ভাষাকে জাতিসংঘের দাপ্তরিক ভাষা করার দাবি করছি। অথচ নিজ বাসভূমে বাংলা ভাষা নানা ভাবে অবহেলিত। ডাক্তারের প্রেসক্রিপশন বা বিচারকের রায় বাংলায় লেখা হয় না। পাঠ্যপুস্তকে ভুল বানান আর ভুল বাক্যের ছড়াছড়ি। যারা বাংলা শিক্ষা দেন তারা কতটুকু বাংলা জানেন এবং বাংলা শিক্ষা দেয়ার ব্যাপারে কতটুকু আন্তরিক সেটাও প্রশ্নের বিষয়। আমাদের নতুন ছেলেমেয়ে ভুল উচ্চারণ ও ভুল বানানে মাতৃভাষা শিখছে। এর সাথে যোগ হয়েছে ভারতীয় টিভি সিরিয়েল, হিন্দি সিনেমা এবং হিন্দিতে ডাবিং করা অনুষ্ঠানমালা। বাংলাভাষী অনেক শিক্ষিত মা-বাবা ছেলেমেয়ের ইংরেজি ভাষার দক্ষতা বাড়াতে ইংরেজি বলেন। দেশে হিন্দি টিভি সিরিজের জয়-জয়কার দেখে মনে হচ্ছে হিন্দিভাষা পশ্চিম বঙ্গ থেকে বাংলাকে উচ্ছেদ করে বাংলাদেশের দিকে ধেয়ে আসছে। বাঙালির ইংরেজি ও হিন্দি প্রীতি চোখে পড়ার মতো। বাংলাদেশী টিভি নাটক এবং চলচ্চিত্রেও ইংরেজির আধিপত্য চলছে। বাংলা ভাষা, বাংলা বানান, বাক্যগঠন ইত্যাদি নিয়ে স্বেচ্ছাচারিতা চলছে। ভাষা দিবস নিয়ে বানিজ্য ঠিকই চলছে। কিন্তু ভাষার উন্নয়ন এবং সংরক্ষণের কাজ করার কথা কেউ ভাবছে বলে মনে হচ্ছে না। আমাদের বিদেশী ভাষা অবশ্যই শিক্ষা করতে হবে। কিন্তু আমাদের বুঝতে হবে, মাতৃভাষাকে উপেক্ষা করে অথবা অবমূল্যায়ণ করে বিদেশী ভাষা শিক্ষার মধ্যে কোন কল্যাণ নেই।

আসলে আমাদের ভাষার লড়াই শেষ হয়নি। আমাদের উচ্চশিক্ষার মাধ্যম এখনো বাংলা করতে পারিনি। দর্শন, বিজ্ঞান, চিকিৎসা, কারিগরী প্রভৃতি বিষয় বাংলায় শিক্ষা দেয়ার উদ্যোগ কেউ নিচ্ছে না। আসামী বা বাদীর জন্যে বিচারের রায় বাংলায় পাওয়ার সুযোগ নেই। সরকারের বিভিন্ন মন্ত্রণালয় ও অধিদপ্তরের ওয়েবসাইটের মধ্যে কয়েকটি বাংলায় আছে। কিছু ওয়েবসাইট অসম্পূর্ণ এবং কোনো কোনো বিভাগে বলা আছে, সম্পূর্ণ করার করার কাজ চলছে। বাংলা একাডেমির অন্যতম প্রধান কাজ হচ্ছে বাংলা ভাষার উন্নয়নে কাজ করা। কিন্তু বাংলা ভাষার প্রসার ও উন্নয়নের জন্য তারা কি কাজ করছেন সেটা তারা খুব কমই জানতে পারে যাদের টাকায় তাদের বেতন-ভাতা প্রদানের কাজ সম্পন্ন হয়।

সর্বস্তরে বাংলা চালু না হওয়ার প্রধান কারণ হিসেবে দোষ দেয়া হয় পরিভাষার। বলা হয় বাংলাভাষায় সঠিক পরিভাষার অভাবে সকল কথা বাংলায় লেখা যায় না এবং সকল বিষয় বাংলায় বোঝানো যায় না। এটা একটি খোঁড়া যুক্তি বই কিছু নয়। পৃথিবীর বহু দেশ নিজেদের সব কিছু মাতৃভাষায় পরিচালনা করছে। আর বাংলা এমন কোন ভাষা নয় যে প্রয়োজনে কোন বিদেশী শব্দ গ্রহণ করলে তাকে জাতচ্যুত হতে হবে। বাংলা অভিধান উল্টালে দেখা যাবে সেখানে এশিয়া এবং ইউরোপের বিভিন্ন দেশ থেকে বহু শব্দ স্থান পেয়েছে। যুগের প্রয়োজনে এবং গ্রহণযোগ্যতার কারণে পৃথিবীর সকল ভাষা-ই বিদেশী শব্দ গ্রহণ করে। বিদেশী শব্দের আগমনে ভাষা সমৃদ্ধ হয় এবং ভাষার সৌন্দর্য বৃদ্ধি পায়। রাজনৈতিক সিদ্ধান্তের মাধ্যমে আমরা সহজেই অফিস-আদালতে বাংলা ব্যবহারে বাধ্য করতে পারি। দাপ্তরিক সিদ্ধান্ত এবং নোট বাংলায় লেখা শুরু হলে এর মাধ্যমেই দাপ্তরিক পরিভাষা বেরিয়ে আসবে। উকিলরা আর্জি এবং বিচারকরা রায় বাংলায় লেখা শুরু করলে একদিন দেখা যাবে আদালতে ব্যবহারের জন্যে উপযুক্ত পরিভাষা তৈরি হয়ে গেছে। ভাষা সৈনিক অধ্যাপক আবুল কাসেম সেই ৫০ বছর আগে রসায়ন শাস্ত্রের উপর বাংলায় বই লিখেছেন। এর পর উদ্যোগের অভাবে বাংলায় উচ্চশিক্ষার জন্যে পাঠ্যপুস্তক রচনার কাজে কোন অগ্রগতি সাধিত হয়নি। রাষ্ট্র এ ব্যাপারে উদ্যোগী হলে বই লেখার জন্যে পন্ডিত লেখকের অভাব হবে না। ইংরেজী ছাড়া চলা যাবেনা, ইংরেজী ছাড়া উচ্চশিক্ষা গ্রহণ করা যাবেনা, এ ধরণের হীনমন্যতা থেকে আমাদের মুক্ত হতে হবে।

বাংলা ভাষার জন্যে আমরা লড়াই করেছি, আমরা জীবন দিয়েছি। কিন্তু আমাদের বাস্তব জীবনে দেশে-বিদেশে আমরা বাংলা ভাষাকে কতটুকু মর্যাদা দিচ্ছি? আমরা জানি, বর্তমান বাংলাদেশে অসংখ্য ইংরেজী মাধ্যমের স্কুল প্রতিষ্ঠিত হয়েছে এবং কোন প্রকার সরকারী অনুদান ছাড়া নিছক ছাত্রবেতন দিয়ে এ সকল স্কুল চলছে। ইংরেজী মাধ্যম স্কুলে যারা শিক্ষকতা করেন তাদের বেতন-ভাতা সরকারী স্কুল থেকে অনেক বেশি। এ থেকেই বোঝা যায় বাংলাভাষার ব্যাপারে আমাদের মানসিকতা কোন পর্যায়ে এসে পৌঁছেছে। আন্তর্জাতিক ভাষা হিসেবে আমাদের ছেলেমেয়েরা ইংরেজী ভাষায় দক্ষতা অর্জন করছে, এটা অবশ্যই একটি উৎসাহের বিষয়। কিন্তু বাংলাভাষাকে বাদ দিয়ে ইংরেজী ভাষায় দক্ষতা অর্জন মোটেই সমর্থনযোগ্য নয়। আমরা অনেকে মনে করি, বাংলা আমাদের নিজের ভাষা, তাই যেনতেন ভাবে লিখলেই বাংলা হয়ে যায়। এর বানান বা বাক্যগঠন সম্পর্কে আমাদের মোটেই ভাবনা নেই। অথচ ইংরেজী ভাষায় কোন কিছু লিখতে গিয়ে আমরা বানান এবং বাক্যগঠনকে খুবই গুরুত্ব দেই। ইংরেজী বানান ভুল হলে আমরা লজ্জা পাই, কিন্তু বাংলা বানান ভুল হলো না শুদ্ধ হলো সে বিষয়ে মোটেই চিন্তা করিনা। বাংলা শিক্ষা, চর্চা এবং অনুশীলনের প্রতি আমাদের বিরাগ বা অনীহা জাতি হিসেবে খুবই লজ্জার বিষয়। এ সব দূর করতে রাজনৈতিক নেতৃত্বকে সাহসিকতার সাথে এগিয়ে এলেই বুদ্ধিজীবীরা এগিয়ে আসবেন, শিক্ষাবিদরা রাতারাতি পাঠ্যপুস্তক তৈরি করে দেবেন।

এক সময় ২১ ফ্রেব্রুয়ারী ছিল নিছক শহিদ দিবস। এখন এর নাম আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। বাংলাদেশের অধিকাংশ মানুষ বাংলায় কথা বললেও বাংলাদেশে বহুসংখ্যক লোক আছেন যাদের মাতৃভাষা বাংলা নয়। আমরা নিজেদের ভাষার উন্নয়নের জন্য চেষ্টা করবো, সাথে সাথে ভিন্নভাষী মানুষকে অবহেলা করবো না। তাদের ভাষাকে আমাদের মর্যাদা দিতে হবে। বাংলাদেশে কি পরিমান ভিন্নভাষী আছেন এর সঠিক হিসাব আমাদের কাছে নেই। খাসিয়া, মনিপুরী, গারো, চাকমা প্রভৃতি জনগোষ্ঠীর সংখ্যা কোটি কোটি না হলেও লক্ষ লক্ষ তো হবেই। তারা কেউ বাঙালি নয়, বাংলা তাদের মাতৃভাষা নয়। তাদের নিজস্ব ভাষা, সংস্কৃতি এবং ধর্ম রয়েছে। ২১ ফেব্রুয়ারীকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ঘোষণার মাধ্যমে জাতিসংঘ পৃথিবীর সকল জনগোষ্ঠীর মাতৃভাষাকে সম্মানিত করেছে। এর দাবি হচ্ছে, বাংলাদেশে বসবাসরত সকল আদিবাসীর ভাষাকে বাংলাদেশ মর্যাদার সাথে দেখবে এবং তাদের মাতৃভাষা চর্চার পথে সহযোগিতা প্রদান করবে।

৩.
বাঙালি বা বাংলাভাষী মানুষ আজ গোটা পৃথিবীতে ছড়িয়ে ছিটিয়ে রয়েছেন। বৃটেন, মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা, অস্ট্রেলিয়া প্রভৃতি দেশে বাংলাভাষী অভিবাসীর সংখ্যা দিনে দিনে বাড়ছে। বহির্বিশ্বের বাঙালি জনগোষ্ঠী দিনটিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে পালন করছেন। বিলাতের বাঙালি সমাজ এ থেকে ব্যতিক্রম নয়। কিন্তু বিলাতে বাঙালির সংখ্যা দিনে দিনে বৃদ্ধি হবার পরও এখানে বাংলা ভাষার ভবিষ্যত নিয়ে শঙ্কা রয়েছে। যারা বাংলা টিভি দেখেন, বাংলা পত্রিকা পড়েন তারা সবাই বাংলাদেশ থেকে বড় হয়ে এসেছেন। এ দেশে বেড়ে উঠা ছেলেমেয়েদের আমরা বাংলা ভাষার সাথে সম্পৃক্ত করতে পারিনি।
বৃটেনের বিভিন্ন কাউনসিলের সহযোগিতায় এক সময় বৃটেনে বাংলা শিক্ষার নানা সুযোগ-সুবিধা সৃষ্টি হয়। বিভিন্ন এলাকায় বাংলা স্কুল স্থাপিত হয়। মাতৃভাষা শিক্ষার জন্যে প্রদত্ত সরকারী অনুদান থেকে এ সকল স্কুলের শিক্ষকরা বেতন পেতেন। বর্তমানে সে অনুদান অত্যন্ত সীমিত বা বন্ধ হয়ে এসেছে। এক সময় লন্ডনের টাওয়ার হ্যামলেটস, নিউহাম, হ্যাকনি প্রভৃতি এলাকার বিভিন্ন সেকেন্ডারি স্কুল ছেলেমেয়েদের জিসিএসই পরীক্ষায় ঐচ্ছিক বিষয় হিসেবে বাংলা গ্রহণ করার সুবিধা প্রদান করে। বর্তমানে অনেক স্কুলে তা বন্ধ করে দিয়েছে। বাঙালির কেন্দ্র হিসেবে খ্যাত টাওয়ার হ্যামলেটস কাউন্সিল মাতৃভাষা শিক্ষার জন্য কমিউনিটি স্কুলে কর্মরত শিক্ষকদের অনুদান প্রদান করতো। টাওয়ার হ্যামলেটস বরার বর্তমান মেয়র সেটা বন্ধ করে দিয়েছেন। মেয়রের কেবিনেটে যে সকল কাউন্সিলর আছেন তাদের অধিকাংশই বাঙালি। কিন্তু এ ব্যাপারে কাউন্সিলরগণ সম্পূর্ণ নিরব ভূমিকা পালন করছেন। বাঙালি ভোটারগণ সচেতন হলে এমনটি হওয়ার কথা ছিল না। বাংলাভাষী সাংবাদিক এবং কমিউনিটি নেতৃবৃন্দ এ বিষয়টিকে গুরুত্ব দিলে কাউন্সিল বা মেয়র এ ধরণের সিদ্ধান্ত নেয়ার পূর্বে কমিউনিটির সাথে অবশ্যই মতবিনিময় করতেন।

কাউন্সিল পরিচালিত স্কুলগুলো কি কারণে বাংলা বন্ধ করে দিয়েছে এর জবাবে অনেক কথা বলা হয়। এর মধ্যে রয়েছে ছাত্ররা বাংলা পড়তে আগ্রহী নয়, প্রশিক্ষণপ্রাপ্ত শিক্ষকের অভাব, আর্থিক অবস্থা ভালো না থাকার কারণে স্কুলকে ব্যয়-সংকোচন করতে হচ্ছে ইত্যাদি। এ সকল কারণের কোনটা সত্য এবং কোনটা খোঁড়া অজুহাত তা অন্বেষণ করার গরজ বাঙালি কমিউনিটির বা সাংবাদিকদের আছে বলে মনে হয় না।

টাওয়ার হ্যামলেটস বারার এক শিক্ষিকা আমাকে বলেছেন, ছাত্রদের আগ্রহ নেই কথাটার মধ্যে কিছুটা সত্যতা রয়েছে। তাদের স্কুলে এক সময় বছরে ৫০/৬০ জন ছেলেমেয়ে বাংলায় জিসিএসই পরীক্ষায় অংশ গ্রহণ করতো। এখন তা কমতে কমতে ১৫ থেকে ২০ জনে এসে দাঁড়িয়েছে। তবে সব স্কুলের অবস্থা এ রকম নয়। অনেক স্কুল ছাত্রদের আগ্রহ থাকা সত্তেও স্কুল-কর্তৃপক্ষ বাংলায় জিসিএসই পরীক্ষা দেয়ার সুযোগ বন্ধ করে দিয়েছে। কিন্তু অভিভাবকরা তা নিয়ে মোটেই মাথা ঘামান না। অভিভাবকরা উৎসাহী হলে ছেলেমেয়েরা অবশ্যই বাংলা পড়তে উৎসাহ পেতো।

বাংলাদেশে যারা বাংলাভাষা শিক্ষা করেন এবং শিক্ষা দেন তাদের মাতৃভাষা বাংলা। বিলেতে যে সব ছেলেমেয়ে বাংলাভাষা শিক্ষা করে তাদের অনেকের মা-বাবার মাতৃভাষা বাংলা হলেও তারা বাংলায় কথা বলে না। বাংলাভাষাকে নিজেদের প্রথম ভাষা বা ফার্স্ট ল্যাঙুয়েজ হিসেবে তারা বিবেচনা করে না। তারা নিজেদের মধ্যে ইংরেজিতে কথা বলে। আমরা জানি, নিতান্ত বাধ্য না হলে তারা অনেকে বাংলায় কথা বলতে অগ্রহী নয়। বিলেতে বহু ভিন্নভাষী লোকও বাংলাভাষা শেখেন। এ ধরণের ভাষাশিক্ষাকে আমরা দ্বিতীয় ভাষা শিক্ষা হিসেবে বিবেচনা করি। বিলেতের অধিকাংশ বাঙালি বৃহত্তর সিলেট থেকে এসেছেন। সিলেট অঞ্চলের পরিবারে বাংলায় কথা বলার প্রচলন নেই। তাই বাংলাভাষাকে সিলেট থেকে আগত পরিবারে জন্মগ্রহণকারী শিশুর মাতৃভাষা বা প্রথম ভাষা হিসেবে বিবেচনা করা যায় না।
বাংলাভাষা শিখতে গিয়ে বিদেশী বা এ দেশে বেড়ে উঠা প্রজন্ম কি অসুবিধায় পড়ে তা আমাদের বিবেচনায় নেয়া দরকার। বাংলা বর্ণমালায় দুটি ন, তিনটি স এবং প্রত্যেকটি স্বরবর্ণের জন্যে একটি করে স্বরচিহ্ন রয়েছে। ছেলেমেয়েদের এ সব উচ্চারণ শেখা এবং স্বরবর্ণের চিহ্নগুলো মনে রাখা সহজ নয়। হ্রস্ব-ইকার, দীর্ঘ-ঈকার, হ্রস্ব-উকার, দীর্ঘ-উকার ইত্যাদি মনে রাখা নতুন শিক্ষার্থীর জন্যে অত্যন্ত কঠিন। এসব গোলমেলে উচ্চারণ ও ততধিক জটিল বর্ণমালা, যুক্তাক্ষর এবং সেগুলো দিয়ে গঠিত শব্দ তোতা পাখির মত তাদের মুখস্থ করতে হয়। যারা বাংলা পড়ান তাদের ক’জন এসব বর্ণ, শব্দ, ধ্বনি ইত্যাদির ব্যাখ্যা-বিশ্লেষণ জানেন তাও প্রশ্ন সাপেক্ষ। বাংলা ব্যাকরণের ণত্ব বিধান, ষত্ব বিধানের ব্যাখ্যা-বিশেষণ আমাদের অনেকের মনে নেই। এ সকল জটিল বিষয় সহজ না করার কারণে বিদেশে শুধু নয়, বাংলাদেশেও ছেলেমেয়েরা বেকায়দায় পড়ে যায়। বিলেতে যারা দ্বিতীয় ভাষা হিসেবে বাংলা শিক্ষা দেন, বাংলাভাষার বর্ণ, বানান এবং ব্যাকরণ নিয়ে তাই অনেক সমস্যার মুখোমুখি হন। বাংলাকে আন্তর্জাতিক মানের ভাষা হিসেবে দাঁড় করাবার জন্যে বাংলা বর্ণমালার সরলীকরণ এবং ব্যাকরণকে আরো সহজ করা প্রয়োজন। অবশ্য ভাষার আন্তর্জাতিক মানের জন্যে বানান, বর্ণ এবং ব্যাকরণের মানের চেয়ে সে ভাষায় উন্নত সাহিত্য রচনার প্রয়োজন অনেক বেশি। তবে ভাষাকে বিদেশীদের জন্যে সহজবোধ্য করতে হলে বানান, বর্ণ এবং ব্যাকরণ সহজ করার দাবি উপেক্ষা করার উপায় নেই।
আমরা ২১ ফেব্রুয়ারী উদযাপন করে শহীদদের স্মরণ করি। এর সাথে সাথে বাংলাভাষাকে এগিয়ে নেয়ার জন্যেও আমাদের কাজ করতে হবে। বৃটিশ সমাজ আমাদের বাংলা চর্চার সুযোগ দিলেও আমরা বাংলার ব্যাপারে তেমন আগ্রহী নই। যে সকল স্কুলে বাংলা শেখার সুযোগ রয়েছে সেখানেও দেখা যায় অনেক মাবাবা ছেলেমেয়েদের বাংলা শিক্ষার প্রতি সম্পূর্ণ উদাসীন। আনেক মাবাবা জানেন-ই না তাদের সন্তান বিদেশী ভাষা হিসেবে কোন্ ভাষা শিখছে। বাংলাক্লাস চালু রাখার জন্যে প্রয়োজনীয় সংখ্যক ছাত্র না পেলে যে কোন স্কুল বাংলা শিক্ষার সুযোগ বন্ধ করে দেয়ার অধিকার রাখে। তখন পত্রিকায় বিবৃতি দিয়ে বা আন্দোলন করে কোন ফল হবে না। তাই এ ব্যাপারে সর্বগ্রে অভিভাবকদের সচেতন হতে হবে।

বাংলাদেশ এবং বৃটেনে বাংলা ভাষা শিক্ষার অবস্থা বিবেচনায় নিলে আমরা বুঝতে পারি, বাঙালির কাছে বাংলা ভাষা কতটুকু সমাদৃত ও মর্যাদাবান। আমাদের শুধু ভাষা নিয়ে রাজনীতি অথবা প্রবাসে বাঙালি এমপি, মেয়র বা কাউন্সিলার নির্বাচিত করার ধ্যানে থাকলে চলবে না। প্রবাসে বাংলা ভাষা রক্ষার জন্যেও কাজ করতে হবে। সময় থাকতে কমিউনিটির সবাইকে এ ব্যাপারে সচেতন হওয়া দরকার।

এ কথা নির্দ্বিধায় বলা যায়, রাষ্ট্রভাষা হিসেবে বাংলাকে প্রতিষ্ঠিত করার লড়াই শেষ হলেও সর্বস্তরে বাংলা ভাষার প্রয়োগ এবং ভাষা হিসেবে এর উৎকর্ষ সাধনের লড়াই এখনো শেষ হয়নি। সঠিক রাষ্ট্রীয় আনুকুল্য এবং কবি-সাহিত্যিকদের উৎসাহব্যঞ্জক অংশ গ্রহণের মাধ্যমে সে লড়াই আমাদের অব্যাহত রাখতে হবে।

লণ্ডন ২০ ফেব্রুয়ারী ২০২২