বৃটেনের ইপসুইচে জাতীয় সীরাত কনফারেন্স ২০২২ অনুষ্ঠিত

প্রকাশিত: ৬:০৩ অপরাহ্ণ, সেপ্টেম্বর ৭, ২০২২

বৃটেনের ইপসুইচে জাতীয় সীরাত কনফারেন্স ২০২২ অনুষ্ঠিত

সিলেট রিপোর্ট: বৃটেনের প্রাচীনতম একটি শহর ইপসুইচের শার্বল্যান্ড castle এর মনোরম ও নয়নাভিরাম উদ্যানে ৩ ও ৪ সেপ্টেম্বর শনিবার ও রবিবার দিবারাত্রি অনুষ্ঠিত হয়েছে জাতীয় সীরাতুন নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম মহা সম্মেলন ২০২২। ‘জাতীয় সীরাত কনফারেন্স’ শিরোনামে এ কনফারেন্স ইকরা টিভি গ্রুপ ও আল খায়ের ফাউন্ডেশনের উদ্যোগে ও চেয়ারম্যান ইমাম কাসিম রশীদ আহমদ এর বিশেষ আমন্ত্রণে অত্যন্ত সাফল্যের সাথে অনুষ্ঠিত হয়।

এতে বৃটেনের বিভিন্ন শহর থেকে প্রতিনিধিত্বশীল উলামায়ে কেরাম ও বিশ্ব বরেণ্য ব্যক্তিদের যোগদান ও স্বতঃস্ফূর্ত অংশগ্রহণের মাধ্যমে জাতীয় এ সীরাত সম্মেলনটি বড় বড় আলেম উলামার মিলন মেলায় পরিণত হয়ে যায়।

দুপুর ২টা থেকে রাত ৯ টা পর্যন্ত অব্যাহত এ জনাকীর্ণ অনুষ্ঠানের বেশিরভাগ অংশ তিন তিনটি টিভি চ্যানেলে( ইকরা টিভি উর্দু, ইকরা বাংলা টিভি ও ইসলাম টিভিতে) লাইভ সম্প্রচারের ব্যবস্থাপনা থাকায় পশ্চিমা বিশ্বের বিভিন্ন দেশে অবস্থানরত নবীপ্রেমিক অসংখ্য অগণিত দর্শকশ্রোতার দোরগোড়ায় সম্মেলনের বাণী অবলীলায় পৌঁছে যায়, যা তাওহিদী জনতার হৃদয়ে আনন্দের নতুন জোয়ার সৃষ্টি করতে সক্ষম হয়।

ইমাম কাসিম রশীদ আহমদের সভাপতিত্বে অনুষ্ঠিত জাতীয় সীরাতুন নবী কনফারেন্সে সঞ্চালনার দায়িত্ব পালন করেন ইকরা টিভির প্রেজেন্টার মাওলানা কারী রাইয়ান মাহমুদ, ইকরা বাংলা টিভির প্রেজেন্টার মুফতি ছালেহ আহমদ, ইকরা বাংলার উপস্থাপক মাওলানা সৈয়দ নাঈম আহমদ ও মাওলানা আব্দুল বাসীত।
ইমাম কারী হুযায়ফা শায়খ ও মাওলানা মুদ্দাসসির আনওয়ারের মনোমুগ্ধকর তিলাওয়াতে কোরআন ও মুফতি আবদুল মুনতাকিমের চমৎকার “না’তে রাসূল” পরিবেশনের মাধ্যমে জাতীয় সীরাত কনফারেন্সের শুভ সূচনা হয়। এরপর সীরাতের সংজ্ঞা ও পরিচিতি মূলক আলোচনার মাধ্যমে বক্তব্যের ধারাবাহিকতা শুরু হয়, যা রাত অবধি অব্যাহত থাকে। শুভ জন্ম থেকে নিয়ে ইন্তেকাল এবং ব্যক্তিজীবন থেকে আরম্ভ করে জাতীয় ও আন্তর্জাতিক জীবন পর্যন্ত নবী জীবনের বিভিন্ন দিক নিয়ে প্রাণবন্ত আলোচনায় অংশ নেন অর্ধশতাধিক প্রতিভাধর উলামায়ে কেরাম ও ইসলামী চিন্তাবিদগণ।

সম্মেলন বাস্তবায়ন কমিটির কোঅর্ডিনেটর হিসেবে দায়িত্ব পালন করেন মাওলানা গোলাম কিবরিয়া, মুফতি আবদুল মুনতাকিম ও মাওলানা ফয়েজ আহমদ। ঐতিহাসিক এ প্যালেস ও বিশালায়তন জমি’র বর্তমান মালিক মুহাম্মদ আলী ফার্মার সাহেবের সহযোগিতা সম্মেলনের সফলতার পেছনে স্মরণীয় ভূমিকা পালন করে। আল খায়ের ফাউন্ডেশনের চেয়ারম্যান ইমাম কাসিম রশীদ আহমদের সভাপতিত্বে অনুষ্ঠিত স্মরণকালের এ সীরাত সম্মেলনে মহানবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর সুন্দর জীবনের বৈচিত্র্যময় সর্বোত্তম আদর্শের বিভিন্ন দিক নিয়ে প্রধান অতিথি হিসেবে আলোচনা পেশ করেন বিশ্ব বরেণ্য স্কলার মুফতি ইসমাইল মেনক,বিশেষ অতিথি হিসেবে আলোচনা পেশ করেন ব্রিটেনের স্বনামধন্য স্কলার শায়খ রিয়াদুল হক, ব্রিটেনের শীর্ষ মুরব্বি আলেম শায়েখ মাওলানা আসগর হুসাইন, ব্রিটেনের শীর্ষ মুরব্বি আলেম মুফতি আবদুল হান্নান, মাওলানা শায়েখ তরিকুল্লাহ, জাতীয় সীরাতুন নবী কনফারেন্স বাস্তবায়ন কমিটির উপদেষ্টা শায়খুল হাদীস মুফতি আবদুর রহমান মনোহরপূরী, মাওলানা শায়খ হাসান আলী,মুফতি আব্দুল কাদির বরকতুল্লাহ, মাওলানা আনিস বিলগ্রামী,মাওলানা ডক্টর শুয়াইব আহমদ,মাওলানা গোলাম কিবরিয়া, মাওলানা ছাদিকুর রহমান, মাওলানা মুফতি আবদুল মুনতাকিম,মাওলানা শায়েখ ফয়েজ আহমদ, শায়েখ মাওলানা ইমদাদুর রহমান আল মাদানী, শায়খ ফয়জুল হক আবদুল আজীজ,আলহাজ্ব মাওলানা আতাউর রহমান, মুফতি মওসুফ আহমদ, হাফিজ হুসাইন আহমদ বিশ্বনাথী, মাওলানা আব্দুল হাই বাহুবলী,মাওলানা মাহফুজ আহমদ প্রমুখ৷

সম্মেলনে প্রথিতযশা উলামায়ে কেরাম ও যুগ সচেতন ইসলামী স্কলারগণ মহানবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর পবিত্র সীরাত ও মহান জীবনের বিভিন্ন দিক নিয়ে আলোচনা তুলে ধরে বলেন সামাজিক, মানবিক ও আধ্যাত্মিক দৃষ্টিকোণ থেকে মানব জাতির মুক্তির জন্য আজ সবচেয়ে বেশি প্রয়োজন মহানবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর পবিত্র সীরাত, সুন্নত ও মহান জীবনাদর্শ পরিপূর্ণ রূপে বাস্তবায়নের। ধ্বংসের হাত থেকে রেহাই পেতে সীরাতুন নবীর অনুসরণের কোন বিকল্প নেই। অত এব যুগোপযোগী পন্থায় সীরাতুননবী চর্চার জন্য সর্বত্র উপযোগী পরিবেশ ও মনোরম ক্ষেত্র তৈরি করা নিঃসন্দেহে সময়ের গুরুত্বপূর্ণ দাবি। এ দাবি পূরণে পর্যাপ্ত প্রস্তুতি নিয়ে ইকরা টিভি গ্রুপ ও আল খায়ের ফাউন্ডেশন ইউকের সময়োপযোগী উদ্যোগ নিঃসন্দেহে প্রশংসার দাবিদার। সম্মেলনের শেষ ভাগে ইমাম কাসিম রশীদ আহমদ এ বছর অক্টোবরের শুরুতে আরো ব্যাপক প্রস্তুতি ও বড় পরিসরে জাতীয় সীরাত কনফারেন্স অনুষ্ঠান আয়োজনের ঘোষণা দেন। তিনি ইপসুইচ বাসী কে ধন্যবাদ জানান ও তাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। অন্যান্য উলামায়ে কেরাম ও সহযোগিতাকারী সকলের প্রতিও হৃদয়ের গভীর থেকে শুকরিয়া জ্ঞাপন করেন তিনি।

এই সংবাদটি 169 বার পঠিত হয়েছে

এ সংক্রান্ত আরও সংবাদ

[latest_post][single_page_category_post]

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com