সিলেটবুধবার , ২৪ মে ২০২৩
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

জামেয়া মাদানিয়া বিশ্বনাথের সুরক্ষায় সবাইকে সোচ্চার হতে হবে ব্রিটেনের প্রতিনিধিত্বশীল ওলামায়ে কেরাম ও কমিউনিটি নেতৃবৃন্দ

Ruhul Amin
মে ২৪, ২০২৩ ১১:৩৫ অপরাহ্ণ
Link Copied!

সিলেট রিপোর্ট :  বাংলাদেশের ঐতিহ্যবাহী দ্বীনি প্রতিষ্ঠান জামেয়া মাদানিয়া বিশ্বনাথ কে নিয়ে কিছু সংখ্যক ভূমি খোরদের
রাস্তার নামে মাদ্রাসার সামনের জায়গা জবর দখলের প্রতিবাদে গত ২২ মে সোমবার লন্ডনে জামেয়ার মাদানিয়া বিশ্বনাথের নায়েবে মুহতামিম ও মাদানিয়া ওয়েলফেয়ার ট্রাস্টের সেক্রেটারি হাফিজ হুসাইন আহমদ বিশ্বনাথীর সভাপতিত্বে ও মাদানিয়া ওয়েলফেয়ার ট্রাস্টের সদস্য ও টিভি প্রেজেন্টার মাওলানা সৈয়দ নাঈম আহমদ এর পরিচালনায় এক জরুরী বৈঠক অনুষ্ঠিত হয়।
এতে বৃটেনের প্রতিনিধিত্বশীল ওলামায়ে কেরাম ও কমিউনিটি নেতৃবৃন্দ অংশগ্রহণ করেন।
এতে বক্তব্য রাখেন দারুস সুন্নাহ মসজিদ লন্ডনের চেয়ারম্যান ও বালাগঞ্জ ওসমানীনগরের কৃতি সন্তান মাওলানা গোলাম কিবরিয়া, জামিয়াতুল খায়ের আল-ইসলামিয়া সিলেটের প্রতিষ্ঠাতা পরিচালক বিশিষ্ট মিডিয়া ব্যক্তিত্ব মুফতি আব্দুল মুনতাকিন, বরুনী মাদ্রাসা বিশ্বনাথের পরিচালক হাফিজ মাওলানা নাজির উদ্দিন ও ইকরী বাংলা টিভির প্রেজেন্টার মুফতি সালেহ আহমদ।

সভায় ব্রিটেনের প্রতিনিধিত্বশীল ওলামায়ে কেরাম ও কমিউনিটি নেতৃবৃন্দ বলেন বিশ্বনাথ মাদানিয়া মাদ্রাসা আমাদের সকলের প্রাণ প্রিয় প্রতিষ্ঠান এই প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা মুহতামিম মাওলানা শায়খ আশরাফ আলী বিশ্বনাথী রহমাতুল্লাহি আলাইহি একজন সংগ্রামী আলেম এবং ওলামায়ে কেরামের অভিভাবক ছিলেন।
বর্তমানে এই প্রতিষ্ঠানের সাথে দেশ ও বিদেশের হাজারো লাখো মানুষের আন্তরিক সহযোগিতা বিদ্যমান রয়েছে।
সুতরাং এই প্রতিষ্ঠান কে নিয়ে কোন জটিলতা সৃষ্টি করলে দেশ ও বিদেশে হাজারো মানুষের মনের মধ্যে একটা উদ্যোগের সৃষ্টি হয়।
তাই আমাদের দাবি
একটাই মাদ্রাসা ও মসজিদ
কমিটির সিদ্ধান্তকে উপেক্ষা করে উন্নয়নের নামে মাদ্রাসার সামনের জায়গা জবরদখল আমরা মেনে নিতে পারি না। বিশ্বনাথ মাদানিয়া মাদ্রাসা কমিটি এবং জনপ্রতিনিধি দের কাছে আমাদের আবেদন সবাই মিলে মাদ্রাসার সামনের জায়গা সুরক্ষায় সুন্দর এবং একটি সুষ্ঠু সমাধানের দিকে আপনারা এগিয়ে যাবেন।

বিশ্বনাথ মাদানিয়া মাদ্রাসার নায়েবে মুহতামিম ও মাদানীয়া ওয়েলফেয়ার ট্রাস্টের সেক্রেটারি হাফিজ হুসাইন আহমদ বিশ্বনাথী তার বক্তব্য বলেন-
সিলেটের বিশ্বনাথ উপজেলায় সর্ববৃহৎ মাদরাসার নাম– জামেয়া মাদানিয়া বিশ্বনাথ। পুরো উপজেলার সর্ববৃহৎ জামেমসজিদও এই মাদরাসার মসজিদ। এখানে ছাত্র-শিক্ষক, সাধারণ মুসল্লী মিলে কয়েক হাজার লোকসমাগম প্রতিদিনই হয়। ঐতিহ্যের ধারক এই মসজিদের লাগোয়া পশ্চিম দিকেই মাদরাসা-মসজিদের প্রধান গেইট। গেইটের দু’পাশে কিছু খালি জাগা আছে। এই জাগা প্রাচীণ কালে খালের মতো গহীন এবং ময়লার ভাগাড় ছিলো। বাংলাদেশের জন্মেরও আগে ১৯৬১ সালে মাদরাসা প্রতিষ্ঠার পর থেকে এই জাগা মাদরাসার রক্ষণাবেক্ষণ ও পরিচর্যায় রয়েছে।

তিনি বলেন একসময় মাদরাসার নিজস্ব খরচে এই ময়লার ভাগাড় ও নর্দমাপূর্ণ গহ্বর ভরাট করা হয়। মাওলানা শাইখ আশরাফ আলী বিশ্বনাথী রাহমাতুল্লাহি আলাইহি ইন্তেকালের পর বাদবাকি ভরাটকাজ ও ড্রেন নির্মাণ সম্পন্ন করা হয়। এসব কাজে প্রশাসনিক সহযোগিতা, মাদরাসা পরিচালনা কমিটি ও এলাকাবাসী; সকলের আন্তরিক সহযোগিতা জড়িত আছে। কিন্তু চলমান শতকের শুরুর দিক থেকে একদল শকুনে লোভাতুর চোখ পড়ে এই জাগার উপর। ভূমি অফিসে মাদরাসার কল্যাণে এই জমি লিজ পেতে মাদরাসা কর্তৃপক্ষের আবেদন এবং দীর্ঘ প্রচেষ্টা ও যোগাযোগ উপেক্ষা করে এই জাগা নিয়ে বর্তমানে টানাটানি শুরু হয়েছে। যারা রাস্তা, রাস্তা বলে তুফান সৃষ্টি করতে চাচ্ছেন– তাদের কথার অসারতা সরেজমিন পরিদর্শন না করলে কেউ বুঝতে পারবেন না।

হাফিজ হুসাইন আহমদ বিশ্বনাথী বলেন সুতরাং দেশ ও প্রবাসের সকল মুসলমান, বিশ্বনাথ এলাকার সচেতন সকল নাগরিক, মাদরাসার সকল হিতৈষী ও সাধারণ জনতার কর্তব্য হলো– চলমান কূটকৌশল রুখে দাঁড়ানো। বাংলার প্রাচীনতম ঐতিহ্যবাহী এই দীনি দারসগাহের পক্ষে কথা বলা; অন্যথায় মাদরাসা ও মসজিদ ক্ষতিগ্রস্থ হবে।