সিলেটমঙ্গলবার , ৩১ জানুয়ারি ২০১৭
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

যাঁদের নাম প্রস্তাব করছে ১৪ দলের শরিকরা

Ruhul Amin
জানুয়ারি ৩১, ২০১৭ ১২:৪৮ অপরাহ্ণ
Link Copied!

ডেস্ক রিপোর্ট:  নির্বাচন কমিশন গঠনে সার্চ কমিটির কাছে নাম প্রস্তাব করছে ক্ষমতাসীন ১৪ দলীয় জোটের শরিকরা। এ তালিকায় দেশের বিশিষ্ট নাগরিক, সাবেক বিচারপতি, সাবেক আমলা, শিক্ষক, আইনজীবী, নির্বাচন কমিশনের সাবেক ঊর্ধ্বতন কর্মকর্তা ও এনজিও প্রতিনিধিরা স্থান পেয়েছেন।

সার্চ কমিটি গতকাল যে ১২ বিশিষ্ট নাগরিকের সঙ্গে মতবিনিময় করেছে তাঁদের মধ্য থেকেও কেউ কেউ একাধিক দলের তালিকায় স্থান পেয়েছেন।
১৪ দলের প্রধান শরিক আওয়ামী লীগ বাদে আরো আট দলের কাছে নাম চেয়েছে সার্চ কমিটি। এদের মধ্যে সাম্যবাদী দল ও জাতীয় পার্টি-জেপি গতকাল আলাদাভাবে মন্ত্রিপরিষদ বিভাগে পাঁচ সদস্যের নামের তালিকা জমা দিয়েছে। জাসদ (ইনু), ওয়ার্কার্স পার্টি, জাসদ (আম্বিয়া), ন্যাপ, তরীকত ফেডারেশন ও গণতন্ত্রী পার্টি আজ নাম দেবে।

নির্বাচন কমিশন গঠনে রাষ্ট্রপতির ডাকা সংলাপে আওয়ামী লীগসহ ১৪ দলীয় জোটের ৯টি দল অংশ নেয়। গত শনিবার এ দলগুলোর কাছেই সার্চ কমিটির পক্ষ থেকে নির্বাচন কমিশনারদের নাম চেয়ে প্রস্তাবিত ব্যক্তিদের সংক্ষিপ্ত জীবনবৃত্তান্ত পাঠাতে বলা হয়। এরপর জরুরি সভা ডেকে দলগুলো তাদের পক্ষে নামের তালিকা চূড়ান্ত করে।

ওয়ার্কার্স পার্টি : গতকাল বিকেল ৫টায় ওয়ার্কার্স পার্টির এক বৈঠকে কাদের নাম প্রস্তাব করা হবে সে বিষয়ে একটি খসড়া চূড়ান্ত করা হয়। এতে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সাবেক একজন কর্মকর্তাকে প্রধান নির্বাচন কমিশনার ও সাবেক নির্বাচন কমিশন কর্মকর্তা জেসমিন টুলিকে নির্বাচন কমিশনার হিসেবে প্রস্তাব পাঠানোর সিদ্ধান্ত হয়। তালিকাটিতে নিজ নিজ ক্ষেত্রে স্বনামধন্য আরো তিনজনকে নির্বাচন কমিশনার করার প্রস্তাব আছে।

ন্যাপ : গতকাল সন্ধ্যায় দলের কেন্দ্রীয় কার্যালয়ে ন্যাপ নেতাদের এক বৈঠকে নামের তালিকা চূড়ান্ত করা হয়। এতে অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী, ব্যারিস্টার আমীর-উল ইসলাম, সাবেক বিচারপতি আমিনুল ইসলাম, সুলতানা কামাল ও গৌর গোপালের নাম রয়েছে। বৈঠকে ন্যাপ সভাপতি অধ্যাপক মোজাফফর আহমেদ উপস্থিত ছিলেন না। তাঁর অনুমতি নিয়ে আজ নামের তালিকা জমা দেওয়া হবে।

সাম্যবাদী দল: গতকাল দলের পক্ষে পাঁচ সদস্যের নাম জমা দেওয়া হয়েছে। সাম্যবাদী দলের সূত্রগুলো জানায়, তাদের তালিকায় একজন সাবেক বিচারপতি, একজন সাবেক সচিব, একজন সাবেক মুখ্য সচিব, একজন সাবেক ব্রিগেডিয়ার জেনারেল আছেন। সার্চ কমিটি যে ১২ বিশিষ্ট নাগরিকের সঙ্গে মতবিনিময় করেছে, তাঁদের মধ্য থেকে কেউ কেউ সাম্যবাদী দলের নামের তালিকায় স্থান পেয়েছেন।

জাতীয় পার্টি (মঞ্জু) : গতকাল মন্ত্রিপরিষদ বিভাগে জাতীয় পার্টি-জেপি (মঞ্জু) পাঁচ সদস্যের নামের তালিকা জমা দিয়েছে বলে জানান দলটির মহাসচিব শেখ শহীদুল ইসলাম। তালিকায় কারা স্থান পেয়েছেন জানতে চাইল শেখ শহীদ বলেন, ‘প্রশাসনে সর্বজনশ্রদ্ধেয়, সমাজে সবার কাছে সম্মানিত ব্যক্তিসহ বিভিন্ন ক্ষেত্রে স্বনামধন্য ব্যক্তিদের আমরা তালিকায় রেখেছি। ’

জাসদ (আম্বিয়া) : সার্চ কমিটির কাছে নাম প্রস্তাবের লক্ষ্যে জাসদের সভাপতি শরিফ নুরুল আম্বিয়ার সভাপতিত্বে গতকাল বিকেলে দলের জরুরি সভা অনুষ্ঠিত হয়। এতে মুক্তিযুদ্ধের পক্ষে অবস্থান আছে, এমন ব্যক্তিদের মধ্য থেকে নাম প্রস্তাবের সিদ্ধান্ত হয়। সাবেক আমলা, সংখ্যালঘু সম্প্রদায়ের প্রতিনিধিসহ বেশ কয়েকজনের নাম তালিকায় রাখার বিষয়ে আলোচনা হয়। সাবেক সচিব হুমায়ূন কবির, পিএসসির সাবেক একাধিক চেয়ারম্যান, একজন বিশিষ্ট মুক্তিযোদ্ধার নাম প্রস্তাব করার বিষয়ে নীতিগতভাবে একমত হন জাসদের নেতারা। আজ সকালে জাসদের নামের তালিকা চূড়ান্ত হবে বলে জানান শরিফ নুরুল আম্বিয়া। তবে দলটির তালিকায় গতকাল সার্চ কমিটি যে ১২ বিশিষ্ট নাগরিকের সঙ্গে মতবিনিময় করেছে তাঁদের কাউকে রাখা হয়নি।

জাসদের কেন্দ্রীয় গুরুত্বপূর্ণ একজন নেতা বলেন, ‘নির্বাচন শক্ত হাতে পরিচালনা করতে পারবেন, এমন ব্যক্তিদের নাম প্রস্তাব করবে জাসদ। শুধু ভদ্রলোক বা ভালো মানুষ দেখলে চলবে না। দলনিরপেক্ষ থেকে আইন অনুযায়ী কঠোরভাবে নির্বাচন সম্পন্ন করতে পারবেন, এমন ব্যক্তিরাই স্থান পাবেন আমাদের তালিকায়। ’

গণতন্ত্রী পার্টি : সার্চ কমিটির কাছে নাম প্রস্তাবের জন্য রবিবার বিকেলে জরুরি সভা ডাকে গণতন্ত্রী পার্টি। তবে সেখানে সিদ্ধান্ত না আসায় সভা মুলতবি করা হয়। গতকাল বিকেলে আবার সেই সভা শুরু হয়। সেখানে পাঁচ সদস্যের নাম চূড়ান্ত হয়। তালিকায় পিএসসির সাবেক চেয়ারম্যান ইকরাম আহমেদ, সাবেক বিচারপতি কবিতা খানম, সাবেক একজন মন্ত্রিপরিষদসচিব, সাবেক এক সেনা কর্মকর্তা ও বর্তমানে কর্মরত একজন সচিবের (যিনি সংখ্যালঘু সম্প্রদায়ের) নাম স্থান পেয়েছে। আজ মন্ত্রিপরিষদ বিভাগে তালিকাটি জমা দেবে দলটি।