সিলেটশুক্রবার , ১৯ মে ২০১৭
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

আদালতের রায়, নবীগঞ্জে স্বপদে বহাল মহিলা ইউপি সদস্য মায়ারুন

Ruhul Amin
মে ১৯, ২০১৭ ৯:১২ অপরাহ্ণ
Link Copied!

সিলেট রিপোর্ট:
হবিগঞ্জের নবীগঞ্জ উপজেলায় ইউনিয়ন পরিষদ নির্বাচনের প্রায় ৩৫৩ দিন পর দীর্ঘ আইনী লড়াই শেষে আদালতের রায়ে বদলে গেল ফলাফল । হবিগঞ্জের নবীগঞ্জ উপজেলার দেবপাড়া ইউনিয়নের বার বার নির্বাচিত এবং জনপ্রিয়তা অর্জনের ক্ষেত্রে হবিগঞ্জ জেলার স্বর্ণ পদক প্রাপ্ত মহিলা ইউপি সদস্য মায়ারুন আক্তার ফিরে পাচ্ছেন স্ব পদ । ২৮মে ২০১৬ অনুষ্ঠিত হতে যাওয়া ইউনিয়ন পরিষদ নির্বাচনে প্রতিবারের মতো হাড্ডাহাড্ডি লড়াই করে ইউনিয়নের প্রতিটি ভোটকেন্দ্রে এজেন্ট থেকে প্রাপ্ত ২৩ ভোট বেশি পেয়ে প্রাথমিক ভাবে নির্বাচিত হন তালগাছ প্রতীকে নির্বাচন করা প্রার্থী মায়ারুন আক্তার। কিন্তু ফলাফল গণনায় সন্তুষ্ট ছিলেন না তার নিকটতম প্রতিদ্বন্দ্বী প্রার্থী হুসনা বেগম । রাতে দ্বিতীয় বারের মতো পুনরায় ভোট গণনা হলে সেখানে পাল্টে যায় ফলাফল। পরবর্তীতে হবিগঞ্জ রিটার্নিং অফিসার হুসনা বেগমকে বিজয়ী দেখিয়ে ফলাফল ঘোষণা করেন । এর পর এ ফলাফল চ্যালেঞ্জ করে মায়ারুন আক্তার বাদী হয়ে ২০১৬ সনের ৩০ জুন হবিগঞ্জ নির্বাচন ট্রাইব্যুনাল জজ আদালত ও সিনিয়র সহকারী জজ আদালতে মামলা দায়ের করেন।
মামলার বিবরণে জানা গেছে, ২০১৬ সালের ২৮ মে’ সারাদেশের ন্যায় দেবপাড়া ইউনিয়নের নির্বাচন শান্তিপূর্ণ ভাবে অনুষ্ঠিত হয়। দেবপাড়া ইউনিয়নের ৭, ৮ ও ৯নং ওয়ার্ডের সংরক্ষিত মহিলা মেম্বার পদে মায়ারুন আক্তার এবং হুছনা বেগম প্রতিদ্বন্দ্বিতা করেন। নির্বাচন চলাকালে ওই ৩টি ওয়ার্ডে কোন রূপ অপ্রীতিকর ঘটনা ঘটেনি। কিন্তু প্রিজাইডিং অফিসার ৮নং ওয়ার্ডের কেন্দ্র দেবপাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয় ও ৯নং ওয়ার্ডের কেন্দ্র দিনারপুর আইনগাও মাদ্রাসা কেন্দ্রে ভোট গণনা হলেও কেন্দ্রে ফলাফল ঘোষণা করেননি। এ সময় কেন্দ্র থেকে বের করে দেয়া হয় মায়ারুনের এজেন্টকে। কিন্তু এজেন্ট থেকে প্রাপ্ত ফলাফল অনুযায়ী নির্বাচনে প্রথমে মায়ারুন আক্তার বিজয়ী হিসেবে তার পক্ষে আনন্দ মিছিলও করা হয়। পরবর্তীতে হবিগঞ্জ রিটার্নিং অফিসার হোসনা বেগমকে বিজয়ী দেখিয়ে ফলাফল ঘোষণা করেন। এরপর এ ফলাফল চ্যালেঞ্জ করে মায়ারুন আক্তার বাদী হয়ে হবিগঞ্জ নির্বাচন ট্রাইব্যুনাল জজ আদালত ও সিনিয়র সহকারী জজ আদালতে মামলা দায়ের করেন। মামলা নং-৩/২০১৬। এর প্রেক্ষিতে বিজ্ঞ আদালত গত ১৬ মে ট্রাইব্যুনালের তত্বাবধানে দেবপাড়া ইউনিয়নের ৭, ৮ ও ৯ নং ওয়ার্ডের ভোট পুন:গণনা করেন। এতে প্রাপ্ত ভোট অনুযায়ী ৩টি কেন্দ্রে মায়ারুন আক্তার ১ হাজার ৬৬৮ ভোট এবং হোসনা বেগম ১ হাজার ৬৪৫ ভোট পান। এতে ২৩ ভোটের ব্যবধানে মায়ারুন আক্তারকে দেবপাড়া ইউনিয়নের সংরক্ষিত আসন-৩ (৭, ৮ ও ৯নং ওয়ার্ড) এ নির্বাচিত বলে ট্রাইব্যুনালের বিজ্ঞ বিচারক তানভীর আহমেদ মামলার রায় প্রদান করেন।
এ ব্যাপারে মায়ারুন আক্তার জানান, আমি বিজ্ঞ আদালত থেকে ন্যায় বিচার পেয়েছি। আমার বিরুদ্ধে ষড়যন্ত্র করে খেটে খাওয়া জনগণের দেয়া আমার বিজয়ী ভোট ছিনিয়ে নেওয়ার চেষ্টা করেছিলেন। কিন্তু আমার আল্লাহর উপর ভরসা ছিল। তাই আইনী লড়াই শেষে আমি আমার স্ব পদ ফিরে পাচ্ছি। আদেশের অনুলিপি প্রধান নির্বাচন কমিশনার, ঢাকা, জেলা নির্বাচন অফিসার, হবিগঞ্জ, নবীগঞ্জ উপজেলা নির্বাচন অফিসার ও রিটার্নিং অফিসার, ১০ নং দেবপাড়া ইউনিয়ন পরিষদ নির্বাচন-২০১৬ বরাবরে প্রেরণ করতে বলা হয়েছে। মায়ারুন আক্তারের পক্ষে মামলা পরিচালনা করেন আইনজীবী জসিম উদ্দিন।