সিলেটসোমবার , ৫ জুন ২০১৭
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

মনু নদ প্রতিরক্ষা বাঁধে ভাঙন, নিরাপদ আশ্রয়ের খুঁজে মানুষ

Ruhul Amin
জুন ৫, ২০১৭ ১:১৭ পূর্বাহ্ণ
Link Copied!

মৌলভীবাজার প্রতিনিধি :: মৌলভীবাজার জেলার কুলাউড়া, রাজনগর ও মৌলভীবাজার সদর উপজেলায় মনু নদ প্রতিরক্ষা বাঁধে ৪টি স্থানে ভাঙন সৃষ্টি হওয়ায় কমপক্ষে বিশটি গ্রাম প্লাবিত হয়েছে। নদী তীরবর্তী এলাকায় পানি বাড়তে থাকায় মানুষ গবাদি পশু নিয়ে ছুটছে নিরাপদ আশ্রয়ের খোঁজে।

আজ রবিবার ভোর ৫টায় রাজনগর উপজেলার কামারচাক ইউনিয়নে ভোলানগর এলাকায় প্রায় ১০০ ফুট ও দুপুর ১টায় কুলাউড়া উপজেলার শরীফপুর ইউনিয়নের নিশ্চিন্তপুর গ্রামে ৫০ ফুট এলাকা জুড়ে ভাঙনের সৃষ্টি হয়।

এছাড়াও চলতি বছর মনু নদের পানি উন্নয়ন বোর্ড ঘোষিত ৩৯টি ঝুকিপূর্ণ স্থানের মধ্যে ২৪টি স্থানে ফাটল দিয়ে পানি বের হচ্ছে। যেকোন সময় এই স্থানগুলো ভেঙে যাওয়ার আশঙ্কা রয়েছে।

কুলাউড়ার নিশ্চিন্তপুর গ্রামের প্রায় ৫০ ফুট এলাকাজুড়ে সৃষ্ট ভাঙনের ফলে উপজেলার হাজীপুর ও শরীফপুর ইউনিয়নের বিশটি গ্রাম প্লাবিত হয়েছে।

কুলাউড়ার নিশ্চিন্তপুর গ্রামের আবুল কালাম জানান, তারা দীর্ঘদিন থেকে ভাঙনকবলিত জায়গা মেরামতের দাবি জানিয়ে আসছিলেন। কিন্তু কোন কাজ হয়নি।

একই গ্রামের আব্দুল হান্নান বলেন, এখন যে অবস্থা, তাতে দ্রুত ব্যবস্থা গ্রহণ না করলে আরো খারাপ হবে।

তিনি জানান, দুপুর দেড়টায় নিশ্চিন্তপুর এলাকায় মনু নদের প্রতিরক্ষা বাঁধ এলাকা দিয়ে লোকালয়ে পানি প্রবেশ শুরু করেছে।

কুলাউড়া উপজেলার টিলাগাঁও ইউনিয়নের চেয়ারম্যান মো. আব্দুল মালিক জানান, ইউনিয়নের মিয়ারপাড়া ও খন্দকারের গ্রাম এলাকায় মনু নদের প্রতিরক্ষা বাঁধে ভাঙনের সৃষ্টি হয়েছে। কয়েকশ’ মানুষ স্বেচ্ছাশ্রমে কাজ করে ভাঙন রোধে চেষ্টা চালাচ্ছে। এছাড়া হাজিপুর ইউনিয়নের মন্দিরা ও কোনগাঁও গ্রামের দুটি জায়গায় ভাঙন দেখা দিয়েছে।

রাজনগর উপজেলার কামারচাক ইউনিয়নের চেয়ারম্যান নজমুল হক সেলিম জানান, সেহরির পর কোন এক সময়ে ভোলানগর এলাকায় মুন নদের প্রতিরক্ষা বাঁধ এলাকায় প্রায় ১০০ ফুট এলাকাজুড়ে ভাঙন দেখা দেয়। এতে ভোলানগর, মিটিপুর, শ্যামর কোনা ও করাইয়ার হাওর এলাকায় কয়েকটি গ্রাম প্লাবিত হয়েছে। ভোলানগর গ্রামের যে স্থান দিয়ে ভাঙনের সৃষ্টি হয়েছে, সেই ভাঙনের মুখে ফারুক মিয়ার বাড়িটি নদের স্রোতে ভেসে গেছে। এছাড়া আর বাড়িঘর ক্ষতিগ্রস্থ হওয়ার তাৎক্ষণিক খবর পাওয়া যায়নি।

চেয়ারম্যান ক্ষোভ প্রকাশ করে বলেন, পানি উন্নয়ন বোর্ডকে বারবার বলার পরও তারা কোন ব্যবস্থা না নেয়ায় এখন এই ভয়াবহ বিপদ হল।

পানি উন্নয়ন বোর্ডের প্রকৌশলী বিজয় ইন্দ্র শংকর চক্রবর্তী বলেন, মনু নদের ৩-৪টি স্থানে ভাঙন সৃষ্টি হয়েছে। পানি নামলেই শরিফপুরের ভাঙনে অস্থায়ী ভিত্তিতে কাজ শুরু হবে। আর অন্যান্য ভাঙনগুলো মেরামতের জন্য বরাদ্দ চেয়েছি। বরাদ্দ পেলেই কাজ শুরু করবো।

সংশ্লিষ্ট ইউনিয়ন চেয়ারম্যানদের ক্ষোভ প্রসঙ্গে তিনি বলেন, ‘ক্ষোভ থাকতেই পারে। আসলে মিথ্যা আশ্বাস দিয়ে কোন লাভ নেই। বরাদ্দ অনুসারে কাজ হয়।’ –