সিলেটবুধবার , ২৭ ডিসেম্বর ২০১৭
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

নিবন্ধিত হতে ৫ রাজনৈতিক দলের আবেদন

Ruhul Amin
ডিসেম্বর ২৭, ২০১৭ ৯:৫৮ পূর্বাহ্ণ
Link Copied!

ডেস্ক রিপোর্ট: নির্বাচন কমিশনে নিবন্ধনের জন্য নতুন করে ৫টি রাজনৈতিক দল আবেদন করেছে। আসন্ন জাতীয় সংসদ নির্বাচনকে সমানে রেখে নতুন করে রাজনৈতিক দলের নিবন্ধন দিচ্ছে নির্বাচন কমিশন। আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত এ নিবন্ধনের আবেদন করা যাবে। নির্বাচন কমিশন সূত্র জানিয়েছে, এখন পর্যন্ত ৫টি রাজনৈতিক দল নিবন্ধনের জন্য আবেদন করেছে। এগুলোর মধ্যে ৩টিই ধর্মীয় রাজনীতির সঙ্গে সরাসরি জড়িত।  এগুলো হলো, বাংলাদেশ ইসলামিক গাজী, বাংলাদেশ জনতা পার্টি, জমিয়তে উলামায়ে ইসলাম ও নেজামে ইসলাম পার্টি। বাংলাদেশ জালালী পার্টিও সোনার বাংলা উন্নয়ন লীগ নামের অন্য দুটি দলও নিবন্ধনের জন্য আবেদন করেছে।
এ বিষয়ে নির্বাচন কমিশনের সহকারি সচিব রৌশন আরা বেগম জানান, নতুন নিবন্ধনের ক্ষেত্রে গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) অনুযায়ী, ৩টির মধ্যে একটি শর্ত পূরণ হলেই নতুন দল নিবন্ধনের যোগ্য হবেন।
শর্তগুলো হলো- দেশ স্বাধীন হওয়ার পর যে কোনো জাতীয় নির্বাচনের আগ্রহী দলটির যদি অন্তত একজন সংসদ সদস্য থাকেন। যে কোনো একটি নির্বাচনে দলের প্রার্থী অংশ নেয়া আসনগুলোয় মোট প্রদত্ত ভোটের ৫ শতাংশ পায় এবং দলটির যদি একটি সক্রিয় কেন্দ্রীয় কার্যালয়, দেশের কমপক্ষে এক তৃতীয়াংশ (২১টি) প্রশাসনিক জেলায় কার্যকর কমিটি এবং অন্তত ১০০টি উপজেলা/মেট্রোপলিটন থানায় কমপক্ষে ২০০ ভোটারের সমর্থন সম্বলিত দলিল থাকে।
প্রসঙ্গত, বর্তমানে ইসিতে ৪০টি দল নিবন্ধিত রয়েছে।       ….. সুত্র -আরটিভি