সিলেটরবিবার , ১ জানুয়ারি ২০১৭
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

টেংরাটিলার গ্যাসক্ষেত্রের অগ্নিকান্ডের ১১ বছর উপলক্ষে আলোচনা সভা

Ruhul Amin
জানুয়ারি ১, ২০১৭ ৯:৪৪ অপরাহ্ণ
Link Copied!


সিলেট রিপোর্ট: :
  টেংরাটিলা আন্দোলনের রূপকার, টেংরাটিলা দাবী আদায় সংগ্রাম পরিষদ সিলেটের সভাপতি নুরুল আমিন বলেছেন, ১১ বছর আগে টেংরাটিলা গ্যাসক্ষেত্রে পরপর দুই দফা ভয়াবহ অগ্নিকান্ডের ঘটনা ঘটে। খননকারী প্রতিষ্টান কানাডিয়ান কোম্পানী নাইকো দুই দফা অগ্নিকান্ড ঘটিয়ে বিশাল ক্ষতি করেছে। যে ক্ষতি কোনো দিন পুষাবে না।

আজ এক যুগ হতে চললেও সেই ক্ষত চিহৃ এখনও বয়ে বেড়াচ্ছে টেংরাটিলার মানুষ। টেংরাটিলায় এখনও বুদবুদ হচ্ছে। বর্ষার মৌসুমে দৃশ্যমান হয় চর্তুদিকে প্রায় ১ কিলোমিটার এলাকাজুড়ে বুদবুদ হয়। আর বর্তমানে যে শুস্কমৌসুম চলছে এই সময়ে গ্যাসের বিকট গন্ধে চারদিকে দুর্গন্ধ ছড়াচ্ছে। এজন্য মানুষের স্বাভাবিক জীবনযাত্রাও ব্যহত হচ্ছে।

অনতিবিলম্বে এলাকাবাসী ক্ষতি পুরণ দিয়ে ও পূণরায় গ্যাস খনন শুরু করার দাবী জানিয়ে তিনি বলেন, অন্যথায় কঠোর থেকে কঠোর আন্দোলন ঘোষণা করতে সংগ্রাম পরিষদ বাধ্য হবে।

রোববার দুপুরে সিলেট নগরীর শাহী ঈদগাস্থ সংগ্রাম পরিষদ সিলেটের অস্থায়ী কার্যালয়ে সভাপতির বক্তব্যে উপরোক্ত কথাগুলো বলেন।

সংগ্রাম পরিষদের নেতা আলমগীর হোসেনের পরিচালনায় মতবিনিময় সভায় বক্তব্য রাখেন টেংরাটিলা দাবি আদায় সংগ্রাম পরিষদ সিলেটের নেতা আব্দুল আহাদ এলিছ, রফিকুল ইসলাম, আমির আলী, রিপন হাওলাদার, সানি আলম সাগর, ওসমান আলী, নাসির উদ্দিন, নাদিম আমিন নাইম, আলী হোসেন, লিটন আহমদ, ইসমাইল হোসেন, ফারুক হাসান, ইকবাল হোসেন, নিশিকান্ত পাল, সুবর্ণা সিনহা, সাদিয়া আমিম, শান্তা আক্তার, সামিয়া আক্তার, কামাল মিয়া, আব্দুল করিম বাবলু, মির্জা আলমগীর প্রমূখ।

বক্তারা বলেন, টেংরাটিলা এলাকায় বিগত ২০০৫ সালে ৭ জানুয়ারি ও ২৪ জুন টেংরাটিলায় অগ্নিকান্ডের ঘটনা ঘটে। এ দুটি দিন টেংরাটিলার ট্র্যাজেডির দিন। ভয়াবহ ও বিভিষিকার দিন। এ দুটি দিন টেংরাটিলাবাসী কোনোদিইন ভুলতে পারবেন না। কানাডিয়ান কোম্পানী নাইকোর চরম অদক্ষতার কারনে গ্যাস ভান্ডার খ্যাত টেংরাটিলায় দুই দফা অগ্নিকান্ডের ঘটনা ঘটে। দুই বারে কম হলেও ৬ মাস আগুন দাউ দাউ করে জ্বলে। দ্বিতীয় দফা রিলিফ কুপে অগ্নিকান্ডের ঘটনা ঘটে। পরপর দুই বারের আগুনে টেংরাটিলা পুরোপুরি বিপর্যস্ত হয়েছে। প্রকৃতিঘেরা টেংরাটিলা পরিনত হয় বিরানভুমিতে। এখানের স্বাভাবিক জীবনযাত্রা ব্যহত হয়ে পড়ে। টেংরাটিলা গ্যাসক্ষেত্রে আশপাশের এলাকার মানুষ ঘরবাড়ি ছেড়ে যাযাবর জীবন যাপন করেন।

বক্তারা আরো বলেন, এই অগ্নিকান্ডে টেংরাটিলা, আজবপুর, খইয়াজুড়ি, শান্তিপুর ও গিরিশ নগরের ৬১৬ টি পরিবার ক্ষতিগ্রস্থ। ওই ৫টি গ্রাম টেংরাটিলা গ্যাসকুপের চর্তুদিকের এক কিলোমিটার এলাকায় অবস্থিত। পরবর্তীতে সরকার বার বার টিম পাঠিয়ে ক্ষতিগ্রস্থ হিসেবে ৬১৬টি পরিবার নির্ধারন করেন। এই পরিবারগুলো এখনও অসহায়। ১১ বছর পেরিয়ে গেলেও তারা পায়নি কোনো ক্ষতিপুরন। প্রথমে অনাহারে, অর্ধাহারে জীবন যাপন করলেও এখন কিছুটা ঘুরে দাড়াতে শুরু করেছে এলাকার মানুষ। তবে, এখনও ক্ষতিপুরনের আশায় পথ চেয়ে বসে আছে মানুষ। কানাডিয়ান কোম্পানী নাইকো অগ্নিকান্ডের সময় সিঙ্গাপুর থেকে বীমার টাকা আদায় করলেও বাংলাদেশ সরকার কিংবা ক্ষতিগ্রস্থ পরিবারগুলোকে কোনো ক্ষতিপুরন দেয়নি। বরং তারা পর্যাক্রমে টেংরাটিলা থেকে চলে যায়।

এ কারনে আমাদের দাবি হচ্ছে- টেংরাটিলায় ক্ষতিগ্রস্থদের ক্ষতিপুরন নাইকোর কাছ থেকে আদায় করে ক্ষতিগ্রস্থদের ফিরিয়ে দেওয়া হোক। পাশাপাশি দেশের সম্পদের যে ক্ষতি হয়েছে সেটিও সরকার আদায় করুক। আমাদের দৃঢ় ধারনা টেংরাটিলায় নাইকো পরিকল্পিতভাবে অগ্নিকান্ড ঘটিয়েছে। নতুবা তারা এতো অদক্ষের মতো গ্যাসের ভান্ডার বলে খ্যাত টেংরাটিলায় গ্যাস কুপ খনন করতো না। আর দুই দফা অগ্নিকান্ডের পর তারা নিরবেই চলে গেছে। এই অবস্থায় টেংরাটিলায় অফুরন্ত গ্যাস ভান্ডার এখনও অক্ষত রয়েছে। বিভিন্ন সময় গ্যাস বিশেষ্ণরা অনুসন্ধান চালিয়ে এসব তথ্য জানিয়েছেন। আজ থেকে ১১ বছর পূর্বে বাংলাদেশ সরকারের খনন কাজে ততটা দক্ষ ছিল না। কিন্তু জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কণ্যা, বিশ্বনেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ দুর্বার গতিতে এগিয়ে চলছে।

এখন বাংলাদেশের গ্যাস সেক্টর আগের সিলেট তথা বাংলাদেশের গ্যাস সেক্টরের ইতিহাসের সবচেয়ে বড় গৌরবময় সময় অতিবাহিত করছে। এই অবস্থায় টেংরাটিলার প্রতি সরকারের দৃষ্টি দেওয়া প্রয়োজন। মাননীয় প্রধানমন্ত্রী একবার নজর দিলেই টেংরাটিলা আবার সচল হবে। আমাদের দাবি স্পষ্ট- টেংরাটিলা দেশী কোম্পানী পেট্রোবাংলা দিয়ে ফের সচল করা হোক। এতে করে সরকার গ্যাস সংকট কাটাতে পারবে। টেংরাটিলা আবার সচল হোক- সেই আশায় পথ চেয়ে আছে টেংরাটিলাবাসী। বর্তমান সরকার ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশকে উন্নয়নের মহাসড়কে তুলেছেন। বাংলাদেশ বিশ্বের দরবারে একটি উন্নয়নশীল রাস্ট্র। সুতরাং জনতার নেত্রী মাননীয় প্রধানমন্ত্রীর কাছে আমরা দাবি রাখতে পারি। কারন- প্রধানমন্ত্রী শেখ হাসিনাই কেবল জনগনের প্রকৃত মনে ভাষা বুঝতে পারে। আমরা প্রধানমন্ত্রীর কাছে আবেদন জানাচ্ছি- টেংরাটিলার প্রতি আপনি সুনজর দিন। টেংরাটিলাকে সচল করতে ১১ বছর পুর্তিতে আমরা ৫ জানুয়ারি প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান করা হবে ৫ জানুয়ারী টেংরাটিলা ট্র্যাজেডির দিন সিলেট শহরে আলোচনা সভা অনুষ্ঠিত হবে।