সিলেটশনিবার , ১১ ফেব্রুয়ারি ২০১৭
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে গ্রিক দেবীমূর্তি স্থাপন মুক্তিযুদ্ধের চেতনার সাথে সাংঘর্ষিক -জমিয়তে উলামায়ে ইসলাম

Ruhul Amin
ফেব্রুয়ারি ১১, ২০১৭ ১০:৫০ পূর্বাহ্ণ
Link Copied!

স্টাফ রিপোর্টার : সুপ্রিম কোর্টের সামনে গ্রিক মূর্তি স্থাপন বাংলাদেশে কোন ধর্মের এমনকি বাঙ্গালী সংস্কৃতিও নয়। এটা গ্রিকদের সংস্কৃতি ইউরোপীয় সংস্কৃতি। সুপ্রিম কোর্টের সামনে গ্রিক মূর্তি স্থাপন এদেশের সংবিধানের সাথে মুক্তিযুদ্ধের চেতনার সাথে সাংঘর্ষিক এমনকি রাষ্ট্রধর্ম ইসলামের সাথেও সাংঘর্ষিক। এটা সংবিধানের ২ (ক), ১২ এবং ২৩ অনুচ্ছেদের সম্পূর্ণবিরোধী। ১৯৪৮ সালে সুপ্রিম কোর্ট প্রতিষ্ঠার পর থেকে যখন কোন মূর্তি ছিল না। তখনও ন্যায় বিচার ছিল।
এটা ইসলাম সরকার ও দেশবাসীর বিরুদ্ধে এক সুদূরপ্রসারী গভীর ষড়যন্ত্র। বাংলাদেশ জমিয়তে উলামায়ে ইসলাম ঢাকা মহানগর সভাপতি মাওলানা মঞ্জুরুল ইসলাম আফেন্দি ও মহাসচিব মাও. মতিউর রহমান গতকাল এক বিবৃতিতে একথা বলেছেন।
নেতৃদ্বয় বলেন, বর্তমান ক্ষমতাসীন সরকার এর কুরআন ও সুন্নাহবিরোধী কোন কাজ হবে না এই নির্বাচনী ওয়াদা ছিলো মহাজোট সরকারের বিজয়ের নেপথ্য শক্তি। পবিত্র কোরআন শরীফে মূর্তি অপসারণের কথা বলা হয়েছে। রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি স্বয়ং মূর্তি ধ্বংসের কথা বলেছেন। আর স্বাধীনতার ঘোষণাপত্রে বঙ্গবন্ধু বলেছেন, ইসলামের সাম্য মানবিক মর্যাদা ও সামাজিক ন্যায় বিচার প্রতিষ্ঠার জন্য বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা করছি। বঙ্গবন্ধু ইনশাআল্লাহ বলেই স্বাধীনতা ঘোষণা দিয়েছিলেন। তাছাড়া ৭০ সালের নির্বাচনী ওয়াদা ছিল “কোরআন সুন্নাহবিরোধী কোন আইন পাশ হবেনা।” মুক্তিযুদ্ধের ঘোষণাপত্রের কোথাও মূর্তি প্রতিষ্ঠার কথা বলা হয়নি। মুক্তিযুদ্ধের ঘোষণাপত্রে বঙ্গবন্ধু বলেছেন, সর্বশক্তিমান আল্লাহর নামে আমি আপনাদের আদেশ দিচ্ছি শত্রæর বিরুদ্ধে সশস্ত্র যুদ্ধ চালিয়ে যান বিজয় না হওয়া পর্যন্ত। সুতরাং মুক্তিযুদ্ধের চেতনা হলো ইনশাআল্লাহ’র চেতনা। মুক্তিযুদ্ধের এই ঘোষণাতে বঙ্গবন্ধু মূর্তির স্বপক্ষে কোন কথা বলেননি বরং আল্লাহ তায়ালার উপর ভরসা করেছেন। বঙ্গবন্ধু মূর্তির পক্ষে ছিলেন না বলেই প্রথম রাষ্ট্রপতি হওয়া সত্তে¡ও সুপ্রিম কোর্টের সামনে কোন মূর্তি স্থাপন করেন নি। সুতরাং মূর্তি অপসারণের দাবি স্বাধীনতার ঘোষণারবিরোধী নয় বরং পক্ষে। তারা বলেন ভারতের সুপ্রিম কোর্টের সামনেও ন্যায় বিচারের প্রতীক রুপে গ্রিক দেবীর মূর্তি নাই। তাছাড়া আখেরি রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার নাম, ন্যায় বিচারের প্রতীক হিসেবে আমেরিকার সুপ্রিম কোর্টের সামনে লিপিবদ্ধ আছে। ঘাদানিকসহ যারা মূর্তির পক্ষে বিবৃতি দিয়েছেন তাদের ন্যায় বিচারের প্রতীকের দাবি অবান্তর এবং উদ্দেশ প্রণোদিত।
মূর্তি স্থাপনের পক্ষে যেকোন বিবৃতি এদেশের মুসলমানদের কাছে গ্রহণযোগ্য নয়। কারণ ভারতে হিন্দুরা সংখ্যাগরিষ্ট হওয়ায় যদি গরু কুরবানী করা না যায়, তাহলে ৯৫ ভাগ মুসলিম সংখ্যাগরিষ্ট মুসলমানের বাংলাদেশে সুপ্রিমকোর্টসহ দেশের কোথাও প্রকাশ্যে কোন মূর্তি স্থাপন ও সংরক্ষণ করতে দেয়া যায় না। অবিলম্বে মূর্তি অপসারণ করতে হবে।