সিলেটসোমবার , ১৩ মার্চ ২০১৭
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

দিরাই-শাল্লা উপ-নির্বাচনে নৌকা ঠেকাতে বিরোধীরা মরিয়া

Ruhul Amin
মার্চ ১৩, ২০১৭ ১০:১৭ অপরাহ্ণ
Link Copied!

সিলেট রিপোর্ট: প্রয়াত জাতীয় নেতা সুরঞ্জিত গুপ্তের নির্বাচনী আসন সুনামগঞ্জ-২ (দিরাই-শাল্লা) উপ-নির্বাচনে আওয়ামীলীগ মনোনিত প্রার্থী ড. জয়া সেনকে সমর্থন জানিয়ে মনোনয়ন প্রত্যাহার করেছেন জাসদ (ইনু) সমর্থিত প্রার্থী আমিনুল ইসলাম আমিন ও জাতীয় পার্টি সমর্থিত প্রার্থী জাহির আলী।

সোমবার দিরাই উপজেলা আওয়ামী লীগের কার্যালয়ে সংবাদ সম্মেলনের মাধ্যমে জাসদ মনোনীত প্রার্থী আমিনুল ইসলাম আমিন ও জাতীয় পার্টির মনোনীত প্রার্থী কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য অ্যাড. জাহির আলী সকাল ১১টায় সিলেট জেলা পরিষদ সম্মেলন কক্ষে সংবাদ সম্মেলনের মাধ্যমে নিজের প্রার্থীতা প্রত্যাহার ও জোট সমর্থিত প্রার্থী ড. জয়া সেনগুপ্তকে সমর্থন করেন। ফলে স্বতন্ত্র প্রার্থী ছায়েদ আলী মাহবুব হোসেন রেজু’র সাথে নির্বাচনে লড়তে হচ্ছে ড. জয়া সেনকে। নির্বাচনী মাঠে ড. জয়া সেনকে চাপে রাখার কৌশল হিসেবে স্বতন্ত্র প্রার্থীর পক্ষে সক্রীয় অবস্থান নিচ্ছেন সুরঞ্জিত বিরোধীরা।

এদিকে এন্টি সুরঞ্জিত সেন হিসেবে পরিচিত নাছির চৌধুরীর নেতৃত্বাধীন দিরাই-শাল্লার বিএনপি, সুনামগঞ্জ জেলা আওয়ামী লীগের সভাপতি মতিউর রহমানের অনুসারীরা একাট্রা হয়ে নৌকা টেকাতে মাঠে মরিয়া হয়ে উঠছেন।
বিএনপি নির্বাচনে অংশগ্রহন না করলেও নাছির উদ্দিন চৌধুরী দিরাই ও শাল্লায় দলীয় কার্যালয়ে নেতাকর্মীদের নিয়ে পৃথক বৈঠক করে আসন্ন উপ নির্বাচনে নৌকা ঠেকানোর কৌশল নিয়ে মতবিনিময় করেন। গুঞ্জন রয়েছে বিএনপি, মতিউর অনুসারীসহ সুরঞ্জিত বিরোধীরা স্বতন্ত্র প্রার্থীর পক্ষে কৌশলে জোরালো প্রচারনায় নামবেন। তবে আওয়ামী লীগের একটি অংশ জেলা আওয়ামী লীগের সভাপতি মতিউর রহমান অনুসারী উপজেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি আলতাব উদ্দিন নৌকার বিজয় ঠেকাতে অনেকটা চ্যালেঞ্জ নিয়ে স্বতন্ত্র প্রার্থীর পক্ষে মাঠে নামার সিদ্ধান্ত নিয়েছেন বলে জানা গেছে।

উল্লেখ্য, গত শনিবার এই অংশটি স্বতন্ত্র প্রার্থী মো. ছায়েদ আলী মাহবুব হোসেন রেজু’এর সিলেটস্থ তপোবন আবাসিক এলাকায় বাসায় বৈঠকও করেছেন। বৈঠকে কয়েকজন বিএনপি নেতাসহ আওয়ামী লীগ নেতৃবৃন্দের মধ্যে জেলা আওয়ামী লীগের সভাপতি মতিউর রহমানের আস্থাভাজন হিসাবে পরিচিত দিরাই উপজেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি আলতাব উদ্দিনসহ আওয়ামী লীগ ও যুব লীগের কয়েকজন নেতা-কর্মী ছিলেন।

বৈঠকে উপস্থিত একজন আওয়ামী লীগ নেতা জানান, তারা গত বৃহস্পতি ও শুক্রবার নিজেদের মধ্যে যোগাযোগ করে সিদ্ধান্ত নিয়ে শনিবার দুপুর ১২ টা থেকে দেড়টা পর্যন্ত ছায়েদ আলী মাহবুব হোসেনের সিলেট শহরের বাসায় বসেছিলেন। এই বৈঠকে সিদ্ধান্ত হয়েছে সুনামগঞ্জে দলের কয়েকজন নেতার সঙ্গে কথা বলে আরো বেশি কর্মীসহ তারা আওয়ামী লীগ মনোনীত প্রার্থী সুরঞ্জিত সেন গুপ্তের স্ত্রী ড. জয়া সেন’র বিরুদ্ধে মো. ছায়েদ আলী মাহবুব হোসেনের পক্ষে প্রচারণায় নামবেন। গত ৫ ফেব্রয়ারি ৮ বারের সংসদ সদস্য সুরঞ্জিত সেন গুপ্তের মৃত্যুর পর দিরাই-শাল্লা আসনে উপ-নির্বাচনে অংশ গ্রহণের জন্য কুয়েত প্রবাসী ছায়েদ আলী মাহবুব হোসেন হঠাৎ দেশে আসেন।

বৈঠক উপস্থিত থাকার সত্যতা স্বীকার করে দিরাই উপজেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি, বর্তমান কমিটির উপদেষ্টা আলতাব উদ্দিন বলেন- ‘বহুদিন থেকে আওয়ামী লীগ করছি। ৭০’এ উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ছিলাম। সুরঞ্জিত দলে আসার পর থেকে তাঁর সঙ্গে কাজ করেছি। ২০১৫ সাল পর্যন্ত সুরঞ্জিত সেন গুপ্তের চালচলন ভাল ছিল। এরপর থেকে উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক প্রদীপ রায় ও দিরাই পৌরসভার মেয়র মোশারফ মিয়া তাঁকে বিপথে পরিচালিত করায় আমরা সুরঞ্জিতের সঙ্গ ছেড়েছি। আমরা মনে করছি জয়া সেন গুপ্তাকে প্রদীপ-মোশারফ বিপথে পরিচালিত করবে। এজন্য আমরা তাদের বিরুদ্ধে প্রচারণায় নামার সিদ্ধান্ত নিয়েছি।’ তিনি জানান, শনিবার ছায়েদ আলী মাহবুব হোসেনের সিলেটের বাসায় তারা প্রায় দেড়ঘণ্টা বৈঠক করেছেন। এই বৈঠকের পরিকল্পনা মোতাবেক দু’এক দিনের মধ্যেই জোরে- শোরে ছায়েদ আলী মাহবুব হোসেনের পক্ষে প্রচারণায় নামবেন তারা।

দিরাই পৌরসভার মেয়র মোশারফ মিয়া বলেন- ‘আমরা জননেত্রী শেখ হাসিনার নির্দেশ মোতাবেক কাজ করছি। সাবেক সভাপতি আলতাব উদ্দিন দীর্ঘ দিন থেকে দলের বিরুদ্ধে নীলনক্সার ষড়যন্ত্রে মেতে উঠেছেন, তিনি উপজেলা আওয়ামী লীগের উপদেষ্টা হয়ে প্রকাশ্যে নৌকার বিরুদ্ধে কাজ করার ঘোষণা দিয়েছেন। আমরা তাঁর কার্যক্রমের নিন্দা জানাই।’

দিরাই পৌর আওয়ামী লীগের সভাপতি সাবেক মেয়র আজিজুর রহমান বুলবুল বলেন- দিরাই শাল্লায় আওয়ামী লীগ ঐক্যবদ্ধ। আমরা বিশ্বাষ করি উন্নয়নের ধারা অব্যাহত রাখতে দিরাই শাল্লাবাসী আওয়ামী লীগকেই ভোট দেবে। যারা আওয়ামী লীগ করেন তারা নৌকার বিপক্ষে অবস্থান নেবেন না।

উল্লেখ্য, গত ৫ ফেব্রুয়ারি জাতীয় নেতা সুরঞ্জিত সেনগুপ্তের মৃত্যুতে এসব শূন্য ঘোষণা করে নির্বাচনী তফশীল ঘোষণা করে নির্বাচন কমিশিন। নির্বাচণে আওয়ামী লীগ মনোনীত ড. জয়া সেনগুপ্ত, জাতীয় পার্টি মনোনীত অ্যাড. জাহির আলী, জাসদ (ইনু) মনোনীত আমিনুল ইসলাম আমিন ও সতন্ত্র প্রার্থী হিসেবে ছায়েদ আলী মাহবুব হোসেন মনোনয়নপত্র জমা দেন। সোমবার ছিলো মনোনয়ন প্রত্যাহারের শেষ দিন। নির্বাচনে মোট ভোটার রয়েছে ২ লাখ ৫২ হাজার ৪৩০ জন। এর মধ্যে পুরুষ ভোটার ১ লাখ ২৬ হাজার ২২৮ জন এবং নারী ভোটার ১ লাখ ২৬ হাজার ২০২ জন। দিরাই ও শাল্লা উপজেলা নিয়ে সুনামগঞ্জ-২ আসনের ১৩ টি ইউনিয়নের ১১০ টি ভোটকেন্দ্রের ৫০২ টি ভোটকক্ষে ভোটগ্রহণ করা হবে। গত ৫ ফেব্রুয়ারি সুরঞ্জিত সেন গুপ্তের জীবনাবাসন হওয়ায় আসনটি শূন্য হয়।