সিলেটবুধবার , ১৭ মে ২০১৭
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

ফারাক্কা লংমার্চ দিবসে মওলানা ভাসানী ফাউন্ডেশন’র আলোচনা সভা

Ruhul Amin
মে ১৭, ২০১৭ ১০:২৬ পূর্বাহ্ণ
Link Copied!

সিলেট রিপোর্ট:
মজলুম জননেতা মওলানা আব্দুল হামিদ খান ভাসানীর নেতৃত্বে অনুষ্ঠিত ঐতিহাসিক ফারাক্কা লংমার্চ দিবস উপলক্ষে মওলানা ভাসানী ফাউন্ডেশন সিলেটের উদ্যেগে মঙ্গলবার সন্ধ্যায় নগরীর শাহজালাল উপশহরস্থ কার্যালয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সভায় বক্তারা ঐতিহাসিক ফারাক্কা লংমার্চের তাৎপর্য ব্যাখা করে বলেন, প্রতিবেশী রাষ্টের আগ্রাসী কর্মকান্ডের মাধ্যমে বাংলাদেশকে মরুভূমিতে পরিণত করা এবং পরিবেশের ভারসাম্য বিনষ্ট করার গভীর ষড়যন্ত্রের বিরুদ্ধে মজলুম জননেতা মওলানা ভাসানী ফারাক্কা লংমার্চের ডাক দিয়েছিলেন। ফারাক্কা লংমার্চের মাধ্যমে এদেশের জনগনের তীব্র প্রতিবাদের বার্তা ভারতীয় সরকারের কাছে পৌছে দেয়া হয়েছিল কিন্তু প্রতিবেশী রাষ্ট্র হিসেবে ভারত এসব প্রতিবাদে কর্ণপাত না করে একের পর এক নদী আগ্রাসনের মাধ্যমে স্বাধীন বাংলাদেশের জীব-বৈচিত্র,প্রানী জগত এবং জলবায় ধ্বংসের হীন কর্মকান্ড চালিয়ে যাচ্ছে। স¤প্রতি তিস্তা চুক্তি নিয়ে ভারতীয় সরকারের টালবাহানা কোন প্রতিবেশি রাষ্ট্রের সভ্য আচরণ হতে পারেনা। বিশেষত এ সকল আগ্রাসী কর্মকান্ডের কারনেই বর্তমান সময়ে বাংলাদেশে ঘনঘন প্রাকৃতিক দূর্যোগ আশংকাজনক ভাবে ক্ষয়ক্ষতির কারন হিসেবে দাড়িয়েছে। সুতরাং দলমত নির্বিশেষে দেশের স্বার্থ রক্ষায় সকল সাম্রাজ্যবাদ ও আধিপত্যবাদের বিরুদ্ধে রুখে দাড়াতে হবে। মাওলানা ভাষানীর আদর্শেকে লালন করে দলমত নির্বিশেষে ঐক্যবন্ধ সংগ্রাম চালিয়ে যেতে হবে।

ফাউন্ডেশনের সভাপতি এডভোকেট সৈয়দ আশরাফ হোসেনের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক দিদার ইবনে তাহের লস্করের পরিচালনায় আলোচনা সভায় বক্তব্য রাখেন বিশিষ্ট শিক্ষাবিদ ও রাজনীতিবীদ ভাষা সৈনিক অধ্যক্ষ মসঊদ খান, অধ্যক্ষ কবি কালাম আজাদ, জাতীয় পাটি কেন্দ্রীয় ভাইস চেয়ারম্যান এডভোকে গিয়াস উদ্দিন, সিলেট জেলা আইনজীবি সমিতির সাবেক সভাপতি এডভোকেট এমাদ উল­াহ শহিদুল ইসলাম শাহীন, সিলেট জেলা বিএনপির সাধারণ সম্পাদক আলী আহমদ, জিয়া পরিষদের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ও জেলা বিএনপির উপদেষ্ঠা প্রকৌশলী আশফাক আহমদ, সিলেট মহানগর বিএনপির উপদেষ্ঠা একেএম আহাদুস সামাদ, সিলেট প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক বশির উদ্দিন, অধ্যাপক এম এ হান্নান, কলামিস্ট বেলাল আহমদ চৌধুরী, বীর মুক্তিযোদ্ধ মহি উদ্দিন আহমদদ, অধ্যাপক জাহিদুল ইসলাম প্রমুখ।

এছাড়া অন্যানদের মধ্যে উপস্থিত ছিলেন, বিশিষ্ট শিক্ষাবীদ লে. কর্ণেল (অব.) এম আতাউর রহমান পীর, শিক্ষাবীদ লে. কর্ণেল (অব.) আলী আহমদ, রাজনীতিবীদ জমির আহমদ, সাংবাদিক চৌধুরী দেলাওয়ার হোসেন জিলন, আবেদ আক্তার চৌধুরী, সৈয়দ আনা মিয়া, সুহেল ইবনে রাজা, রেদওয়ান আহমদ হাসান, মো. নাসির উদ্দিন, আজহারুল ইসলাম খান সামি, নজরুল ইসলাম প্রমুখ। সভার শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন আমিন তাহমিদ।