সিলেটশুক্রবার , ১ সেপ্টেম্বর ২০১৭
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

ঈদে তিন স্তরের নিরাপত্তা

Ruhul Amin
সেপ্টেম্বর ১, ২০১৭ ৮:২১ অপরাহ্ণ
Link Copied!

ডেস্ক রিপোর্ট :

ঈদুল আজহা উপলক্ষে রাজধানীতে তিন স্তরের নিরাপত্তাব্যবস্থা নেওয়া হয়েছে। পুলিশ, র‌্যাব ও গোয়েন্দা সংস্থার বিপুলসংখ্যক সদস্যের সমন্বয়ে গড়ে তোলা হয়েছে এই নিরাপত্তাবলয়।

ঢাকা মহানগর পুলিশ কমিশনারের দপ্তর থেকে ইতোমধ্যে নিরাপত্তাব্যবস্থার নির্দেশনা পৌঁছে গেছে সংশ্লিষ্ট দপ্তরে। একই ধরনের নির্দেশনা র‌্যাব সদর দপ্তর থেকেও ক্যাম্পগুলোতে পৌঁছে গেছে।

যেকোনো ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সর্বোচ্চ সতর্কাবস্থায় থাকবে। নেওয়া হয়েছে বাড়তি নজরদারিও। থাকবে চেকপোস্ট। সন্দেহভাজন ব্যক্তি, গাড়ি, ব্যাগ মেটাল ডিটেক্টর, ভেহিক্যাল স্ক্যানার ও ম্যানুয়াল চেকিংয়ের মাধ্যমে তল্লাশি করা হবে।

রাজধানীতে পুলিশের আট বিভাগের উপ-পুলিশ কমিশনার ও র‌্যাবের পাঁচ ব্যাটালিয়নের অধিনায়করা নিজ নিজ এলাকার সার্বিক পরিস্থিতি তদারক করবেন। পোশাকধারী ছাড়াও সাদা পোশাকের পুলিশ ও র‌্যাব সদস্যরা মাঠে থাকবেন।

ঢাকা মহানগরীর সব কটি প্রবেশ ও বহির্গমন পথে বাড়তি চেকপোস্ট বসানো হয়েছে। পরবর্তী নির্দেশনা না পাওয়া পর্যন্ত এই নিরাপত্তা বলবৎ থাকবে। পুলিশ ও র‌্যাব সূত্র জানায়, কূটনৈতিক এলাকা ও মতিঝিল ব্যাংকপাড়ায় বাড়তি নজরদারি থাকছে। গুলশান ও বারিধারার সব দূতাবাস এবং সংলগ্ন সড়কে থাকছে বাড়তি গোয়েন্দা নজরদারি।

জাতীয় ঈদগাহ ও আশপাশ এলাকায় ক্লোজ সার্কিট ক্যামেরা স্থাপন করা হয়েছে। জাতীয় ঈদগাহে জায়নামাজ, পানির বোতল ও ছাতা ছাড়া অন্য কিছু সঙ্গে না আনতে মুসল্লিদের অনুরোধ করেছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। জাতীয় ঈদগাহে চারটি স্তর পেরিয়ে মুসল্লিদের আসতে হবে।

রাজধানীর প্রতিটি চেকপোস্টে নিরাপত্তা আর্চওয়ে ও পুলিশ চৌকি থাকবে। একই সঙ্গে ডগ স্কোয়াড, বোম্ব ডিসপোজাল ইউনিট, স্টাইকিং ফোর্স, পুলিশের বিশেষ টিম সোয়াত, মোটরসাইকেলে টহল, ফুট পেট্রোল, অত্যাধুনিক ইলেকট্রনিক চেকপোস্ট ও তল্লাশি চৌকি থাকছে রাজধানীজুড়ে।

ঈদ উপলক্ষে বিভিন্ন মার্কেট, বিপণিবিতান, কাঁচাবাজার ও আড়তের নিরাপত্তা জোরদার করা হয়েছে। নিরাপত্তা জোরদারের লক্ষ্যে স্পর্শকাতর স্থান, সড়ক, স্থাপনা, মার্কেট, বাসস্ট্যান্ড, রেলস্টেশন, লঞ্চ টার্মিনালে অতিরিক্ত পুলিশ ও র‌্যাব মোতায়েন করা হয়েছে। ডাকাত, ছিনতাইকারী ও অজ্ঞান পার্টি ধরতে পুলিশ ও র‌্যাবের বিশেষ টিম মাঠে সক্রিয় রয়েছে। এ ছাড়া ছিনতাই, ডাকাতি, চুরিসহ বিভিন্ন অপরাধ ঠেকাতে রাতের বেলায় বাড়ানো হবে পুলিশি টহল। নিরাপত্তাব্যবস্থা থাকবে বিভিন্ন বাস ও রেলস্টেশনে।

পুরান ঢাকা ছাড়াও মহানগরীর বিভিন্ন এলাকার জুয়েলারি মার্কেটে থাকবে পুলিশের কড়া নজরদারি। বিনোদন কেন্দ্রগুলোয় নিরাপত্তার জন্য পর্যাপ্ত ফোর্স থাকবে। সাদা পোশাকেও নজরদারি থাকবে বিনোদন কেন্দ্রে।

সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, প্রতি বছর দুটি ঈদে অসংখ্য মানুষ ঢাকা ত্যাগ করে। এর ফলে ঈদের ছুটিতে রাজধানী অনেকটাই ফাঁকা হয়ে যায়। বাসাবাড়ি ফাঁকা হয়ে যাওয়ায় চুরিও বাড়ে। রাস্তাঘাট ফাঁকা থাকায় ছিনতাইকারীরা তৎপর হয়। তাই এসব বিষয় মাথায় রেখেই নিরাপত্তাব্যবস্থা জোরদার করা হয়েছে।

ঢাকা মহানগর পুলিশের জনসংযোগ ও গণমাধ্যম শাখার উপ কমিশনার মাসুদুর রহমান জানান, নাড়ির টানে ঘরে ফেরা মানুষের নিরাপত্তা নির্বিঘ্ন করতে ডিএমপির পক্ষ থেকে সার্বিক প্রস্তুতি নেওয়া হয়েছে।