বুধবার, ১১ সেপ্টে ২০১৯ ০১:০৯ ঘণ্টা

মনোহরপুর মাদরাসার মাঠে ক্বারী আব্দুল মান্নান’র জানাযার সম্পন্ন

Share Button

মনোহরপুর মাদরাসার মাঠে ক্বারী আব্দুল মান্নান’র জানাযার সম্পন্ন

সিলেট রিপোর্ট: মৌলভীবাজার জেলার কুলাউড়া উপজেলার শরীফপুর ইউনিয়নের মনোহরপুর গ্রামের নিবাসি বিশিষ্ট ব্যক্তিত্ব জনাব আলহাজ্ব ক্বারী আব্দুল মান্নান সাহেবের জানাযা মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) সকাল ১১:০০ টায় স্থানীয় মনোহরপুর আনোয়ারুল উলূম মাদরাসার মাঠে অনুষ্ঠিত হয়। সকাল ৯টা হতেই বৃহত্তর সিলেটের নানা উপজেলা থেকে তাঁর জানাযার নামাযে শরিক হওয়ার জন্য বিশিষ্ট ব্যক্তিবর্গ সহ সাধারণ লোকজন এসে জড়ো হতে থাকে উক্ত মাদরাসার মাঠে। বিশেষ করে মরহুমের বড়ো ছেলে বৃহত্তর সিলেটের সুনামধন্য শাইখুল হাদীস বর্তমান লন্ডনের সর্বজন শ্রদ্ধেয় আলেমে দ্বীন, এশাআতুল উলূম মাদরাসা-লন্ডনের শাইখুল হাদীস, মেনরপার্ক মসজিদের ইমাম ও খতিব, ইকরা বাংলা টিভির ‘আলোর দিশারী’ প্রোগ্রামের নিয়োমিত আলোচক শায়খ মুফতী আব্দুর রহমানের দেশে-বিদেশে ছড়িয়ে-ছিটিয়ে থাকা অসংখ্য ছাত্র-ভক্তরা তাদের উস্তাদে মুহতারামের পিতাকে এক নজর দেখে তার নামাযে জানাযায় শরীক হতে সকাল থেকেই আসতে থাকে মরহুমের মনোরপুরস্থ নিজ বাসভবনে। এ ছাড়াও সামাজিক-রাজনৈতিক, শিক্ষাবিদ সহ নানা স্তরের ব্যক্তিবর্গ তাঁর জানাযার নামাযে এসে শরীক হয়।
হাজারে মুসল্লিদের উপস্থিতিতে উক্ত মাদরাসার মাঠ লোকে লোকারণ্য হয়ে উঠে। উক্ত মাঠে এর পূর্বে এতো লোক কারো জানাযায় শরীক হয়েছে বলে উপস্থিত কারো জানা নেই।
জানাযার পূর্বে স্মৃতিচারণ মূলক সংক্ষিপ্ত বক্তব্য রাখেন কুলাউড়া উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান জনাব কামরুল ইসলাম, রাজনগর উপজেলার সাবেক ভাইস চেয়ারম্যান জনাব মাওলানা আহমেদ বিলাল, হাজিপুর ইউনিয়নের সাবেক চেয়ারম্যান মাহমুদ আলী, শরীফপুর ইউনিয়নের সাবেক চেয়ারম্যান জনাব তফজ্জুল হুসেন চিনু ও বর্তমান চেয়ারম্যান জনাব জনাব আলী এবং আলেমদের মধ্য থেকে রেংগা মাদরাসার সুযোগ্য মুহতামিম শায়েখ মুহিউল ইসলাম বুরহান সাহেব, উক্ত মাদরাসার মুহাদ্দিস মাওলানা ফয়জুর রহমান, বরুণা মাদরাসার সহ-শিক্ষাসচিব হাফিজ শফিউল আলম, সুলতান পুর মাদরাসার মুহতামিম, ফাজিলশাহ মাদরাসার মুহতামিম, কর্মধা মাদরাসার মুহতামিম মাওলানা ইউনুছ ও উক্ত মাদরাসার মুহাদ্দিস মাওলানা আবুল কালাম আজাদ, মরহুমের ছোটশালা সিলেট গুয়াবাড়ি মসজিদের ইমাম ও খতীব জনাব আহমদ আলীসহ সমাজের গণ্যমান্য ব্যক্তিবর্গ।
স্মৃতিচারণমূলক বক্তৃতায় সবাই এ মহান ব্যক্তিত্বের বিয়োগে সমাজ এক প্রকৃত গুণীকে হারিয়েছে যার কারণে সমাজে এক অপূরণীয় ক্ষতি হয়েছে বলে মন্তব্য করেন।
এছাড়াও অন্যান্য ধর্মাবলম্বীদের অনেকেই বাড়িতে উপস্থিত হয়ে মরহুমের প্রয়ানে গভীর শোক প্রকাশ করেন।
উল্লেখ্য, গতকাল সোমবার (০৯ সেপ্টেম্বর) বেলা ২টা ২০মিনিটে মরহুম সিলেট নয়াসড়কস্থ মাউন্ট এডোরা হসপিটাল এর HDU (High-dependency Unit) এ চিকিৎসাধীন থাকাবস্থায় মৃত্যু বরণ করেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৪ বছর।
মরহুমের মৃত্যুর ৩০মিনিট পূর্বে লন্ডন থেকে ইমার্জেন্সি ফ্লাইটে করে দুহা হয়ে পিতার শিয়রে এসে উপস্থিত হতে সক্ষম হন মরহুমের সুযোগ্য ছেলে মুফতী শায়েখ আব্দুর রহমান। এবং তিনিই মরহুমের নামাযে জানাযা ইমামতিও করেন। ইমামতি প্রাক্কালে উপস্থিত সবার শুকরিয়া আদায় করে- এমহান পিতার মৃত্যুতে তার দুআর একটা দরজা হয়ে গেছে বলে কান্নায় ভেঙে পড়েন। এবং তাঁর পিতার মাগফিরাত ও দরজাবুলন্দীর জন্য সবার কাছে দুআ চান।

এই সংবাদটি 1,036 বার পড়া হয়েছে

WP2FB Auto Publish Powered By : XYZScripts.com