সিলেটবুধবার , ১৫ মার্চ ২০১৭
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

সিলেট বিভাগে প্রাইমারীতে ২৭১১ শিক্ষক পদ শূন্য!

Ruhul Amin
মার্চ ১৫, ২০১৭ ১১:৫৬ পূর্বাহ্ণ
Link Copied!

সিলেট রিপোর্ট: শিক্ষামন্ত্রীর এলাকা সিলেট বিভাগে ২ হাজার ৭১১ শিক্ষকের পদ শূন্য রয়েছে। বিভাগের চারটি জেলায় সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সংখ্যা ৪ হাজার ৯৫১টি। শিক্ষা বিভাগ থেকে প্রাপ্ত তথ্য মতে সিলেট বিভাগের চার জেলায় ১ হাজার ৫০৭টি বিদ্যালয়ে প্রধান শিক্ষক পদ শূন্য রয়েছে। ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক দিয়ে চলছে এসব প্রতিষ্ঠান। এ ছাড়া চার জেলায় ১ হাজার ২০৪টি সহকারী শিক্ষকের পদও খালি আছে। প্রধান শিক্ষকের শূন্যতা ও শিক্ষক সংকটের কারণে এসব প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষা কার্যক্রম ব্যাহত হওয়ার পাশাপাশি প্রশাসনিক শৃঙ্খলাও ভেঙে পড়েছে।

বিভিন্ন বিদ্যালেয়ের শিক্ষকদের সাথে আলাপ করে জানা গেছে, সারা দেশে সকালের শিফটে প্রাক-প্রাথমিক থেকে দ্বিতীয় শ্রেণি এবং দিনের শিফটে তৃতীয় শ্রেণি থেকে পঞ্চম শ্রেণির পাঠদান দেওয়া হয়। কিন্তু কোনো কোনো বিদ্যালয়ে একজন বা দুজন শিক্ষক থাকায় তাঁদের পক্ষে এক সঙ্গে তিনটি ক্লাস নেওয়া সম্ভব হয় না। ক্লাস ছাড়াও শিশু জরিপ, উপবৃত্তি তথ্য সংগ্রহসহ সরকারের বিভিন্ন দপ্তরের নানা তথ্য সংগ্রহের কাজে ব্যস্ত থাকতে হয় শিক্ষকদের।
শুধু তাই নয়; দক্ষতা অর্জনের জন্য বিভিন্ন ধরনের প্রশিক্ষণে অংশ নিতে গেলে পাঠদান মারাত্মকভাবে বিঘ্নিত হয়। পাঠদান ঠিকমতো না হওয়ায় অনেক বিদ্যালয়ে শিক্ষার্থীরা আসা বন্ধ করে দিচ্ছে বলে জানিয়েছেন শিক্ষকরা। একদিকে শিক্ষক সংকট, অন্যদিকে যারা আছেন তাঁরাও নিয়মিত পাঠদান না করায় শিক্ষা কার্যক্রম মারাত্মকভাবে ব্যাহত হচ্ছে।
সিলেট জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা গেছে, এ জেলায় ১ হাজার ৪৫২টি সরকারি প্রাথমিক বিদ্যালয় রয়েছে। এর মধ্যে ৪৬১টি বিদ্যালয়ে প্রধান শিক্ষকের পদ খালি আছে। এ ছাড়াও দীর্ঘদিন থেকে বিদ্যালয়গুলোতে সহকারী শিক্ষকের ৬৬টি পদ শূন্য রয়েছে। যদিও চলতি মার্চ মাসের ৮ তারিখে সিলেট জেলায় ৫৮২ জন সহকারী শিক্ষক নিয়োগ প্রদান করা হয়েছে। তথ্য বাতায়নের তথ্য অনুযায়ী সিলেট সদর উপজেলায় সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সংখ্যা ৩২টি।

এদিকে মৌলভীবাজার, সুনামগঞ্জ ও হবিগঞ্জ জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তার কার্যালয়ে যোগাযোগ করে জানা গেছে, মৌলভীবাজার জেলায় সরকারি প্রথামিক বিদ্যালয় আছে ১ হাজার ৪৪টি। এর মধ্যে ২৫৭টি বিদ্যালয়ে প্রধান শিক্ষকের পদ শূন্য আছে এবং স¤প্রতি নিয়োগ দেয়ার পর প্রায় ৩৫টি সহকারী শিক্ষককের পদ শূন্য রয়েছে। শুধু মৌলভীবাজার সদর উপজেলায় ৪০টি প্রধান শিক্ষক ও ২৫টি সহকারী শিক্ষকের পদ খালি আছে।

সুনামগঞ্জ জেলায় সরকারি প্রথামিক বিদ্যালয় আছে ১ হাজার ৪২৬টি। এগুলোর মধ্যে ৫৩৯টি বিদ্যালয়ে প্রধান শিক্ষক এবং ৬৫৩ টি সহকারী শিক্ষকের পদ শূন্য আছে। সুনামগঞ্জ সদরে ৪৭টি প্রধান শিক্ষক ও ৫টি সহকারী শিক্ষকের পদ খালি রয়েছে।

হবিগঞ্জ জেলায় মোট সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সংখ্যা ১ হাজার ২৯টি। এর মধ্যে ২৫০টি বিদ্যালয়ে প্রধান শিক্ষক ও ৪৫০টি সহকারী শিক্ষককের পদ খালি আছে।
প্রাথমিক শিক্ষা অধিদপ্তর (ডিপিই) সূত্র জানায়, সারা দেশে পুরাতন সরকারি প্রাথমিক বিদ্যালয় ৩ হাজার ৮শ, জাতীয়করণকৃত প্রাথমিক বিদ্যালয় ২৫ হাজার ৮৫১টি এবং বিদ্যালয়বিহীন ১৫শ গ্রামে বিদ্যালয় নির্মাণ প্রকল্পে ১২শ বিদ্যালয় চালু করা হয়েছে। এসব বিদ্যালয়ে প্রধান শিক্ষকের ৬০ হাজার ৪৬টি অনুমোদিত পদের মধ্যে ১৭ হাজার ৫শ পদ শূন্য আছে। সহকারী শিক্ষকের ২ লাখ ২৭ হাজার ২৯৬টি পদের মধ্যে ২৫ হাজার ২৯৫টি পদ খালি রয়েছে।