সিলেটসোমবার , ২৩ জুলাই ২০১৮
  1. Breaking News
  2. অন্যান্ন
  3. অপরাধ
  4. অর্থনীতি
  5. আইন-আদালত
  6. আজ-কাল
  7. আন্তর্জাতিক
  8. আমাদের পরিবার
  9. আরও
  10. আলোচিত সংবাদ
  11. ইসলাম
  12. কলাম
  13. কৃতিত্ব
  14. খেলা-ধোলা
  15. জাতীয়
আজকের সর্বশেষ সবখবর

নিউইয়র্কে আলোকিত ব্যক্তিত্ব মুফতি লুৎফুর রহমান কাসেমী

Ruhul Amin
জুলাই ২৩, ২০১৮ ১০:৪৫ পূর্বাহ্ণ
Link Copied!

সৈয়দ ফয়জুল আল আমীন:

দেশের সীমা ছাড়িয়ে বিভিন্ন দেশে বাংলাদেশের যেসব আলেমেদ্বীন ইসলামের প্রচার ও প্রসারের কাজে নিজেকে নিয়োজিত রেখেছেন, তাদের মধ্যে হাফিজ মাওলানা মুফতি লুৎফুর রহমান কাসেমী অন্যতম। যুক্তরাষ্ট্র প্রবাসী মুফতি কাসেমী ইতোমধ্যে নিজের মেধা, যোগ্যতা, কর্মদক্ষতার গুণে পরিচিতি অর্জন করেছেন বিশ্বময়। তার অবদানের বারিতে সিঞ্চিত হয়েছে সুদূর আমেরিকার মুসলিম বাগিচা এবং আলোকিত হয়েছে বাঙালি কমিউনিটি। তার উদ্যোগে নিউইয়র্কে প্রতিষ্ঠা হয়েছে ‘ইউনাইটেড উলামা কাউন্সিল অব ইউএসএ (ইনক)’। প্রতিষ্ঠালগ্ন থেকেই মুফতি কাসেমী সংগঠনটির প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করছেন। সংগঠনের কর্মী ও শুভাকাঙ্ক্ষীদের ভালোবাসাকে সঙ্গী করে সংগঠনের প্রতিষ্ঠালগ্ন থেকে আজ পর্যন্ত সুনাম-খ্যাতির সঙ্গে কাজ করছেন। এছাড়া মুফতি কাসেমীর তত্ত্বাবধানে নিউইয়র্কের ম্যানহাটনে প্রতিষ্ঠিত হয়েছে ছয় তলা বিশিষ্ট আস-সাফা ইসলামিক সেন্টার টাওয়ার। ২০০৪ সাল থেকে এ প্রতিষ্ঠানের জেনারেল সেক্রেটারি হিসেবে দায়িত্ব পালন করছেন তিনি।

মুফতি লুৎফুর রহমান কাসেমী একজন ইমাম, খতিব, ইসলাম প্রচারক, ইন্টারফেইথ স্কলার ও বিশিষ্ট মিডিয়া ব্যক্তিত্ব। একই সঙ্গে তিনি অনেক গুরু দায়িত্ব পালন করছেন। আর এভাবেই আন্তর্জাতিক অঙ্গনে তিনি উজ্জ্বল করে চলেছেন প্রিয় মাতৃভূমি বাংলাদেশের নাম। লুৎফুর রহমান কাসেমী ১৯৭৩ সালের ৩ নভেম্বর সিলেট জেলার বিশ্বনাথ থানার রাজনগর গ্রামের সম্ভ্রান্ত এক মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তার পিতা মরহুম আলহাজ মৌলভী আলতাফুর রহমান ছিলেন ধর্মপ্রাণ মানুষ। সমাজসেবক হিসেবেও যার সুখ্যাতি ছিল সিলেটময়। মাতা মরহুমা সালেহা বেগম ছিলেন গৃহিণী। সাত ভাইবোনের মধ্যে মুফতি কাসেমী ষষ্ঠ। মুফতি কাসেমীসহ তার ভাইদের প্রত্যেকেই আলেমেদ্বীন হিসেবে প্রতিষ্ঠিত। ১৯৯৯ সালের ২৭ আগস্ট বিয়ে করেন মুফতি কাসেমী। বর্তমানে তিনি এক সন্তানের জনক। পুত্র আবদুল্লাহ ইউনুসের বয়স প্রায় চার বছর। ১৯৮২ থেকে ’৮৬ সাল পর্যন্ত সিলেটের জামেয়া ইসলামিয়া দারুল উলূম বিশ্বনাথ মাদরাসায় ইবতেদায়ি প্রথম শ্রেণি থেকে ইবতেদায়ি পঞ্চম শ্রেণি পর্যন্ত পড়াশোনা করেন মুফতি কাসেমী। ইবতেদায়ি পঞ্চম বর্ষে আজাদ দ্বীনি এদারায়ে তালিম বাংলাদেশ বোর্ডে ফাইনাল পরীক্ষায় মুমতাজ ও মেধাতালিকায় শীর্ষে ছিলেন তিনি। ১৯৮৮ সালে মাত্র দেড় বছরে জামেয়া ইসলামিয়া দারুল উলূম বিশ্বনাথ থেকে পবিত্র কোরআনের হিফজ সম্পন্ন করেন। এরপর ১৯৯০ সালে কৃতিত্বের সঙ্গে দাখিল (এসএসসি) পাস করেন সিলেট বিশ্বনাথস্থ সরকারি আলিয়া মাদরাসা থেকে এবং ১৯৯২ সালে সিলেট সরকারি আলিয়া মাদরাস থেকে আলিম (এইচএসসি) পাস করেন। পাশাপাশি ১৯৯২ সালে সিলেটের জামেয়া কাসিমুল উলূম দরগাহে হজরত শাহজালাল (রহ.) থেকে সম্পন্ন করেন শরহে জামি ক্লাস। এরপর জামেয়া তওক্কুলিয়া রেঙ্গা থেকে মুখতাসার ও জালালাইন ক্লাস সম্পন্ন করেন। সর্বশেষ ঢাকাস্থ জামেয়া রহমানিয়া থেকে ১৯৯৫ সালে মিশকাত ও ১৯৯৬ সালে কওমি মাদরাসা শিক্ষা ব্যবস্থার সর্বোচ্চ ক্লাস দাওরায়ে হাদিস (মাস্টার্স) সম্পন্ন করেন। দাওরায়ে হাদিস পরীক্ষায় বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশ বোর্ডে মুফতি কাসেমী স্টার মার্কসহ তৃতীয় স্থান অধিকার করেন। ১৯৯৬ সালে হাদিস শাস্ত্রের বিশেষ কোর্স সম্পন্ন করেন ভারতে বিশ্ববিখ্যাত দ্বীনি প্রতিষ্ঠান দারুল উলূম দেওবন্দ থেকে। এরপর মুফতি কাসেমী ভর্তি হন পাকিস্তানের নিউটাউনস্থ জামেয়াতুল উলূমিল ইসলামিয়া মাদরাসায় এবং সেখান থেকে ১৯৯৭ সালে ইসলামী আইন নিয়ে বিশেষ কোর্স সম্পন্ন করেন। বাংলাদেশ, ভারত ও পাকিস্তানের যেসব মাদরাসায় যে যে ক্লাসেই মুফতি কাসেমী পড়াশোনা করেছেন, প্রায় সব ক্লাসেই অসাধারণ মেধার স্বাক্ষর রেখেছেন।

১৯৯৮ সালে সিলেটের জামেয়া মুহাম্মদিয়া আরাবিয়া বিশ্বনাথে শিক্ষক হিসেবে যোগদানের মধ্য দিয়ে তার কর্মজীবনের সূচনা ঘটে। ওই বছরই যুক্তরাষ্ট্রে যান তিনি। নিউইয়র্কের আস-সাফা ইসলামিক সেন্টারে পবিত্র রমজান মাসে ইমামতির দায়িত্ব পালনের মাধ্যমে প্রবাসজীবনের কর্মজগতে পা রাখেন মুফতি কাসেমী। শুরু হয় নতুন জীবন। শুরু হয় নতুন চ্যালেঞ্জ। উন্মুক্ত হয় বিশ্বময় মেধার বিচ্ছুরণ ঘটানোর অবারিত সুযোগের দুয়ার। এরপর শিক্ষকতা করেছেন নিউইর্য়কের আল-আমীন ইসলামিক সেন্টারে। এক বছর ইমামতি করেছেন আমেরিকার স্টেটেন আইল্যান্ড জামে মসজিদে। কিছুদিন প্রধান শিক্ষক হিসেবে দায়িত্ব পালন করেছেন নিউইয়র্কের আস-সাফা ইসলামিক সেন্টারে। এছাড়া তিনি নিউইয়র্কে মাদানী একাডেমির প্রধান মুফতি, ইফতা বোর্ড ইন্টারন্যাশনালের সিনিয়র মুফতি, মজলিসুল উলামা ইউএসএ’র ফতোয়া ও গবেষণা বিভাগের প্রধান সম্পাদক, গ্লোবাল টেলিভিশন আই টিভি ইউএসএ’র সিনিয়র উপদেষ্টা ও নিউইয়র্ক স্টেটের চাপ্লেন হিসেবে দায়িত্ব পালন করছেন। গুরুত্বপূর্ণ বিভিন্ন দায়িত্ব পালনের পাশাপাশি নিউইয়র্ক সিটির একজন রেজিস্টার্ড কাজি হিসেবেও মুফতি কাসেমীর রয়েছে বেশ সুনাম ও পরিচিতি।

ইসলাম প্রচারের অন্যতম মাধ্যম হিসেবে আইটিভি ইউএসএ, দ্বীনটিভি ইউএসএ, টাইমটিভি ইউএসএ, টিবিএন২৪সহ বিভিন্ন চ্যানেলে আলোচক হিসেবে মুফতি কাসেমীর সরব উপস্থিতি চোখে পড়ার মতো। এছাড়া গাইড ইউএস টিভি, ফক্স নিউজ ও পিবিএস নিউজের মতো কিছু চ্যানেলে গুরুত্বপূর্ণ নানা বিষয়ে সাক্ষাৎকার দিয়েছেন মুফতি কাসেমী।

প্রবাসজীবনে সবচেয়ে গুরুত্বপূর্ণ যে কাজটি তিনি করেছেন তা হলো— ‘ইউনাইটেড উলামা কাউন্সিল অব ইউএসএ ইনক’ প্রতিষ্ঠা করা। এর মাধ্যমে দ্বীনি ও সামাজিক কার্যক্রম পরিচালনার পাশাপাশি বিদেশের মাটিতে আলেম-উলামাদের ঐক্যবদ্ধ করার নেপথ্যে অগ্রণী ভূমিকা পালন করছেন মুফতি লুৎফুর রহমান কাসেমী। বিদেশে শত ব্যস্ত সময় পার করার পরও ভুলে যাননি নিজ জন্মভূমিকে। বাংলাদেশের বিভিন্ন অঞ্চলে বিশেষত সিলেটে সামাজিক ও দ্বীনি বিভিন্ন কার্যক্রমে মুফতি কাসেমীর অবদানমূলক অংশগ্রহণ প্রশংসাতুল্য। বাংলাদেশ সোসাইটি, জালালাবাদ অ্যাসোসিয়েশন, বিশ্বনাথ প্রবাসী কল্যাণ সমিতি ইউএসএ ইনক, ইকনা, ইসনা, কেয়ার ও মজলিসে শূরাসহ বিভিন্ন সামাজিক সংগঠনের সঙ্গে জড়িত রয়েছেন মুফতি লুৎফর রহমান কাসেমী।