মঙ্গলবার, ০১ জানু ২০১৯ ০৫:০১ ঘণ্টা

মোকাব্বিরই গণফোরামের প্রথম সূর্য

Share Button

মোকাব্বিরই গণফোরামের প্রথম সূর্য

সাজ্জাদ আনসারী,লন্ডন থেকে:

ড. কামাল হোসেন লন্ডন গেলেই পাশে বসে থাকতেন, যেখানেই যেতেন সাথে সাথে থাকতেন মোকাব্বির খান। গণফোরামের প্রেসিডিয়াম এই সদস্য এমপি হওয়ার স্বপ্ন দেখলেও সেটা বাস্তব হবে হয়তো এমনটা কখনো ভাবেননি। মনোনয়নপত্র জমা দিয়ে চলে গিয়েছিলেন লন্ডনে। অবশ্য যাওয়ার আগে সমর্থন দিয়ে গিয়েছিলেন নিখোঁজ ইলিয়াস আলীর স্ত্রী তাহসিন রুশদী লুনাকে। মোকাব্বির খানকে এমপি হওয়ার পিছনে সেই লুনাই ছিলেন নিয়ামক শক্তি।
বাংলাদেশের ৪৭ বছরের ইতিহাসে ড. কামাল হোসেন একবার বঙ্গবন্ধুর ছেড়ে দেওয়া একটি আসনে উপ-নির্বাচনে এমপি হয়েছিলেন। আর কখনো সংসদে যেতে পারেননি। এবারই প্রথম গণফোরাম নেতা উদীয়মান সূর্য প্রতীক নিয়ে মোকাব্বির খান এমপি নির্বাচিত হন। এই এমপি হওয়ার পেছনের ঘটেছে নানা নাটকীয়তা। অবশ্য ভাগ্যপ্রসন্ন ছিল মোকাব্বির খানের।
মূলত প্রবাসীই মোকব্বির খান। শখের বসে প্রবাস থেকে দেশে এসে জমা দিয়েছিলেন মনোনয়ন। প্রতিষ্ঠার ২৬ বছরে গণফোরামের কেউ এমপি নির্বাচিত হতে পারেননি। মোকাব্বিরই এখন সেই ভাগ্যবান। যিনি এবার সংসদে দলের প্রতিনিধিত্ব করবেন।
প্রার্থিতা দিয়ে বিজয় আসবে না জেনে নিজের প্রার্থিতা বাতিল করতেও চেয়েছিলেন। কিন্তু ওই প্রার্থিতা বাতিলের শেষ দিনে সিলেটের রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে যেতে দশ মিনিটি দেরি হয়ে যায় তার। যে কারণে প্রার্থিতা আর বাতিল করা হয়নি। এখানেই শেষ নয়, বিজয়ী হওয়ার কোন সম্ভাবনাই ছিলনা, এমন একটি ধারনা ছিল মোকাব্বির খানের নিজেরই। যে কারণে মনোনয়ন প্রত্যাহার করতে না পেরে ফের চলে যান যুক্তরাজ্যে। যাওয়ার সময় ঐক্যজোট প্রার্থী লুনাকে সমর্থন জানিয়ে দেন মোকাব্বির।
ঐক্যফ্রন্ট প্রার্থী তাহসিনা রুশদী লুনা যখন আদালতের আদেশে ছিটকে পড়েন তখন ডাক পড়ে মোকাব্বিরের। ফিরে আসেন দেশে। দেখা করেন লুনার সাথে। শেষমুহূর্ত পর্যন্ত লুনা ফিরে আসবেন নির্বাচনী মাঠে এমন প্রত্যাশা ছিল সমর্থকদের। যখন লুনার আসা হয়নি, ঠিক ২/৩ দিন আগে বিএনপি-জামায়াত ও ইলিয়াসের পরিবার সমর্থন দেয় মোকব্বির খানকে।
তাতেই বাজিমাত করেন মোকাব্বির খান। হয়ে যান সংসদ সদস্য। ৬৯ হাজার ৪২০ ভোট পেয়ে বেসরকারিভাবে বিজয়ী হয়েছেন তিনি। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী আওয়ামী লীগ নেতা মুহিবুর রহমান ‘ডাব’ প্রতীকে পেয়েছেন ৩০ হাজার ৪২০ ভোট।আর মহাজোটের প্রার্থী জাতীয় পার্টির বর্তমান সংসদ সদস্য ইয়াহ্ইয়া চৌধুরী ‘লাঙ্গল’ প্রতীকে পেয়েছেন ১৮ হাজার ৩২ ভোট। বাংলাদেশে এই প্রথম গণফোরামের কোনো প্রার্থী সংসদ সদস্য নির্বাচিত হয়ে ইতিহাস গড়লেন।গণফোরামের আকাশে মোকাব্বিরই এখন প্রথম সূর্য, প্রথম নির্বাচিত সাংসদ।
সুত্র-বার্তা২৪

এই সংবাদটি 1,019 বার পড়া হয়েছে

WP Facebook Auto Publish Powered By : XYZScripts.com